মুম্বই: তেলের দাম এবং পণ্য সম্পর্কিত মুদ্রায় আঘাত হেনেছে চিনের দুর্বল অর্থনৈতিক তথ্য। মন্দার উদ্বেগকে সামনে রেখেই মঙ্গলবার এশিয়ান শেয়ার বাজারগুলি জোর লড়াই চালাচ্ছে। এরই মধ্যে দিনের শুরুতে লম্বা লাফ ভারতীয় শেয়ার বাজারের দুই মূল সূচক, সেনসেক্স এবং নিফটি-তে।

স্বাধীনতা দিবস উদ্‌যাপনের অংশ হিসেবে সোমবার ভারতীয় স্টক মার্কেট বন্ধ ছিল। অন্য দিকে, পারসি নববর্ষের কারণে কারেন্সি এবং ডেবট মার্কেট বন্ধ রয়েছে এ দিন।

শুক্রবার বাজার বন্ধের সময় সেনসেক্স থিতু হয়েছিল ৫৯,৪৬২-তে। এ দিন শুরু হয় ২০০ পয়েন্টের বেশিতে। সকাল ১০ টা নাগাদ সেনসেক্স অবস্থান করে ৫৯,৯২৯-এ। একই ভাবে নিফটি-র গতিপ্রকৃতিও বেশ ভালো। আগের দিন ১৭,৬৯৮-এ বন্ধ হয়ে এ দিন পথচলা ১৭,৭৯৭ -এ। একটা সময় নিফটি ১৩০ পয়েন্টের বেশি উপরে বিচরণ করে ৫০ স্টকের এই সূচক।

গত সপ্তাহের শেষ দিন, শুক্রবার উঁচুতে থিতু হয়েই বন্ধ হয়েছিল শেয়ার বাজারের বেঞ্চমার্ক সূচকগুলি। টানা চতুর্থ সপ্তাহ ধরে বিনিয়োগকারীদের মুখে চওড়া হাসি। জানুয়ারির পর থেকে এই প্রথম টানা কয়েক সপ্তাহ ধরে শেয়ার বাজার ইতিবাচক পথ ধরে এগোচ্ছে। বিদেশি বিনিয়োগের ধারাবাহিকতার কারণেই এই প্রবণতা বলে জানাচ্ছেন বিশ্লেষকরা।

ও দিকে, সোমবার প্রকাশিত হয়েছে চিনের আর্থিক পরিসংখ্যান। শিল্প উৎপাদন এবং খুচরো বিক্রয় ক্ষেত্রের এই পরিসংখ্যান যথেষ্ট হতাশ করেছে। তা সত্ত্বেও বিশ্বব্যাপী স্টকের চার সপ্তাহের ঊর্ধ্বগতিতে সান্ত্বনা খুঁজে পাচ্ছেন বিনিয়োগকারীরা। একই সঙ্গে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভের সুদের হার বাড়ানোর পদক্ষেপ। বিনিয়োগ বাড়তেই তিন মাসেরও বেশি সময়ের সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছে শেয়ার বাজার।

উল্লেখযোগ্য ভাবে, বিশ্বের বৃহত্তম অপরিশোধিত আমদানিকারক চিনের অর্থনৈতিক তথ্য পাওয়ার পর, জ্বালানি চাহিদা ধাক্কা খেতে পারে বলে ধারণা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে সম্ভাব্য বৈশ্বিক মন্দা সম্পর্কে নতুন করে উদ্বেগ বেড়েছে। আগের সেশন থেকে লোকসানের হার প্রসারিত তেলের দাম মঙ্গলবার আরও নিম্নমুখী হয়েছে।

আরও পড়তে পারেন:

ভারতের আপত্তি উড়িয়ে মঙ্গল-সকালে শ্রীলঙ্কার বন্দরে নোঙর করল চিনা জাহাজ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন