গৃহঋণে সুদের হার কমাল এসবিআই, নতুন সিদ্ধান্ত কার্যকর বুধবার থেকেই

0
SBI

ওয়েবডেস্ক: রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)-এর রেপো রেট কমানোর পরই আশা করা হয়েছিল ঋ‌ণের উপর সুদের হার হ্রাস করতে পারে ব্যাঙ্কগুলিও। একটি সাংবাদিক বিবৃতিতে দেশের বৃহত্তম রাষ্টায়ত্ত ব্যাঙ্ক এসবিআই জানাল, তারা গৃহঋণের সুদের হার কমাচ্ছে বিশেষ ধাপে।

এসবিআইয়ের ঘোষণা অনুযায়ী, ৩০ লক্ষ পর্যন্ত গৃহঋণের সুদ ১০ বেসিস পয়েন্ট কমানো হয়েছে। বছরে ৮.৯০ শতাংশ থেকে গৃহঋণের সুদ কমে দাঁড়াল ৮.৬০ শতাংশ। একই সঙ্গে ওই বিবৃতিতে বলা হয়েছে, আরবিআই রেপো রেটে ২৫ বেসিস পয়েন্ট কমানোর পরই এসবিআই এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

উল্লেখ্য, তহবিল সংগ্রহের খরচ ভিত্তিতে দেওয়া ঋণের (মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেটস বা এমসিএলআর) সুদের হারও কমিয়েছে এসবিআই। তবে সে ক্ষেত্রে মাত্র ৫ বেসিস পয়েন্ট কমানো হয়েছে। এক বছরের এমসিএলআর ৮.৫৫ শতাংশ থেকে কমে দাঁডইয়েছে ৮.৫০ শতাংশে। আগামী বুধবার (১০ এপ্রিল) থেকেই নতুন সুদের হার কার্যকর হবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, এক বছরের এমএলআর-র ভিত্তিতে নির্ধারণ করা হয় গৃহঋণের সুদ।

[ আরও পড়ুন: ভোটের দিনগুলিতে পেট্রল-ডিজেলে আকর্ষণীয় ছাড় ]

অন্য দিকে গত ১ মে, ২০১৯-এ সুদের হারে সংশোধনী এনেছে এসবিআই। ১ লক্ষ টাকা পর্যন্ত আমানতের উপর এসবিআই সুদ দিচ্ছে বার্ষিক ৩.৫ শতাংশ এবং ১ লক্ষ টাকার উপরে আমানতের উপর সুদের হার বার্ষিক ৩.২৫ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here