আর বিলম্ব নয়! ১৮ জানুয়ারি বিজয় মাল্যর সাজা ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

0
Vijay Mallya

নয়াদিল্লি: পলাতক ব্যবসায়ী বিজয় মাল্যর বিরুদ্ধে অবমাননা মামলায় সাজা ঘোষণায় আর বিলম্ব নয়। মঙ্গলবার সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, “আমরা আর অপেক্ষা করতে পারছি না”।

বিলুপ্ত কিংফিশার এয়ারলাইন্সের সঙ্গে জড়িত ৯ হাজার কোটি টাকার বেশি ব্যাঙ্ক ঋণখেলাপি মামলায় অভিযুক্ত বিজয় মাল্য। আগামী বছরের ১৮ জানুয়ারি তাঁর বিরুদ্ধে চূড়ান্ত সাজা ঘোষিত হবে বলে এ দিন জানিয়েছে সুপ্রিম কোর্ট।

পলাতক বিজনেস টাইকুনের প্রত্যর্পণের জন্য় আর অপেক্ষা করতে রাজি নয় সুপ্রিম কোর্ট। ইংল্যান্ড থেকে তাঁর প্রত্যর্পণের বিষয়টি শেষ পর্যায়ে। তবে এখনও কিছু প্রক্রিয়া বাকি রয়েছে। সর্বোচ্চ আদালতের মন্তব্য স্পষ্ট, প্রত্যর্পণের জন্য় আর অপেক্ষা করা হবে না।

উল্লেখ্য বর্তমানে ব্রিটেনে রয়েছেন মাল্য, ২০১৭ সালে তাঁকে অবমাননার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল এবং তার পরে প্রস্তাবিত সাজার বিষয়ে শুনানির জন্য তা তালিকাভুক্ত করা হয়েছিল। বিচারপতি উদয় উমেশ ললিতের নেতৃত্বে একটি বেঞ্চ বলেছে, সর্বোচ্চ আদালত এ বিষয়ে “যথেষ্ট দীর্ঘ” অপেক্ষা করেছে।

গত বছর ২০১৭ সালের রায় পুনর্বিবেচনার আবেদন জানিয়েছিলেন মাল্য। তা খারিজ হয়ে যায় সুপ্রিম কোর্টে। আদালতের নির্দেশ লঙ্ঘন করে নিজের সন্তানদের কাছে প্রায় ৪ কোটি মার্কিন ডলার স্থানান্তর করার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। সেই অভিযোগেই অবমাননার জন্য তাঁকে দোষী সাব্যস্ত করেছিল আদালত।

চলতি বছরের জুলাইয়ে মাল্যকে দেউলিয়া ঘোষণা করে ব্রিটেনের একটি আদালত। এর ফলে ভারতীয় ব্যাঙ্কগুলি তাঁর বিশ্বব্যাপী যাবতীয় সম্পত্তি ক্রোক করতে পারবে। সর্বোচ্চ আদালত বলেছে, বিদেশমন্ত্রকের উপসচিব (প্রত্যর্পণ)-এর স্বাক্ষরিত একটি অফিস মেমোরান্ডাম অনুসারে, প্রত্যর্পণের প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে এবং মাল্যর সামনে “যুক্তরাজ্যের আদালতে আবেদনের সমস্ত দরজা বন্ধ হয়ে গিয়েছে”।

আরও পড়তে পারেন

রাজ্যে ১৫ ডিসেম্বর পর্যন্ত কার্যকর কোভিড বিধি এবং শিথিলতা

মন্ত্রীসভায় অনুমোদনের পর সংসদে ক্রিপ্টোকারেন্সি বিল, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

‘খেলা হবে’ স্লোগান তুলে ডায়মন্ড হারবার আসছেন সোনু নিগম, তৃণমূল-যোগের জোর জল্পনা

অবশেষে কলকাতার সব ওয়ার্ডেই প্রার্থী দিতে সক্ষম হল কংগ্রেস

শুক্রবার থেকে বদলাবে আবহাওয়া, অসময়ের বৃষ্টিতে পশ্চিমবঙ্গে ভয়াবহ ক্ষতির মুখে পড়তে পারেন কৃষকরা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন