Connect with us

গাড়ি ও বাইক

লকডাউনে ঠাঁয় দাঁড়িয়ে গাড়ি-বাইক, কী ভাবে যত্ন নেবেন?

Car Insurance

ওয়েবডেস্ক: করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণ ঠেকাতে গত ২৩ মার্চ থেকে শুরু হয়েছে ২১ দিনের লকডাউন। ফলে গ্যারেজে অথবা রাস্তায় পড়ে রয়েছে প্রয়োজনীয় অথবা শখের গাড়ি-বাইক। ঠাঁয় দাঁড়িয়ে থাকা গাড়ি-বাইকের ইঞ্জিন থেকে টায়ার সুস্থ রাখার জন্য বিভিন্ন নির্মাতা সংস্থাগুলি ক্রেতাদের উদ্দেশে টিপস দিচ্ছেন।

দেশের বৃহত্তম গাড়ি নির্মাতা সংস্থা মারুতি সুজুকি (Maruti Suzuki) নিজের ক্রেতাদের নিয়মিত টেক্সট মেসেজ পাঠাচ্ছে। বলা হচ্ছে, গাড়ি স্টার্ট করুন, মাসে অন্তত ১৫ মিনিট ইঞ্জিন চালু রাখুন। এসএইচভিএস গাড়ির ক্ষেত্রে মাসে অন্তত ৩০ মিনিট ইঞ্জিন চালু রাখুন। তবে এ ধরনের গাড়ি স্টার্ট করে হেডলাইট অন করে রাখতে হবে।

এ ভাবেই বিভিন্ন গাড়ি নির্মাতা সংস্থা নিজেদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেও ক্রেতাদের উদ্দেশে টিপস দিচ্ছে। ২১ দিনের লম্বা একটা লকডাউন শেষ হওয়ার পর গাড়ি স্টার্ট করতে গিয়ে যাতে বিপদে পড়তে না হয়, সে কারণেই সজাগ থাকতে বলা হচ্ছে।

গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলি বিশেষ কাস্টমার কেয়ার নম্বরেও এ বিষয়ে যাবতীয় তথ্য সরবরাহ করছে। মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা (Mahindra and Mahindra) নিজের ওয়েবসাইটে ‘উইথ ইউ হামেশা’-র মাধ্যমে ক্রেতাকে টিপস দিচ্ছে।

একই ভাবে, হুন্ডাই (Hyundai) গ্রাহকদের সহায়তার জন্য দোরগোড়ায় সুবিধা পৌঁছে দিচ্ছে। সংস্থার ওয়েবসাইটে একটি বার্তায় বলা হয়েছে, সম্পূর্ণ লকডাউনের মধ্যে সহায়তা প্রদান নির্ভর করছে স্থানীয় কর্তৃপক্ষের অনুমোদনের উপর।

দু’চাকা প্রস্তুতকারকরাও পরামর্শ দিচ্ছেন। টিভিএস মোটর কোম্পানি (TVS Morot Company) এবং ইয়ামাহা মোটর ইন্ডিয়া (Yamaha Motor India) তাদের টুইটারে টিপসগুলি শেয়ার করেছে। সেখানে বলা হয়েছে, এই সময়ে কী ভাবে মোটর বাইক-স্কুটির যত্ন নেওয়া দরকার। বলা হয়েছে, এ সময় ডাবলস্ট্যান্ডে বাইক রাখা দরকার। সপ্তাহে কমপক্ষে দু’বার ইঞ্জিন স্টার্ট করা উচিত।

আরও পড়ুন: ড্রাইভিং লাইসেন্স থেকে গাড়ির ফিটনেস পরীক্ষার সার্টিফিকেট-সহ একাধিক নথির বৈধতার মেয়াদ বাড়ল

টায়ার প্রস্তুতকারক সিয়েটও (Ceat) টায়ার ভালো রাখার পরামর্শ দিয়েছে। বলা হয়েছে, টায়ারের স্পট এড়াতে গাড়িটিকে সময় পেলে সামনে-পিছনে করতে হবে।

গাড়ি ও বাইক

অনলাইনে মোটর বাইক বিক্রি শুরু করল সুজুকি

নয়াদিল্লি: অনলাইনে বিক্রি এবং সার্ভিস প্ল্যাটফর্ম চালু করল সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড (Suzuki Motorcycle India Pvt Ltd)। ক্রেতার দোরগড়ায় বাইক এবং একই সঙ্গে আনুষঙ্গিক পরিষেবা পৌঁছে দিতে মঙ্গলবার এই নতুন উদ্যোগের উদ্বোধন করে সংস্থা।

সংস্থার সরকারি ওয়েবসাইট থেকে ক্রেতা এই সুবিধা নিতে পারবেন। সেখানে নতুন বাইক কেনা, টেস্ট-রাইড এবং কেনার পরে সার্ভিস সমস্ত কিছুই একটি ক্লিকেই মিলবে বলে বিবৃতিতে জানিয়েছে সংস্থা।

একই সঙ্গে টোল-ফ্রি নম্বরে ফোন করে ক্রেতা নিজের নিকটবর্তী ডিলারের সঙ্গে কথা বলতে পারবেন। ডিলারের সঙ্গে কথা বলে ক্রেতা চাইলে তাঁর সঙ্গে দেখা করতেও পারবেন।

সংস্থা জানিয়েছে, ক্রেতা এবং কর্মীদের সুরক্ষার কথা বিবেচনা করেই অনলাইন বুকিং, হোম ডেলিভারি এবং সার্ভিসের উদ্যোগ নেওয়া হয়েছে। কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে ক্রেতার চাহিদা পূরণে যাতে কোনো রকমের খামতি না থাকে, সে দিকে তাকিয়েই এই নতুন পরিকল্পনা। আপনার শহরে পাওয়া যাচ্ছে কিনা, দেখতে পারেন এখানে ক্লিক করে suzukimotorcycle.co.in

পড়তে থাকুন

গাড়ি ও বাইক

গাড়ির ওয়্যারেন্টি এবং সার্ভিসের সময়সীমা বাড়াল মারুতি সুজুকি

Maruti

ওয়েবডেস্ক: দেশের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারী সংস্থা মারুতি সুজুকি ইন্ডিয়া (Maruti Suzuki India) ওয়্যারেন্টি এবং সার্ভিস সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করল। শনিবার সংস্থা জানায়, এই দু’টি ক্ষেত্রে সময়সীমা এক মাস বাড়ানো হয়েছে।

একটি বিবৃতিতে মারুতি বলে, বর্তমান পরিস্থিতির দিকে তাকিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গ্রাহককে স্বস্তি দিতে গাড়ির ওয়্যারেন্টি (Warranty) এবং সার্ভিসের সময়সীমা (Service timeline) আরও এক মাস বাড়িয়ে জুন মাসের শেষ পর্যন্ত করা হয়েছে। অর্থাৎ, যে সমস্ত গাড়ির উপর ওয়্যারেন্টি এবং সার্ভিসের সময়সীমা মে মাসে শেষ হওয়ার কথা রয়েছে, সেগুলি পরের মাসের শেষ দিন পর্যন্ত বৈধ থাকবে।

বলা হয়েছে, লকডাউনের (Lockdown) কারণে যে সমস্ত ক্রেতা নিজেদের গাড়ির উল্লেখিত পরিষেবাগুলি গ্রহণ করতে পারেননি, তাঁদের জন্য সুযোগ বাড়ানো হয়েছে।

আইসিআইসিআই ব্যাঙ্কের সঙ্গে মারুতির জোট

লকডাউনে সংকটে পড়া খুচরো ক্রেতার জন্য একাধিক সুযোগ দিয়ে আইসিআইসিআই ব্যাঙ্কের (ICICI Bank) সঙ্গে জোট বাঁধল মারুতি সুজুকি।

মূলত ঋণ নিয়ে গাড়ি কেনার ক্ষেত্রে একাধিক সুযোগের কথা ঘোষণা করেছে মারুতি। ক্রেতার জন্য কিস্তি অর্থাৎ ইএমআইয়ের (EMI) ক্ষেত্রে নিয়ম বহুবিধ ভাবে নমনীয় করার কথা জানানো হয়েছে।

গাড়ি ঋণের (Car Loan) ক্ষেত্রে ক্রেতার জন্য তিন ধরনের ইএমআইয়ের কথা জানানো হয়েছে। ফ্লেক্সি ইএমআই, বেলুন ইএমআই এবং স্টেপ আপ ইএমআই প্রকল্প চালু করা হচ্ছে।

পড়তে থাকুন

গাড়ি ও বাইক

আইসিআইসিআই ব্যাঙ্কের সঙ্গে জোট বাঁধল মারুতি সুজুকি

Maruti Suzuki

ওয়েবডেস্ক: খুচরো ক্রেতার জন্য একাধিক সুযোগ দিয়ে আইসিআইসিআই ব্যাঙ্কের (ICICI Bank) সঙ্গে জোট বাঁধল মারুতি সুজুকি ইন্ডিয়া (Maruti Suzuki India)।

মূলত ঋণ নিয়ে গাড়ি কেনার ক্ষেত্রে একাধিক সুযোগের কথা ঘোষণা করেছে মারুতি। ক্রেতার জন্য কিস্তি অর্থাৎ ইএমআইয়ের (EMI) ক্ষেত্রে নিয়ম বহুবিধ ভাবে নমনীয় করার কথা জানানো হয়েছে।

গাড়ি ঋণের (Car Loan) ক্ষেত্রে ক্রেতার জন্য তিন ধরনের ইএমআইয়ের কথা জানানো হয়েছে। ফ্লেক্সি ইএমআই, বেলুন ইএমআই এবং স্টেপ আপ ইএমআই প্রকল্প চালু করা হচ্ছে। চলতি মাসে চোলামন্ডলম ইনভেস্টমেন্ট অ্যান্ড ফিনান্স কোম্পানির সঙ্গে যৌথ ভাবে ক্রেতার জন্য বিশেষ পরিকল্পনা ঘোষণা করে মারুতি। একই সঙ্গে যুক্ত হল আইসিআইসিআই ব্যাঙ্ক।

সংস্থা জানিয়েছে, কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) কারণে আর্থিক সংকটে পড়া ক্রেতা যাতে নিজের পছন্দের গাড়িটি বাড়ি নিয়ে যেতে অতিরিক্ত সুবিধা পেতে পারেন, সে দিকে লক্ষ্য রেখেই এই উদ্যোগ।

সংস্থা কী বলছে?

মারুতি সুজুকি ইন্ডিয়ার এগজিকিউটিভ ডিরেক্টর (মার্কেটিং অ্যান্ড সেলস) শশাঙ্ক শ্রীবাস্তব জানিয়েছেন, “কোভিড-১৯ সংকটের সঙ্গে লড়াইয়ের আবহে আমরা খুচরো গাড়ি কেনার ক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে চাই। স্বল্প ডাউন পেমেন্ট, একই সঙ্গে কিস্তির টাকা পরিশোধেও একাধিক সমাধান এগিয়ে দিতে চাই। আমরা মনে করি, আইসিআইসিআই ব্যাঙ্কের সঙ্গে এই যৌথ উদ্যোগ ক্রেতাকে নিশ্চিত ভাবে সাহায্য করবে”।

পড়তে থাকুন

নজরে