২০১৯-এর সব থেকে শক্তিশালী অন্যতম ৫টি মোটরবাইক

0
kawasaki ninja h2 r
সমস্ত প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: সুপারবাইকগুলি সুপারকারের মতোই অদমনীয় ইঞ্জিন শক্তি এবং বেঞ্চমার্কিং পারফরম্যান্সের সমার্থক। এগুলি মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে ০-১০০ কিলোমিটার ঘণ্টায় স্প্রিন্ট করতে পারে, উচ্চ-গতির রেকর্ড লঙ্ঘন করতে পারে এবং কেউ কেউ ড্র্যাগ স্ট্রিপে মিলিয়ন-ডলার গাড়িকেও হার মানাতে পারে।

এই ধরনের মোটরবাইকগুলি নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের সেরার তালিকা প্রকাশিত হয়। সম্প্রতি প্রকাশিত একটি প্রতিবেদন থেকে প্রাপ্ত তেমনই একটি সেরার তালিকা দেখে নেওয়া যাক-

১.এমভি অগাস্টা এফ ৪ আরআর

ইতালীয় গাড়ি প্রস্তুতকারক সংস্থা এমভি অগাস্টা দ্রুতগতির মোটরবাইক তৈরির জন্য বিখ্যাত।

লাইটওয়েট ক্রোমিয়াম-মলিবডেনম নির্মিত বাইকের ওজন ১৯০ কেজি।এর ছয়-গিয়ার, ৯৯৮ সিসি, লিক্যুইড কুলড ইন-লাইন ফোর-সিলিন্ডারের ১৯৮ বিএইচপির ইঞ্জিন এবং টর্ক তৈরি করে ১১৪ এনএম।

২৯৮ কিমি/ঘণ্টা শীর্ষ গতিতে দৌড়ানোর ক্ষমতা রাখে। দাম: ৩৫ লক্ষ টাকার আশেপাশে।

২.সুজুকি হায়াবুসা

পেরেগ্রিন ফ্যালকন নামে পরিচিত, সুজুকির হায়াবুসা বিশ্বের দ্রুততম মোটরবাইকগুলির অন্যতম।

এটি একটি ১৩৪০ সিসি, লিক্যুইড কুলড ইন-লাইন ফোর-সিলিন্ডার ইঞ্জিন দ্বারা চালিত যা সর্বাধিক শক্তি ১৯৭ বিএইচিপি এবং ১৫৫ এনএম টর্ক তৈরিতে সক্ষম।

এর ছয় গিয়ারবক্সের সাহায্যে ২৬৬ কেজি ভারী হায়াবুসা মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে ২৯৯ কিমি প্রতি ঘণ্টায় দৌড়াতে পারে। দাম: ১৪ লক্ষ টাকার আশেপাশে।

৩. ডুকাটি প্যানিগালে ভি ৪

ডুকাটি প্যানিগালে সুপারবাইকের পারফরম্যান্স অনবদ্য। নতুন ভি৪ মডেলটি ১,১০৩ সিসির। ইঞ্জিনের সর্বাধিক শক্তি ২১০বিএইচপি এবং টর্ক পাওয়ার ১২৪ এনএম।

এবং আপনি যদি আরও শক্তি চান তবে প্রায় ৩০৬ কিমি প্রতি ঘণ্টার উচ্চ গতিতে এটার সওয়ারি হতে পারেন। দাম: ২১ লক্ষ টাকার আশেপাশে।

৪. বিএমডব্লিউ এস১০০০ আরআর

এর গাড়িগুলির মতোই বিএমডব্লিউ এস১০০০ আরআর মোটামুটি ড্রাইভিংয়ের অভিজ্ঞতায় উচ্চমানের স্বাদ এনে দিতে পারে।

সুপারবাইকটি একটি ৯৯৯ সিসি, লিক্যুইড কুলড, ইন-লাইন ফোর-সিলিন্ডার ইঞ্জিন থেকে ১৯৩ বিএইচপি শক্তি এবং ১১২ এনএম সর্বাধিক টর্ক জেনারেট করে। এর দাম: সাড়ে ১৮ লক্ষ টাকার আশেপাশে।

মাত্র ২০ সেকেন্ডের মধ্যে ৩০৩ কিমি প্রতি ঘণ্টায় স্পিড তুলে নিতে পারে।

৫. কাওয়াসাকি নিনজা এইচ ২ আর

কাওয়াসাকির ফ্ল্যাগশিপ মোটরসাইকেল, নিনজা এইচ ২ আর এখন পর্যন্ত দ্রুততম গতির মোটরসাইকেল।

গতির রেকর্ড লঙ্ঘনের জন্য বিশেষ ভাবে ডিজাইন করা এই সুপারবাইকটি ওজন হ্রাস করার জন্য কার্বন-ফাইবার উইংস রয়েছে।

এটি একটি ৯৯৮ সিসির, লিকুইড কুলড সুপারচার্জড ইন-লাইন ফোর-সিলিন্ডার ইঞ্জিন যা ৩১০ বিএইচি শক্তি এবং ১৬৫ এনএম টর্ক জেনারেট করে। দাম: ৭২ লক্ষ টাকার আশেপাশে।

  • সমস্ত দাম আনুমানিক। বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here