নতুন আর্থিক বছরের প্রথম দিনেও ভাইরাস ভয়ে কাহিল শেয়ার বাজার

Stock Market
প্রতীকী ছবি: টাইমস অব ইন্ডিয়া থেকে

সেনসেক্স: ২৮২৬৫.৩১

-১২০৩.১৮ (-৪.০৮%) 

নিফটি: ৮২৫৩.৮০

-৩৪৩.৯৫ (-৪.০০%) 

ওয়েবডেস্ক: শেয়ার বাজারে আতঙ্কের নাম এখন একটাই- করোনাভাইরাস (Coronavirus)। শুধু ভারত নয়, গোটা বিশ্ববাজারের সমস্ত সূচকের কাছেই ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে কোভিড-১৯ (Covid-19) মহামারী। যদিও গত মঙ্গলবার অনেক আশা জাগিয়েও বুধবার, ২০২০-২১ আর্থিক বছরের প্রথম দিনেও এ দেশের শেয়ার বাজারের দুই মূল সূচকেই ধস নামতে দেখা গেল।

ভারতে গত মার্চ মাসের প্রথম থেকেই করোনা-সংক্রমণের ঘটনা প্রকাশ্যে আসে। এর পরে শুধুমাত্র ভারত নয়, বিশ্বের প্রায় অর্ধেকের বেশি জনসংখ্যা করোনাভাইরাস সংক্রমণের কারণে লকডাউনের জেরে ঘরবন্দি হয়ে যাওয়ায়, এবং শিল্পসংস্থাগুলি উৎপাদন বন্ধ করে দেওয়ার কারণে অর্থনীতি এখন চরম সংকটের মুখোমুখি।

গোদের উপর বিষফোঁড়ার মতোই বাজার থেকে বিদেশি বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলির লগ্নি তুলে নেওয়ার সিদ্ধান্ত সেই সংকট আরও চওড়া করেছে। ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটেডের (NSDL) সদ্য প্রকাশিত তথ্য থেকে জানা গিয়েছে, ভারতে ডেবট এবং ইক্যুইটি মার্কেট থেকে গত মার্চ মাসে ১.২ লক্ষ কোটি টাকার বিদেশি বিনিয়োগ তুলে নেওয়া হয়েছে। যা এশিয়ার অন্য যে কোনো দেশের থেকে অনেক বেশি। বিদেশি বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলির এই সিদ্ধান্ত ভারতের বাজারকে ক্রমশ হতাশার দিকে ঠেলে দিচ্ছে।

অন্য দিকে কিছুটা হলেও আশার কথা শোনাচ্ছে আন্তর্জাতিক মহল। তারা ইঙ্গিত দিচ্ছে, বিভিন্ন দেশের শেয়ার বাজারগুলি পুনরুদ্ধারের কিছু লক্ষণ দেখিয়েছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির হার কিছুটা হলেও স্থিমিত হওয়ার লক্ষণ দেখাচ্ছে। তাদের তথ্য বলছে, ২৭ মার্চ পর্যন্ত যেখানে বৃদ্ধির হার ছিল ১২৩%, সেখানে ৩১ মার্চ পর্যন্ত প্রায় ১০৭% হয়েছে।

বিশ্বব্যাপী ভাইরাস সংক্রমণের হারে এই পরিবর্তনের বেশ কয়েকটি কারণ রয়েছে। যার মধ্যে অন্যতম একটি হল সতর্কতা, দ্বিতীয়ত পরীক্ষার কিটের জোগান। অন্য দিকে ভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউনের সিদ্ধান্ত। কিন্তু সংক্রমণ তুলনামূলক ভাবে নিয়ন্ত্রণে চলে আসার পর লকডাউন শিথিল হয়ে গেলে বিশ্বে আবার সংক্রমণের হার বাড়ার ঝুঁকি রয়েছে। এমন পরিস্থিতিতে বাজার যে আগামী বেশ কয়েক দিন আরও নীচের দিকে নামতে পারে তেমনটাই মত বিশেষজ্ঞদের।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.