বুথ ফেরত সমীক্ষা বলছে মোদী সরকার ফিরছে, সেনসেক্স-নিফটি যেন থামতেই চাইছে না!

ওয়েবডেস্ক: ২০১৯ লোকসভা ভোটের ফলাফল প্রকাশিত হবে আগামী ২৩ মে। তার আগেই সপ্তম তথা শেষ দফার ভোট শেষ হতেই বুথ ফেরত সমীক্ষাগুলিকে নরেন্দ্র মোদী দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার ইঙ্গিত জোরালো হয়েছে। সে দিকে তাকিয়েই সোমবার সকাল থেকেই উত্তরোত্তর বেড়ে চলেছে শেয়ার বাজারের সূচকগুলি। এ দিন ৩০ স্টকের সূচক সেনসেক্স প্রায় ১৪০০ পয়েন্ট পাড়ি দিয়ে ৩৯০০০ পয়েন্ট টপকে গেল। একই সঙ্গে ছুঁয়ে ফেলল সর্বকালীন রেকর্ডও।

প্রসঙ্গত, গত শুক্রবার বাজার বন্ধের সময় সেনসেক্স ছিল ৩৭,৯৩০.৭৭ পয়েন্টে। এ দিন সকালে বাজার খোলে ৩৮,৭০১.১৮ পয়েন্টে উঠে। অর্থাৎ প্রায় সাড়ে সাতশো পয়েন্টের উপরে উঠে দিন শুরু করে ৩০ স্টকের সূচক সেনসেক্স। এ ভাবে উপরে ওঠার ধারা অব্যাহত রেখে একটা সময়ে পৌঁছে যায় ৩৯,৩৩৬. ৬৬ পয়েন্টে। অর্থাৎ, ১৪০০ পয়েন্টের ফারাক গড়ে ফেলে এ দিন। একই ভাবে নিফটিও ৪০০ পয়েন্টের বাজি মেরে দেয় এই একটা দিনেই। সব মিলিয়ে সেনসেক্স-নিফটি দুই সূচকেই সাড়ে তিন শতাংশের বৃদ্ধি ধরা পড়ে এ দিন।

ফলাফল ঘোষণা হতে এখনও হাতে রয়েছে দিন তিনেক। এই সময়ে শেয়ার বাজার যে ক্রমশ উপরের দিকেই উঠতে থাকবে, তার আভাসও মিলেছে এ দিন। সোমবার সকালে বাজার খুলতেই একধাক্কায় সেনসেক্স বেড়ে যায় ৯৬২ পয়েন্ট এবং নিফটি বাড়ে ২৮৬ পয়েন্ট। সকাল সকাল বিএসই সেনসেক্স ৯৬২.১২ পয়েন্ট বেড়ে পৌঁছে যায় ৩৮,৮৯২.৮৯ পয়েন্টে। ৫০ স্টকের নিফটিও ২৮৬.৯৫ পয়েন্ট বেড়ে পৌঁছায় ১১,৬৯৪.১০ পয়েন্টে। 

তবে শুধু এই একটি দিনেই নয়, বিগত পাঁচ বছর ধরে ক্রমাগত উর্ধ্বমুখী হয়েছে সেনসেক্স-নিফটি। প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি ধরা পড়েছে সূচকগুলির উর্ধ্বগমনে। অন্য দিকে বিএসই-র নিবন্ধিত প্রায় ৮০০ স্টকের বিনিয়োগের পরিমাণও দ্বিগুণ হয়েছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন