Gold and Silver Price
সোনা-রুপোর দামে পতন। প্রতীকী ছবি

নয়াদিল্লি: সিলভার ফিউচার (Silver futures) ৯১৪ টাকা কমে প্রতি কিলোগ্রাম রুপোর দাম ৫৪ হাজারের নীচে নেমে এসেছে সোমবার। ঝুঁকির দিকে তাকিয়ে বিনিয়োগকারীরা ‘বাজি’ নামিয়ে আনাতেই রুপোর দামে এই পতন বলে ধারণা করা হচ্ছে।

জানা গিয়েছে, মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (MCX) সেপ্টেম্বর ডেলিভারির জন্য ৮,৫৯১ লটের ব্যবসায়িক টার্নওভারে রুপোর চুক্তি দর ১.৬৭ শতাংশ (বা ৯১৪ টাকা) কমে কেজি প্রতি ৫৩,৮৬৬ টাকায় নেমে এসেছে।

আন্তর্জাতিক বাজারেও রুপোর দাম কমেছে উল্লেখযোগ্য হারে। নিউইয়র্কে ২.০৭ শতাংশ কমে প্রতি আউন্স রুপো লেনদেন হয়েছে ১৮.৪৩ মার্কিন ডলারে।

বিশ্লেষকদের মতে, গত সপ্তাহে মুদ্রাস্ফীতি মোকাবিলায় কিছু সময়ের জন্য উচ্চ সুদের হার অব্যাহত রাখার ইঙ্গিত দিয়েছিলেন মার্কিন কেন্দ্রীয় ব্য়াঙ্কের চেয়ারম্যান। তার রেশ ধরেই এ দিন ভারতেও সোনা এবং রুপোর দামে পতন তীব্র হয়েছে। গত শুক্রবারেও আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মিলিয়ে সোনার দাম করেছিল প্রতি ১০ গ্রামে প্রায় ৫০০ টাকা।

ফেড চেয়ারম্যান জেরোম পাওয়েল মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে রেট বৃদ্ধি অব্যাহত রাখার প্রয়োজনীয়তার বিষয়টি নিশ্চিত করেছেন। যেটা অনেকাংশে প্রত্যাশিত ছিল। কিন্তু তার পরেও বাজারে তীব্র নেতিবাচক প্রতিক্রিয়া ধরা পড়ছে। বিশ্লেষকদের ধারণা, মার্কিন ডলার এবং বন্ডের ফলন বেশি না হওয়া পর্যন্ত মূল্যবান ধাতুর দাম চাপের মধ্যে থাকতে পারে।

আরও পড়তে পারেন: ফুসফুসে সংক্রমণ, প্রয়াত ‘জন অরণ্য’ অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন