মুম্বই: সকাল থেকেই জোর টানাপোড়েন। তবে সপ্তাহের শেষ কেনাকাটার দিনে আশা জাগিয়েই বন্ধ হল ভারতীয় শেয়ার বাজারের মূল সূচকগুলি। দিনের শেষে, সেনসেক্স ৫৯.১৫ পয়েন্ট বেড়ে বন্ধ হল ৫৮,৮৩৩.৮৭-এ, নিফটি ৩৬.৪৫ পয়েন্ট উঠে ১৭,৫৫৮.৯০-এ!

বিশ্লেষকদের মতে, বিশ্ববাজারের বর্তমান পরিস্থিতি এবং বিদেশি বিনিয়োগকারীরা আশ্বস্ত হতেই ইতিবাচক প্রবণতা ধরা পড়ছে দেশের শেয়ার বাজারে। সেনসেক্সের ৩০টি স্টকের মধ্যে এনটিপিসি, টাইটান, পাওয়ার গ্রিড, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, লারসেন অ্যান্ড টুব্রো, টেক মাহিন্দ্রা, টাটা স্টিল এবং মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা-র বৃদ্ধি বেশ ভালো।

অন্য দিকে, ইন্ডাসইন্ড ব্য়াঙ্ক, এইচডিএফসি, এশিয়ান পেন্টস এবং ভারতী এয়ারটেল পিছিয়ে থাকাদের মধ্যে অন্যতম।

তাৎপর্যপূর্ণ ভাবে, এ দিন এশিয়ায় সিওল, টোকিও এবং হংকংয়ের বাজারগুলি সবুজে শেষ হয়েছে। তবে সাংহাই লোকসানকে সঙ্গী করেই বন্ধ হয়েছে। সেই জায়গায় দিনভর জোর টানাপোড়েনের মধ্যে সম্মানজনক জায়গায় থিতু হল ভারতীয় শেয়ার বাজারের মূল সূচকগুলি।

ও দিকে, বৃহস্পতিবার লাভের মুখ দেখেছিল ওয়াল স্ট্রিট। কিন্তু ইউরোপের স্টক মার্কেটে লেনদেন হ্রাস পেয়েছিল। বিশ্লেষকদের মতে, পশ্চিমী বাজারগুলিতে লেনদেন হ্রাসের কারণ তারা উচ্চ মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে ফেড রিজার্ভের কাছ থেকে আরও নীতিগত পদক্ষেপের জন্য অপেক্ষা করছ। যা চাহিদাকে প্রভাবিত করবে বলে আশা করা হচ্ছে। স্বাভাবিক ভাবেই, প্রত্যাশার দিকে তাকিয়ে বিনিয়োগকারীদের আস্থার অভাব এবং সতর্কতা সেশনের শেষের দিকে উল্লেখযোগ্য বিক্রি দিকে ঠেলে দিয়েছিল।

প্রসঙ্গত, বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিময়ের তথ্য অনুসারে বৃহস্পতিবার তারা ৩৬৯.০৬ কোটি টাকার শেয়ার কিনেছে।

আরও পড়তে পারেন:

এ বার মাদ্রাসার নিয়োগেও দুর্নীতির অভিযোগ, উত্তরপত্র ফরেন্সিকে পাঠানোর নির্দেশ কলকাতা হাইকোর্টের

কংগ্রেস ছাড়লেন গুলাম নবি আজাদ, পরবর্তী লক্ষ্য কী

সত্যিই কি ৪ শতাংশ ডিএ বেড়েছে? কেন্দ্র বলছে, ‘ভুয়ো খবর’

মানিকের বিরুদ্ধে লুক আউট নোটিস, নিরাপত্তা প্রত্যাহারের সিদ্ধান্ত রাজ্য পুলিশের

ইউক্রেনে হামলা: রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে এই প্রথম বার ভোট ভারতের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন