আটার দামে রেকর্ড, নিয়ন্ত্রণে বড়োসড়ো পদক্ষেপ কেন্দ্রের

0
wheat

নয়াদিল্লি: এক দিকে মূল্যবৃদ্ধি, অন্য দিকে ঘাটতির আশংকা। আর সব নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মতোই ঊর্ধ্বগতি গমের দামেও। পরিস্থিতি নিয়ন্ত্রণের অংশ হিসেবে অবিলম্বে গম রফতানি নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার।

সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুক্রবার পর্যন্ত যে সব বরাত পাওয়া গিয়েছে, সে ক্ষেত্রে সরবরাহ করতে পারবেন ভারতীয় ব্যবসায়ীরা। পাশাপাশি, অন্য কোনো দেশ যদি নিজের খাদ্য সুরক্ষার জন্য গম কেনার অনুরোধ জানায়, সে ক্ষেত্রেও জোগানের বিষয়টি বিবেচনা করবে কেন্দ্র। ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে এ কথা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে সরকার “দেশের সামগ্রিক খাদ্য নিরাপত্তা পরিচালনা এবং প্রতিবেশী এবং অন্যান্য দুর্বল দেশগুলির চাহিদাকে সমর্থন করার জন্য” এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফেব্রুয়ারির শেষ সপ্তাহে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে গমের সরবরাহ ব্যাহত হয়। যে কারণে সারা বিশ্বেই এখন গমের দাম রেকর্ড পরিমাণ বেড়েছে। এখন রফতানি নিষিদ্ধ করে ঘরোয়া পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে চাইছে ভারত।

অন্য দিকে, মার্চ মাসে তাপপ্রবাহের ফলে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে ফসল। এমনিতেই বর্ষাকালে খাদ্যপণ্যের চাহিদা বরাবরই বেড়ে যায়। কিন্তু সেই তুলনায় টান পড়ে জোগানে। করোনা মহামারির বন্দিদশা কাটিয়ে এখন আবার শুরু হয়ে গিয়েছে স্বাভাবিক দিনযাপন। ফলে চাহিদা বাড়ছে।

এ দিকে এপ্রিলে খুচরো মূল্যবৃদ্ধি ঠেকেছে ৭.৭৯ শতাংশে। যা ২০১৪ সালের পর থেকে এই প্রথম ৮ শতাংশের কাছাকাছি পৌঁছে গিয়েছে। ২০১৪ সালের মে মাসে খুচরো মূল্যবৃদ্ধির হার পৌঁছেছিল ৮.৩৩ শতাংশে। তার পর থেকে ৮ শতাংশের কাছাকাছি পৌঁছে গেল আবার এক বার। এমনই বহুবিধ চাপের মুখে এই সরকারি পদক্ষেপ।

উল্লেখ্য, চলতি মাসের শুরুর দিকেই কেন্দ্রীয় খাদ্যসচিব সুধাংশু পান্ডে বলেছিলেন, “গম রফতানি বন্ধ করার কোনো পরিকল্পনা নেই কেন্দ্রের, কারণ দেশে গমের পর্যাপ্ত মজুদ রয়েছে।” এমনকী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের সাম্প্রতিক জার্মানি সফরের সময়, একটি অনুষ্ঠানে ভারতীয় প্রবাসীদের উদ্দেশে বলেছিলেন, আন্তর্জাতিক স্তরে গমের সরবরাহ ঘাটতির মধ্যেই ভারতের কৃষকরা “বিশ্বকে খাদ্য জোগানের জন্য এগিয়ে গিয়েছেন। বিশ্ব যখনই মানবতা সংকটের মুখোমুখি হয়, ভারত তখন সমাধান নিয়ে আসে”।

আরও পড়তে পারেন: 

দেশে নতুন করে কোভিড আক্রান্ত ২,৮৫৮ জন, দিল্লিতে নামল হাজারের নীচে

দিল্লিতে বিধ্বংসী আগুনে মৃত অন্তত ২৭, হাসপাতালে ভর্তি ৮ জন 

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন