Tourism ministry

নয়াদিল্লি: পর্যটন এবং সংশ্লিষ্ট কর্মকাণ্ডে মহিলাদের এগিয়ে নিয়ে আসতে দু’টি সংগঠনের সঙ্গে শুক্রবার একটি চুক্তি স্বাক্ষর করল কেন্দ্রীয় পর্যটনমন্ত্রক।

জানা গিয়েছে, ফিকি লেডিজ অর্গানাইজেশন (FLO) এবং ট্রাভেল এজেন্ট অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (TAAI)-র সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে মন্ত্রক।

এই উদ্যোগের অংশ হিসেবে রাজ্য পর্যটন বিভাগ এবং ট্যুরিজম কর্পোরেশনগুলির সঙ্গে যৌথ ভাবে কাজ করবে এফএলও এবং টিএএআই। এই উদ্যোগের মাধ্যমে মহিলারা যাতে যথোপযুক্ত জীবিকা নির্বাহের জন্য পর্যটন শিল্পকে বেছে নিতে পারেন এবং তাঁদের অর্থনৈতিক উন্নতি নিশ্চিত করতে পারেন, তার উপর জোর দেওয়া হবে।

এফএলও এবং টিএএআই সংশ্লিষ্ট অংশীদারদের সঙ্গে মহিলাদের যোগাযোগ করিয়ে দেওয়া এবং তাঁদের প্রশিক্ষণ প্রক্রিয়ায় সহযোগিতা করবে।

এ দিন মউ (MOU) স্বাক্ষরের একটি অনুষ্ঠানে কেন্দ্রের পর্যটন এবং সংস্কৃতি মন্ত্রকের প্রতিমন্ত্রী প্রহ্লাদ সিং পটেল বলেন, “এই ক্ষেত্রের জন্য মহিলাদের সংগঠিত করা এবং প্রশিক্ষণের ব্যবস্থা করার প্রয়োজনীতা রয়েছে। গ্রামীণ প্রত্যন্ত অঞ্চলের মহিলাদেরও এই উদ্যোগে শামিল করতে হবে। এর জন্য তাঁদের সমসাময়িক ডিজিটাল টেকনোলজি সম্পর্কেও অবহিত করতে করতে হবে। সেই শিক্ষা হাতে-কলমে দিতে হবে। ভ্রমণ এবং পর্যটনে শিল্পের মহিলাদের অন্তর্ভুক্ত করা যেমন আমাদের নৈতিক দায়িত্ব, তেমনই তাঁদের অংশগ্রহণে এই শিল্পের উন্নয়ন এগিয়ে যাবে”।

একই সঙ্গে মন্ত্রী বলেন, “এই উদ্যোগের সুফল শুধু পর্যটন শিল্প-ই পাবে, তেমনটাই নয়। এর ফলে মহিলারা উৎসাহিত হবেন এবং তাঁদের ক্ষমতায়ন হবে”।

আরও পড়তে পারেন: খুলে গেল পশ্চিমবঙ্গ পর্যটন আর বনোন্নয়ন নিগমের আরও কয়েকটি লজ

এই উদ্যোগের অংশ হিসেবে এফএলও এবং টিএএআই দেশের ১৫টি গন্তব্যে একটি বিশেষ পরিকল্পনা নিতে চলেছে। পর্যটনমন্ত্রকের ‘দেখো আপনা দেশ’ উদ্যোগটিতে যৌথ ভাবে অংশ নেবে তারা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন