Connect with us

শিল্প-বাণিজ্য

স্বল্প সঞ্চয়ের গ্রাহকরা ৩০ জুন পর্যন্ত সময় পাবেন

Published

on

Currency-FD

ওয়েবডেস্ক: রেকারিং ডিপোজিট, পাবলিক প্রভিডেন্ট ফান্ড এবং সুকন্যা সমৃদ্ধি যোজনার মতো ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের গ্রাহকদের জন্য় টাকা জমা করার সময় বাড়াল কেন্দ্র। ২০১৯-২০ অর্থবছরের সময়কালে নির্ধারিত টাকা জমা করতে না পারলেও আগামী ৩০ জুন পর্যন্ত নিজের অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ার সময় বাড়িয়ে দেওয়া হয়েছে।

গত ৩১ মার্চ ডাক বিভাগের জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “আরডি / পিপিএফ / এসএসওয়াই অ্যাকাউন্টের গ্রাহকরা চলতি অর্থবছরের (২০১৯-২০) এবং এপ্রিল মাসের (যদি হয়ে থাকে)-র কোনো নির্ধারিত বকেয়া টাকা আগামী ৩০ জুন পর্যন্ত নিজের অ্যাকাউন্টে দিতে পারেন। এর জন্য কোনো জরিমানা / রিভাইভ্যাল ফি নেওয়া হবে না”।

Loading videos...

করোনাভাইরাসের মোকাবিলায় দেশব্যাপী লকডাউনের কারণে অনেক সঞ্চয়কারী সময় মতো তাঁদের অ্যাকাউন্টে টাকা জমা দিতে না পারায় অর্থমন্ত্রক এই সিদ্ধান্ত নিয়েছে।

অর্থাৎ, এ কথা মনে রাখা দরকার, কেউ যদি ২০১৯-২০ আর্থিকবছরের জন্য নিজের ন্যূনতম বিনিয়োগের টাকা ৩১ মার্চ পর্যন্ত জমা না করেন, তা হলে সেক্ষেত্রে কোনো জরিমানা ধার্য্য হবে না। কিন্তু মে মাসের জন্য নির্ধারিত টাকা যদি সময় মতো জমা করা না হয়, তা হলে জরিমানার সম্মুখীন হতে হবে

প্রসঙ্গত, পিপিএফে (PPF) বার্ষিক ন্যূনতম বিনিয়োগের পরিমাণ ৫০০ টাকা। তা না করা হলে অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় হয়ে যায়। সেক্ষেত্রে ৫০ টাকা জরিমানা দিয়ে পুনরায় অ্যাকাউন্টটি সক্রিয় করা যায়। একই রকম ভাবে সুকন্যা সমৃদ্ধি যোজনার (SSY) ক্ষেত্রেও ন্যূনতম বিনিয়োগ করতে হয়।

আরও পড়ুন: বিমার প্রিমিয়াম জমার সময়সীমা বাড়াল ভারতীয় ডাক বিভাগ

একই ভাবে, কোনো আরডি (RD) অ্যাকাউন্টের একটি কিস্তি না জমা করা হলে ডিফল্ট ফি বাড়ে। ইন্ডিয়া পোস্ট ওয়েবসাইট অনুসারে, প্রতি ১০০ টাকার জন্য ডিফল্ট ফি ১ টাকা নেওয়া হয়। সুতরাং, ১০ হাজার টাকার মাসিক কিস্তি-সহ একটি আরডি অ্যাকাউন্টের জন্য ১০০ টাকা ডিফল্ট ফি নেওয়া হয়। এ ভাবে টানা চারটি কিস্তি জমা না করলে অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যায়।

শিল্প-বাণিজ্য

বেড়েছে রাজস্ব ঘাটতি, জানুয়ারির শেষে পৌঁছেছে ১২.২৩ লক্ষ কোটি টাকায়

আর্থিক ঘাটতি কাটাতে একাধিক পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। তবে সরকারের আয় কমেছে উল্লেখযোগ্য ভাবে!

Published

on

করোনাবিদ্ধ অর্থনীতিকে চাঙ্গা করতে জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রতীকী ছবি: এএনআই-এর সৌজন্যে

খবর অনলাইন ডেস্ক: করোনা সংক্রমণের কারণে অর্থনৈতিক কার্যকলাপ হ্রাস পাওয়ায় সরকারের আয়ের পরিমাণও এক ধাক্কায় অনেকটাই কমে গিয়েছে। যে কারণে সরকারের আর্থিক ঘাটতিও ধারাবাহিক ভাবে বাড়ছে।

ওয়াকিবহাল মহলের মতে, অৰ্থনীতিকে আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে আসতে সরকারকে বিনিয়োগের পরিমাণ আরও বাড়িয়ে তুলতে হবে। বর্তমানে সরকারের আয় হ্রাস পেয়েছে। এমন পরিস্থিতিতে এই আর্থিক ঘাটতি মোকাবিলা করা কঠিন হয়ে দাঁড়িয়েছে।

Loading videos...

রাজকোষে ঘাটতি ১২ লক্ষ কোটির উপর

পিটিআই-এরএকটি খবরে বলা হয়েছে, চলতি অর্থবছরের (২০২০-২১) শেষ নাগাদ কেন্দ্রীয় সরকারের আর্থিক ঘাটতি ১২.৩৪ লক্ষ কোটি টাকা পৌঁছেছে। এটি সংশোধিত বাজেটের মূল্যায়নের প্রায় ৬৬.৮ শতাংশ। সর্বশেষ ২০১৯-২০ অর্থবছরে, জানুয়ারির শেষদিকে, আর্থিক ঘাটতি সংশোধিত মূল্যায়নের ১২৮.৫ শতাংশে পৌঁছে গিয়েছিল। শুক্রবার কন্ট্রোলার জেনারেল অব অ্যাকাউন্টস (সিজিএ) এই পরিসংখ্যান প্রকাশ করেছে।

সিজিএ-র প্রকাশিত তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের শেষ দিকে, ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে, আর্থিক ঘাটতি জিডিপির ৯.৫শতাংশ বা প্রায় ১৮.৪৮ লক্ষ কোটিতে পৌঁছে যেতে পারে। তাদের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরে জানুয়ারির শেষ পর্যন্ত আর্থিক ঘাটতি ছিল ১২,৩৫,০০৪ কোটি টাকা।

করোনার জেরে লকডাউনের ধাক্কা অর্থনীতিতে

গত বছরের মার্চ মাস থেকে দেশ জুড়ে জারি হয় লকডাউন। যার জেরে এক দিকে যেমন উৎপাদন চরম ভাবে ব্যাহত হয়, তেমনই সরকারের আয় এক লপ্তে কমে যায় নজিরবিহীন ভাবে।

ব্যয় এবং রাজস্ব আয়ের মধ্যে পার্থক্য বা আর্থিক ঘাটতি গত বছরের জুলাই মাসেই চওড়া আকার ধারণ করে। জানা গিয়েছে, ২০২১ সালের জানুয়ারির মধ্যে সরকার ১২.৩৩ লক্ষ কোটি টাকা সংগ্রহ করতে পেরেছে, যা সংশোধিত মূল্যায়নের প্রায় ৮০ শতাংশ। কর আয় হয়েছে ১১.০১ লক্ষ কোটি টাকা।

আরও পড়তে পারেন: আরবিআই-এর নতুন নির্দেশিকা, ঝক্কি বাড়বে ডেবিট, ক্রেডিট কার্ড লেনদেনে!

Continue Reading

শিল্প-বাণিজ্য

৫ বছর বা তার বেশি মেয়াদের ফিক্সড ডিপোজিটে ৫.৪% সুদ দিচ্ছে এসবিআই, বিস্তারিত জানুন এখানে

৮ জানুয়ারি, ২০২১ শেষ বার এফডি-তে সুদের হার সংশোধন করেছিল এসবিআই।

Published

on

খবর অনলাইন ডেস্ক: দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI) ২ কোটি টাকার নীচে ৫ থেকে ১০ বছরের ফিক্সড ডিপোজিটে (FD) ৫.৪ শতাংশ সুদ দিচ্ছে।

এসবিআই-এর নিজস্ব ওয়েবসাইট https://sbi.co.in-এ বিভিন্ন মেয়াদের এফডি-তে সুদের হার উল্লেখ করা হয়েছে। ৭ দিন থেকে শুরু করে ১০ বছর, বিভিন্ন মেয়াদের এফডি-তে সুদের হার ভিন্ন। বিস্তারিত দেখে নেওয়া যাক, নীচের তালিকায়-

Loading videos...

এসবিআই এফডি-তে সুদের হার

মেয়াদসাধারণপ্রবীণ নাগরিক
৭-৪৫ দিন২.৯%৩.৪%
৪৬-১৭৯ দিন৩.৯%৪.৪%
১৮০-২১০ দিন৪.৪%৪.৯%
২১১ দিন-১ বছরের কম৪.৪%৪.৯%
১ বছর-২ বছরের কম৫.০%৫.৫%
২ বছর-৩ বছরের কম৫.১%৫.৬%
৩ বছর-৫ বছরের কম৫.৩%৫.৮%
৫ বছর-১০ বছরের কম৫.৪%৬.২%

গত ৮ জানুয়ারি, ২০২১ শেষ বার এফডি-তে সুধের হার সংশোধন করেছিল এসবিআই। জানানো হয়, এসবিআই কর্মী এবং পেনশনারদের ক্ষেত্রে এই সুদের আর অতিরিক্ত ১ শতাংশ বেশি।

আরও পড়তে পারেন: সরকারি কাজে বেসরকারি ব্যাঙ্কের অংশগ্রহণ নিয়ে বড়োসড়ো সিদ্ধান্ত কেন্দ্রের

Continue Reading

শিল্প-বাণিজ্য

২টি ত্রৈমাসিকে হ্রাসের পরে ভারতের জিডিপি বৃদ্ধি

তবে মার্চ ত্রৈমাসিকে প্রত্যাশিত প্রত্যাবর্তনের বদলে আরও দুর্বল হওয়ার ইঙ্গিত!

Published

on

খবর অনলাইন ডেস্ক: শুক্রবার ডিসেম্বর ত্রৈমাসিকের জিডিপি তথ্য প্রকাশ করল জাতীয় পরিসংখ্যান অফিস (NSO)। শেষ দু’টি ত্রৈমাসিকে হ্রাস পাওয়ার পর ২০২০ সালের ডিসেম্বর ত্রৈমাসিকে মোট দেশজ উৎপাদনের (GDP) ০.৪ শতাংশ বৃদ্ধি ঘটেছে বলে জানালেন কর্তৃপক্ষ।

২০২০ সালের চতুর্থ ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধি ঘটেছে এমন হাতে গোনা কয়েকটি দেশের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে ভারত। বছরের পুরো অংশ জুড়ে কোভিড-১৯ অতিমারির (Covid-19 pandemic) প্রভাবে প্রবল ভাবে মার খেয়েছে অর্থনীতি। সেই জায়গা থেকে ভারতীয় অর্থনীতির ঘুরে দাঁড়ানো বিশেষ তাৎপর্যপূর্ণ।

Loading videos...

এনএসও প্রকাশিত তথ্য অনুযায়ী, কোভিড-১৯ মহামারির কারণে ভারতের ত্রৈমাসিক জিডিপি বৃদ্ধি ধারাবাহিক ভাবে দু’টি ত্রৈমাসিকে রেকর্ড মার্জিনে কমে গিয়েছিল। এর অন্যতম কারণ দেশব্যাপী লকডাউন। জুন ত্রৈমাসিকে যা হ্রাস পেয়েছিল ২৩.৯ শতাংশ। এবং সেপ্টেম্বর ত্রৈমাসিকে যা ঠেকেছিল ৭.৫ শতাংশে।

তবে লকডাউন-মুক্ত হওয়ার পর ফের ধীরে হলেও ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি। যার স্পষ্ট প্রভাব ধরা পড়েছে সাম্প্রতিক প্রকাশিত তথ্যে। অন্যদিকে, গত ৫ ফেব্রুয়ারি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) আর্থিক নীতি নির্ধারণ কমিটির (MPC) উপস্থাপিত পূর্বাভাস অনুযায়ী, ২০২১-২২ আর্থিক বছরে জিডিপি বৃদ্ধির হার ১০.৫ শতাংশে ঠেকতে পারে।

একই সঙ্গে এনএসও প্রত্যাশা করেছে, ২০২০-২০২১ অর্থবর্ষে জিডিপি ৮ শতাংশ হ্রাস পাবে। যা আগের অনুমানে ছিল ৭.৭ শতাংশ। স্বাভাবিক ভাবেই মার্চ ত্রৈমাসিকে প্রত্যাশিত প্রত্যাবর্তনের বদলে আরও দুর্বল হওয়ার ইঙ্গিত দিচ্ছে।

আরও পড়তে পারেন: ২,১০০ পয়েন্টের খাদে পড়ল সেনসেক্স, বিনিয়োগকারীদের লোকসান ৫ লক্ষ কোটি!

Continue Reading
Advertisement
Advertisement
রাজ্য3 hours ago

কলকাতায় পৌঁছোল কেন্দ্রীয় বাহিনী, রবিবার সকাল থেকেই শুরু রুটমার্চ

রাজ্য4 hours ago

কলকাতায় তেজস্বী যাদব, হতে পারে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ

দেশ4 hours ago

মুকেশ অম্বানির বাড়ির সামনে বিস্ফোরক রাখার দায় স্বীকার করল জঈশ-উল-হিন্দ

শিল্প-বাণিজ্য5 hours ago

বেড়েছে রাজস্ব ঘাটতি, জানুয়ারির শেষে পৌঁছেছে ১২.২৩ লক্ষ কোটি টাকায়

দেশ5 hours ago

দেশে সামান্য বাড়ল দৈনিক সংক্রমণ, অর্ধেকই মহারাষ্ট্রে

রাজ্য5 hours ago

ব্রিগেড সমাবেশ: ‘মমতাকে জিরো করে দেখিয়ে দেব’, চ্যালেঞ্জ আব্বাস সিদ্দিকির

BJP TMC Congress CPIM
রাজ্য6 hours ago

পশ্চিমবঙ্গে ফিরতে পারে তৃণমূল সরকার, কী বলছে সমীক্ষা

ক্রিকেট7 hours ago

ভারত ও ইংল্যান্ডের মধ্যে একদিনের সিরিজ হবে দর্শকশূন্য স্টেডিয়ামে

দেশ2 days ago

পশ্চিমবঙ্গে ৮ দফায় ভোট, কলকাতায় ভোট ২৬ ও ২৯ এপ্রিল

ম্যানহোলে শ্রমিকের মৃত্যু
কলকাতা3 days ago

শুধু দড়ি বেঁধে ম্যানহোলের কাজ করতে নেমে কুঁদঘাটে মর্মান্তিক দুর্ঘটনা, মৃত ৪ শ্রমিক

প্রযুক্তি2 days ago

আরবিআই-এর নতুন নির্দেশিকা, ঝক্কি বাড়বে ডেবিট, ক্রেডিট কার্ড লেনদেনে!

election commission of india
দেশ2 days ago

শুক্রবার পশ্চিমবঙ্গ-সহ ৫ রাজ্যের ভোটের দিনক্ষণ প্রকাশ করবে নির্বাচন কমিশন

দঃ ২৪ পরগনা3 days ago

‘ভূমিপুত্র’ প্রার্থী চাই, প্রকাশ্যে বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব

ক্রিকেট3 days ago

দু’দিনে টেস্ট শেষ করে মহাবিতর্ক তৈরি করে দিল অমদাবাদের খোঁয়াড় পিচ

বিদেশ3 days ago

নীরব মোদীকে ভারতে প্রত্যর্পণের পথ পরিষ্কার করে দিল লন্ডনের আদালত

বিনোদন3 days ago

জন্মদিনে ফিরে দেখা দিব্যা ভারতীকে

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 month ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে