জিএসটি-র পর রেকর্ড আয়করেও! এক বছরে সংগ্রহ ২৭.০৭ লক্ষ কোটি

0

নয়াদিল্লি: আয় এবং অন্যান্য প্রত্যক্ষ করের পাশাপাশি পরোক্ষ করের বৃদ্ধির ফলে ভারতের কর সংগ্রহ রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। শুক্রবার কেন্দ্রের রাজস্ব সচিব তরুণ বাজাজ জানালেন, ৩১ মার্চ শেষ হওয়া আর্থিক বছরে ২৭.০৭ লক্ষ কোটি টাকার কর আদায় হয়েছে।

২০২১ সালের ১ এপ্রিল থেকে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত এই করের অংক বাজেট অনুমানের থেকে অনেকটাই বেশি। এ দিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রীয় সচিব জানান, বাজেট অনুমানে বলা হয়েছিল, সংগ্রহের পরিমাণ দাঁড়াতে পারে ২২.১৭ লক্ষ কোটি টাকা। যদিও বাস্তবে তা অনেকটাই বেড়ে হয়েছে ২৭.০৭ লক্ষ কোটি টাকা।

এক নজরে সংগ্রহের পরিমাণ

*ব্যক্তি এবং কর্পোরেটদের দেওয়া প্রত্যক্ষ করের পরিমাণ ১৪.১০ লক্ষ কোটি টাকা। যা বাজেট অনুমানের থেকে ৩.০২ লক্ষ কোটি টাকা বেশি।

*বাজেটে অনুমান করা হয়েছিল, আবগারি শুল্কের মতো পরোক্ষ করের পরিমাণ হতে পারে ১১.০২ লক্ষ কোটি টাকা। তবে বাস্তবে তা ১.৮৮ লক্ষ কোটি টাকা বেড়ে হয়েছে ১২.৯০ লক্ষ কোটি।

*আগের বছরের তুলনায় প্রত্যক্ষ করে বৃদ্ধি ৪৯ শতাংশ, গত অর্থবছরের তুলনায় পরোক্ষ কর সংগ্রহ ৩০ শতাংশ বেড়েছে

*ট্যাক্স-টু-ডিজিপি অনুপাত ২০২১ অর্থবর্ষের ১০.৩ শতাংশ থেকে ২০২২ অর্থবর্ষে ১১.৭ শতাংশে উন্নীত হয়েছে। যা ১৯৯৯ সালের থেকে সবচেয়ে বেশি।

রেকর্ড জিএসটি-তেও

অন্য দিকে, ২০২২ সালের মার্চ মাসের জন্য পণ্য ও পরিষেবা কর বা জিএসটি সংগ্রহের পরিমাণ ১.৪২ লক্ষ কোটি টাকা। এটাও একটা নতুন রেকর্ড।

গত ১ এপ্রিল মন্ত্রক জানায়, ০২১-২২ আর্থিক বছরের শেষ মাসে জিএসটি সংগ্রহের পরিমাণ ১.৪২ লক্ষ কোটি। এর মধ্যে সিজিএসটি-র অংশ ছিল ২৫,৮৩০ কোটি টাকা এবং এসজিএসটি-র পরিমাণ ছিল ৩২,৩৭৮ কোটি টাকা। এই সময়ে আইজিএসটি সংগ্রহ হয়েছে ৩৯,১৩১ কোটি টাকা এবং সেসের অবদান ৯৪১৭ কোটি টাকা। এর মধ্যে পণ্য আমদানিতে ৯৮১ কোটি টাকা আদায় হয়েছে।

আরও পড়তে পারেন:

রবিবার থেকে সব প্রাপ্তবয়স্কদের জন্য বুস্টার টিকা, তবে শুধুমাত্র বেসরকারি কেন্দ্রে

অনুব্রত মণ্ডলের একাধিক অসুখের চিকিৎসা চলছে, সিবিআই-কে জানাল এসএসকেএম

পঞ্জাবের স্কুলে পড়ানো হচ্ছে ‘কৃষক আন্দোলন’, বোর্ডের অনুমতি না নেওয়ায় বিতর্ক

নিয়োগ মামলায় শান্তিপ্রসাদ সিনহার বিরুদ্ধে এফআইআর, আদালতে জানাল সিবিআই

উপনির্বাচনের আগেই রদবদল, আসানসোলের দুই পুলিশ আধিকারিককে সরিয়ে দিল নির্বাচন কমিশন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন