Connect with us

শিল্প-বাণিজ্য

নতুন বছরে ভারতের নজরে রাখার মতো ৫টি বিষয়

ওয়েবডেস্ক: অপরিশোধিত তেলের দাম, চিন-আমেরিকা বাণিজ্যযুদ্ধের মতো গতে বাঁধা কয়েকটা বিষয় বারেবারে উঠে এসেছে শেষ হতে যাওয়া বছরের বিনিয়োগ-বাজারে। তবে কটা দিন বাদে ২০১৮ ফুরোতে চললেও এই বিষয়গুলিতে যে যবনিকা পড়তে চলেছে, তেমনটা নয়। যদিও সংযোজনের তালিকাও খুব একটা কম নয়। এক নজরে দেখে নেওয়া যাক সেগুলির মধ্যে থেকেই পাঁচটিকে। ১. অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম […]

Published

on

Economy

ওয়েবডেস্ক: অপরিশোধিত তেলের দাম, চিন-আমেরিকা বাণিজ্যযুদ্ধের মতো গতে বাঁধা কয়েকটা বিষয় বারেবারে উঠে এসেছে শেষ হতে যাওয়া বছরের বিনিয়োগ-বাজারে। তবে কটা দিন বাদে ২০১৮ ফুরোতে চললেও এই বিষয়গুলিতে যে যবনিকা পড়তে চলেছে, তেমনটা নয়। যদিও সংযোজনের তালিকাও খুব একটা কম নয়। এক নজরে দেখে নেওয়া যাক সেগুলির মধ্যে থেকেই পাঁচটিকে।

১. অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ বা ওপেক এবং রাশিয়া অপরিশোধিত তেলের সরবরাহে কাটছাঁটের ঘোষণা করেছে। অন্য দিকে আমেরিকা আবার বাড়তি বরাদ্দে আস্থাশীল। ফলে আগামী বছরে তেল নিয়ে অঢেল টানাপোড়েন অবশ্যই নজরে থাকবে শেয়ার বাজার-সহ সমগ্র বিশ্বঅর্থনীতিরই।

Loading videos...

২. তিন মাসের জন্য আমেরিকা-চিন বাণিজ্যযুদ্ধ বন্ধ হয়ে গেলেও আগামী বছরে আনন্দের কিছু নেই। এটা একটা সাময়িক যুদ্ধবিরতি মাত্র। শেষের কোনো চিহ্ন নেই। এর ফলে চিনা অবমূল্যায়নের কোপে পড়তে পারে ভারত। ভারতের টাকার দামকে আরও নীচে টেনে নামানোর সমস্ত রকমের উপকরণই মজুত থাকছে নতুন বছরের জন্য।

৩. ঢাকে কাঠি পড়ে গেছে ২০১৯ লোকসভা ভোটের। ভারতের সব থেকে বড়ো গণতান্ত্রিক উৎসব। মাতবে সবাই। তবে জিতবে কে, সেটাই লাখ-কোটির প্রশ্ন। আগামী বছরের প্রথমার্ধে লোকসভা ভোট, স্বাভাবিক ভাবেই প্রতিদিনের নিত্যনতুন ঘটনার ছাপ পড়বে বাজারে, পরের অর্ধে ভোট-উত্তর রাজনৈতিক ঘটনার প্রভাব থেকেও রেহাই না-ও মিলতে পারে বাজারের।

৪. খবরে থাকবে মুদ্রাস্ফীতি, বৃদ্ধি এবং বাণিজ্য ঘাটতি। এই তিনটি গুরুত্বপূর্ণ আর্থিক মাপকাঠি নিয়ে ঠিক যতটা তর্ক-বিতর্ক হওয়ার প্রয়োজন, তার থেকেও বেশি হলে অবাক হওয়ার কিছু থাকবে না। মূদ্রাস্ফীতি এখনও পর্যন্ত ৪ শতাংশের উপর ধারাবাহিকতা বজায় রেখে চলেছে। এমনটা চলতে থাকলে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) রেট পুনর্বিবেচনার পথে পা বাড়াতে পারে।

৫. মধ্যপ্রাচ্যের পরিস্থিতি ইতিমধ্যেই টালমাটাল ফলে ২০১৯-এ ওপেকের বহুবিধ কর্মকাণ্ড দেখা যেতে পারে। ইতিমধ্যে রাশিয়া পদক্ষেপ নিয়ে ফেলেছে,  এটা সৌদি তেল বাজারের নিয়ন্ত্রকদের জন্য মোটেই সুখবর নয়। জিসিসি-তে এর কতটা প্রভাব, কীভাবে পড়ে, সেটাও দেখার।

দেশ

দু’ দিন বিরতি দিয়ে পেট্রোল-ডিজেলের দাম আবার বাড়ল

রেকর্ড উচ্চতায় পৌঁছে গেল জ্বালানি তেলের দাম।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: সপ্তাহান্তে দু’ দিন দাম বৃদ্ধি বন্ধ ছিল। কাজের দিন দিয়ে সপ্তাহ শুরু হতেই ফের বাড়ল জ্বালানি তেলের দাম।

গত সপ্তাহে মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত টানা বেড়ে গিয়েছে পেট্রোল-ডিজেলের দাম। তার পর শনি ও রবিবার দামবৃদ্ধিতে থাকদমা ছিল। ফের সোমবার আবার বাড়ল। তবে এ দিনের বৃদ্ধি খুব একটা বেশি না হলেও রেকর্ড উচ্চতায় পৌঁছে গেল জ্বালানি তেলের দাম।

Loading videos...

চার মেট্রো শহরে কত হল জ্বালানি তেলের দাম –

কলকাতা

পেট্রোল প্রতি লিটার ৯১.৬৬ টাকা

ডিজেল প্রতি লিটার ৮৪.৯০ টাকা

দিল্লি

পেট্রোল প্রতি লিটার ৯১.৫৩ টাকা

ডিজেল প্রতি লিটার ৮২.০৬ টাকা

মুম্বই

পেট্রোল প্রতি লিটার ৯৭.৮৬ টাকা

ডিজেল প্রতি লিটার ৮৯.১৭ টাকা

চেন্নাই

পেট্রোল প্রতি লিটার ৯৩.৩৮ টাকা

ডিজেল প্রতি লিটার ৮৬.৯৬ টাকা

দিন কয়েক আগে রাজস্থান ও মধ্যপ্রদেশের কিছু জায়গায় পেট্রোলের দাম লিটারপ্রতি ১০০ টাকা পেরিয়ে গিয়েছিল। এই তালিকায় যুক্ত হল মহারাষ্ট্রের পরভানি। সেখানে পেট্রোলের দাম দাঁড়িয়েছে ১০০.২০ টাকা। দেশের মধ্যে পেট্রোলের সর্বোচ্চ দর চলছে রাজস্থানের শ্রীগঙ্গানগর জেলায়। সেখানে পেট্রোলের দাম এখন লিটারপ্রতি ১০২.৪২ টাকা। এর পরেই রয়েছে মধ্যপ্রদেশের অনুপপুর। সেখানে পেট্রোলের দাম লিটারপ্রতি ১০২.১২ টাকা।

আরও পড়ুন: Corona Update: একাধিক রাজ্যে সংক্রমণ কমার জের, দেশে দৈনিক সংক্রমণে ব্যাপক পতন, বাড়ল সুস্থতার হার

Continue Reading

শিল্প-বাণিজ্য

Bandhan Bank: ব্যবসা বৃদ্ধি বন্ধন ব্যাঙ্কের

শেষ ত্রৈমাসিকে ব্যাঙ্কের নেট লাভ ১০৩ কোটি টাকা। পুরো ২০২০-২১ আর্থিক বর্ষের জন্য নেট লাভ ২২০৫ কোটি টাকা।

Published

on

Bandhan Bank

খবর অনলাইন ডেস্ক: দেশের অন্যতম বেসরকারি ব্যাঙ্ক, বন্ধন ব্যাঙ্ক ৩১ মার্চ, ২০২১-এ শেষ হওয়া ত্রৈমাসিক এবং আর্থিক বর্ষের ফলাফল প্রকাশ করেছে। ২০২০-২১ আর্থিক বর্ষের শেষে ব্যাঙ্কের মোট ব্যবসা (আমানত এবং অগ্রিম) ২৮% বৃদ্ধি পেয়ে ১.৬৫ লক্ষ কোটি টাকা হয়েছে।

চালু হওয়ার ষষ্ঠ বছরে থাকা এই ব্যাঙ্ক ১১৪৯ শাখা এবং ৫৩৭১টি আউটলেটের মাধ্যমে ২.৩৭ গ্রাহককে পরিষেবা দিচ্ছে (৩০ এপ্রিল, ২০২১-এর হিসাব অনুযায়ী)। ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত বন্ধন ব্যাঙ্কের মোট কর্মী সংখ্যা ৪৯,৪৪৫।

Loading videos...

গত এক বছরে অর্থনীতি ক্রমশ ঘুরে দাঁড়ানোর ফলে ব্যাঙ্কের আমানত আগের বছরের এই ত্রৈমাসিকের তুলনায় ৩৭% বৃদ্ধি পেয়েছে। মোট আমানত এখন ৭৭,৯৭২ কোটি টাকা। গত অর্থবর্ষের তুলনায় কাসা (কারেন্ট অ্যাকাউন্ট সেভিংস অ্যাকাউন্ট) আমানত ৬১% হারে বৃদ্ধি পেয়েছে এবং মোট আমানতের মধ্যে এখন কাসা অনুপাত হল ৪৩.৪%।

আগের বছরের এই ত্রৈমাসিকের তুলনায় ব্যাঙ্কের অগ্রিম বৃদ্ধি পেয়েছে ২১%। এখন মোট অগ্রিমের পরিমাণ ৮৭,০৫৪ কোটি টাকা। ব্যাঙ্কের স্থিতিশীলতার সূচক ক্যাপিটাল অ্যাডেকোয়েসি রেশিও (সিএআর) এখন ২৩.৫%, যা প্রয়োজনীয় পরিমাণের চেয়ে বেশি।

৩১ মার্চ, ২০২১-এ শেষ হওয়া ত্রৈমাসিকে ব্যাঙ্কের নেট লাভ ১০৩ কোটি টাকা। পুরো ২০২০-২১ আর্থিক বর্ষের জন্য নেট লাভ ২২০৫ কোটি টাকা।

এই ফলাফল নিয়ে বন্ধন ব্যাঙ্কের এমডি এবং সিইও চন্দ্রশেখর ঘোষ বলেন, “গত এক বছরে অর্থনীতি ক্রমশ ঘুরে দাঁড়ানোর সঙ্গে সঙ্গে আমরা চতুর্থ কোয়ার্টারে এবং ২০২০-২১ আর্থিক বর্ষে ব্যবসার ভালো উন্নতি দেখতে পেয়েছি। দেশ একটা কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। এই সময় আমরা আমাদের মূল্যবান গ্রাহকদের যতরকম ভাবে সম্ভব সাহায্য করতে বদ্ধপরিকর। বন্ধন ব্যাঙ্কের উপর বিশ্বাস রেখে যাওয়ার জন্য আমরা তাঁদের ধন্যবাদ জানাই।”

আরও পড়তে পারেন: জীবন বিমা পলিসি কত রকমের হয়? কেনার সময় নিজের প্রয়োজনীয়তার কথা মাথায় রাখুন

Continue Reading

গাড়ি ও বাইক

মৃত্যুর পর গাড়ির মালিক কে? এ বার আগে থেকেই তা নির্ধারণ করা যাবে

ব্যাঙ্ক অ্যাকাউন্টের ক্ষেত্রে ঠিক যে ভাবে নমিনি বা মনোনীত ব্যক্তি বেছে নেওয়া যায়, একই রকম ভাবে গাড়ির ক্ষেত্রেও তা প্রযোজ্য হচ্ছে।

Published

on

Car dealer

খবর অনলাইন ডেস্ক: মালিকের মৃত্যুর পর গাড়ির মালিকানা কার হাতে যাবে? তা নিয়ে যাবতীয় ধন্ধ কাটানো যেতে পারে মৃত্যুর আগেই। গাড়ির মালিকেরা রেজিস্ট্রেশনের সময় অথবা তার পরে নিজের গাড়ির উত্তরসূরি মনোনীত করে সেই তথ্য আপডেট করতে পারবেন। কেন্দ্রের সড়ক পরিবহণ ও জাতীয় সড়ক মন্ত্রকের তরফে ৮ এপ্রিল গেজেট বিজ্ঞপ্তি দিয়ে সেন্ট্রাল মোটর ভেহিকলস রুলস, ১৯৮৯-এর সংশোধনী জারি করেছে।

জানানো হয়েছে, গাড়ির মালিক যানবাহনের রেজিস্ট্রেশনের সময় মনোনীত ব্যক্তির নাম রাখতে পারেন। তবে একটা অনলাইন অ্যাপ্লিকেশনের মাধ্যমে পরবর্তী সময়েও সেটা করা যেতে পারে।

Loading videos...

এই সংশোধনীর মাধ্যমে মালিকের মৃত্যুর ক্ষেত্রে যানবাহনটি মনোনীত ব্যক্তির নামে রেজিস্ট্রেশন বা ট্রান্সফার প্রক্রিয়াকে আরও সহজ করে তুলবে। ব্যাঙ্ক অ্যাকাউন্টের ক্ষেত্রে ঠিক যে ভাবে নমিনি বা মনোনীত ব্যক্তি বেছে নেওয়া যায়, একই রকম ভাবে গাড়ির ক্ষেত্রেও তা প্রযোজ্য হচ্ছে।

আইন সংশোধনের আগে অবশ্য এই সুবিধাটি পাওয়া যেত না। কারণ, এটা ছিল একটা জটিল প্রক্রিয়া। দেশের বিভিন্ন জায়গায় এ ব্যাপারে ভিন্ন ভিন্ন পদ্ধতি ছিল। যে কারণে, মালিকের মৃত্যুর পর তা হস্তান্তরের প্রক্রিয়াটি ছিল বেশ লম্বা। এর জন্য ঘন ঘন সংশ্লিষ্ট অফিসে গিয়ে তাগাদা দিতেও হতো।

কী ভাবে ঘটবে মালিকানা হস্তান্তর?

যানবাহনের মালিকের মৃত্যুর পরে মনোনীত ব্যক্তির কাছে মালিকানা হস্তান্তর কী ভাবে ঘটবে, তা সংক্ষেপে দেখে নেওয়া যাক।

প্রকৃত মালিকের মৃত্যুর পর মনোনীত ব্যক্তি পুরনো রেজিস্ট্রেশনেই গাড়িটি ব্যবহার করতে পারবেন। তবে এই সময়কাল মালিকের মৃত্যুর পর থেকে সর্বোচ্চ তিন মাস। এরই মধ্যে ৩০ দিনের ভিতর সংশ্লিষ্ট রেজিস্ট্রেশন কর্তৃপক্ষকে মালিকের মৃত্যুর ব্যাপারে নথি-সহ অবগত করতে হবে। পাশাপাশি মৃত্যুর আগে মালিক যে তাঁকে মনোনীত করে গিয়েছেন, সেটাও জানাতে হবে।

গাড়িটির দখল নিয়ে মামলাও হতে পারে। তবে মোটর গাড়ির মালিকের মৃত্যুর পরে তিন মাসের মধ্যে মালিকানা হস্তান্তরের জন্য ‘ফরম ৩১’ ব্যবহার করে আবেদন করতে হবে।

ফরমের পাশাপাশি কী কী দিতে হবে?

রুল নম্বর ৮১-তে উল্লিখিত উপযুক্ত ফি।

গাড়ি মালিকের মৃত্যুর শংসাপত্র।

রেজিস্ট্রেশন সার্টিফিকেট।

বিমা সার্টিফিকেট।

ড্রাইভিং লাইসেন্স এবং ই-রিকশা ও ই-কার্টের ক্ষেত্রে পারমিট।

রেজিস্ট্রেশন সার্টিফিকেটে উল্লেখ করা হবে মনোনীত ব্যক্তির পরিচয়ের প্রমাণ।

আরও পড়তে পারেন: জীবন বিমা পলিসি কত রকমের হয়? কেনার সময় নিজের প্রয়োজনীয়তার কথা মাথায় রাখুন

Continue Reading
Advertisement
Advertisement
বাংলাদেশ3 hours ago

Bangladesh Covid Situation: স্বাস্থ্যবিধি না মেনে বেপরোয়া চলাচল সুইসাইডের শামিল, মনে করেন স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশ3 hours ago

Bangladesh-China relation: বিরোধী জোটে যুক্ত হলে সম্পর্কের অবনতি হবে, বাংলাদেশকে হুঁশিয়ারি চিনের

Coronavirus west bengal
রাজ্য7 hours ago

Bengal Corona Update: রাজ্যের সংক্রমণচিত্রে স্থিতাবস্থা অব্যাহত, সুস্থতার হারে বৃদ্ধি, ৮ জেলায় কমল সক্রিয় রোগী

দেশ8 hours ago

Coronavirus Second Wave: টিকা নেওয়ার পরেও কি কোভিড হতে পারে? ব্যাখ্যা দিল সরকার

রাজ্য10 hours ago

Coronavirus Second Wave: সংসদের বিশেষ অধিবেশন ডাকতে রাষ্ট্রপতিকে চিঠি দিলেন অধীররঞ্জন চৌধুরী

দেশ10 hours ago

CWC Meet: “দলকে নতুন শৃঙ্খলায় সঙ্ঘবদ্ধ করতে হবে”, ওয়ার্কিং কমিটির বৈঠকে বললেন সনিয়া গান্ধী

প্রোনিং
শরীরস্বাস্থ্য10 hours ago

বাড়িতে কোভিড রোগীর হঠাৎ শ্বাসকষ্ট হলে কেন প্রোনিং করাবেন?

রাজ্য10 hours ago

‘গঠনমূলক কাজে সহযোগিতা করব সরকারকে’, বিরোধী দলনেতা হয়েই বললেন শুভেন্দু অধিকারী

ক্রিকেট3 days ago

IPL 2021: বাকি ম্যাচগুলি আয়োজন করতে চেয়ে বিসিসিআইকে আবেদন জানাল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

রাজ্য3 days ago

Bengal Corona Update: রাজ্যের ১৫ জেলায় মৃত্যুহার ১ শতাংশের কম

দেশ3 days ago

Corona Update: দৈনিক সংক্রমণ কিছুটা কমলেও মৃতের সংখ্যায় রেকর্ড, তবুও মৃত্যুহার নিম্নমুখী

দেশ2 days ago

Covid Crisis: জলে গুলে খেতে হবে, করোনারোধী ওষুধে ছাড়পত্র দিল ডিজিসিআই

রাজ্য2 days ago

Bengal Corona Update: সংক্রমণের হার ফের ৩০ শতাংশ পার, বাড়ল মৃতের সংখ্যাও, তবে কলকাতা-সহ ৯ জেলায় কমল সক্রিয় রোগী

রাজ্য1 day ago

মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় মন্ত্রীসভায় একাধিক নতুন মুখ

দেশ1 day ago

ভ্যাকসিন এবং কোভিডের চিকিৎসা সরঞ্জামে ট্যাক্স কেন? মমতার চিঠির পর ১৬টা টুইট কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

রাজ্য1 day ago

Bengal Corona Update: নতুন করে আক্রান্তের সংখ্যা প্রায় একই, রাজ্যে বাড়ল সুস্থতা

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে