সরকারি প্রতিশ্রুতির ছিটেফোঁটা মেলেনি, শেয়ার বাজারে পাহাড়প্রমাণ ধস

0

ওয়েবডেস্ক: গত ফেব্রুয়ারি মাসের পর থেকে সব থেকে বড়ো ধসের সম্মুখীন হল এ দেশের স্টক মার্কেট। বৃহস্পতিবার শেয়ার বাজারের মূল দুই সূচক সেনসেক্স এবং নিফটি যথাক্রমে ৫৮৭ এবং ১৭৭ পয়েন্টের পতন দেখল। এর নেপথ্যে আর্থিক প্রতিশ্রুতি রক্ষার সরকারি ব্যর্থতাকেই দুষছেন বিনিয়োগ বিশেষজ্ঞরা।

দেশের অর্থনৈতিক অবস্থাকে শক্তিশালী করতে একাধিক উদ্যোগের কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু দ্বিতীয় দফায় কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকারের প্রত্যাবর্তনের পরেও আর্থিক অবস্থার বেহাল পরিস্থিতি স্পষ্ট হয়ে ধরা পড়ছে। এক দিকে গাড়ি শিল্পের মন্দার জের অন্য দিকে বিশ্ব অর্থনীতির টালামাটাল পরিস্থিতির শিকার হয়ে চলেছে এ দেশের শেয়ার বাজার। বিনিয়োগকারীরা যখন সরকারি প্রতিশ্রুতির দিকে তাকিয়ে বিনিয়োগে মনোনিবেশ করছিলেন, তখন অর্থনীতির একের পর এক নেতিবাচক খবর তাঁদের হতাশ করে তুলেছে।

এ দিন সব থেকে বেশি ক্ষয় ধরা পড়ে অটোমোবাইল এবং রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির স্টকে।

এ বিষয়ে বিনিয়োগ বিশেষজ্ঞদের মতে, এফপিআই সংক্রান্ত বিধিমালার বিষয়ে সেবি যে পদক্ষেপগুলি নিয়েছিল তা ভালো, তবে বাজার এখনও বাজেটে এফপিআইয়ের কর প্রস্তাবগুলির স্পষ্ট প্রভাব দেখার অপেক্ষায় রয়েছে। অর্থনীতির মান নির্ধারত বিভিন্ন ক্ষেত্রে সরকারের কাছ থেকে ইতিবাচক প্যাকেজ পাওয়ার সম্ভাবনা নিয়ে বিনিয়োগকারীরাও অধৈর্য হয়ে উঠছেন। একই সঙ্গে কিছু সরকারি কর্মকর্তার মন্তব্য বিনিয়োগকারীদের প্রত্যাশাকে ম্লান করে দিয়েছে। এই অবস্থা আরও বেশ কিছু দিন ধরে চলতে পারে, যদি না সদর্থক কোনো ফলাফল হাতে মেলে।

তবে একই সঙ্গে বিশ্ব অর্থনীতির টালমাটাল পরিস্থিতিতে ভারতের বাজারে বিদেশি বিনিয়োগকারীদের সাময়িক অনীহাও বাজারকে নীচে টেনে নামানোর অনুঘটক হিসাবে কাজ করছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here