১ সেপ্টেম্বর থেকেই শেয়ার কেনাবেচায় নতুন নিয়ম সেবির

0

মুম্বই: বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া বা সেবি (SEBI) শেয়ার কেনাবেচায় নতুন নিয়ম কার্যকর করছে আগামী বুধবার থেকে (১ সেপ্টেম্বর)। গত বছর থেকে ধাপে ধাপে কার্যকর হচ্ছে সেবির এই মার্জিন নিয়ম।

নতুন সর্বোচ্চ মার্জিন নিয়মে (peak margin rule), কেনাবেচার জন্য ১০০ শতাংশ মার্জিন আগে থেকে দিতে হবে ট্রেডারদের। ধারণা করা হচ্ছে, নতুন নিয়মটি ইন্ট্রাডে ট্রেডিংয়ে প্রভাব ফেলবে।

ধাপে ধাপে কার্যকর হচ্ছে সেবির মার্জিন নিয়ম

উল্লেখযোগ্য ভাবে, এক বছর আগে ইন্ট্রাডে ট্রেডারদের জন্য নতুন সর্বোচ্চ মার্জিন আইন চালু করেছিল সেবি। যা পর্যায়ক্রমে বাস্তবায়িত হচ্ছে। প্রথম পর্যায়ে, ডিসেম্বর ২০২০ এবং ফেব্রুয়ারি ২০২১-এর মধ্যে সর্বোচ্চ মার্জিনের অন্তত ২৫ শতাংশ বজায় রাখার কথা বলা হয়েছিল ট্রেডারদের।

দ্বিতীয় পর্যায়ে মার্চ থেকে মে মাসের মধ্যে এই মার্জিন ৫০ শতাংশে উন্নীত করা হয়েছিল এবং তৃতীয় ধাপে জুন থেকে আগস্টের মধ্যে ৭৫ শতাংশ এবং অবশেষে ১ সেপ্টেম্বর থেকে ১০০ শতাংশে উন্নীত করার প্রস্তাব করা হয়েছে।

এই মাসের শুরুর দিকে, একটি স্টক ব্রোকার্স অ্যাসোসিয়েশনের তরফে সেবি এবং অর্থমন্ত্রককে চিঠি দিয়ে ইন্ট্রাডে ট্রেডের জন্য শতভাগ সর্বোচ্চ মার্জিন রাখার প্রস্তাব জানিয়েছিল।

নতুন মার্জিন নিয়ম কী ভাবে ট্রেডিংকে প্রভাবিত করবে?

শেয়ার কেনাবেচার জন্য এখন থেকে আগাম মার্জিনের প্রয়োজন হবে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, আপনি যদি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ১ লক্ষ টাকার শেয়ার কিনতে চান, তা হলে আপনার অ্যাকাউন্টে ২০ হাজার টাকা নগদ রাখতে হবে এবং বাকি টাকা দু’দিনের মধ্যে পরিশোধ করতে হবে।

অন্যতম পরিবর্তনটি হল, আপনি যদি আপনার হোল্ডিং থেকে ১ লক্ষ টাকার রিলায়েন্স শেয়ার বিক্রি করতে চান, তার জন্য আপনার অ্যাকাউন্টে ন্যূনতম ২০ হাজার টাকা থাকতে হবে। ব্যর্থ হলে জরিমানা আরোপ করা হবে।

হোল্ডিং থেকে বিক্রির ক্ষেত্রে নগদ টাকার জন্য একটি আপফ্রন্ট মার্জিনের প্রয়োজন হবে। অতএব, ট্রেডাররা অতিরিক্ত নগদ রাখতে পারেন বা প্রয়োজনীয় নির্ধারিত মার্জিনের জন্য অন্যান্য হোল্ডিংগুলি বন্ধক রাখতে পারেন।

খবর অনলাইন-এর আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

এই প্রথম ৫৭ হাজারের উপরে সেনসেক্স, ভরসা বৃদ্ধির হার

আজ পশ্চিমবঙ্গ জুড়ে পেট্রোল পাম্প ধর্মঘট, ভোগান্তির আশঙ্কা

সরকারি ই-কারেন্সি আর ক্রিপ্টোকারেন্সির তফাত অনেক, জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

এইচএসবিসি বোর্ডে যোগ দিলেন প্রাক্তন এসবিআই চেয়ারম্যান রজনীশ কুমার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন