শুধু ২৮ নয়, আসছে ৩০ দিনের রিচার্জ প্ল্যান, টেলিকম সংস্থাগুলিকে নির্দেশ দিল ট্রাই

0

মাসে ৩০ দিন, অথচ মোবাইল রিচার্জের সময় ২৮ দিন কেন?

নয়াদিল্লি: অন্তত এমন একটা প্ল্যান ভাউচার, একটা বিশেষ ট্যারিফ ভাউচার অথবা একটা কম্বো ভাউচার দিতে হবে, যার মেয়াদ ৩০ দিন। টেলিকম সংস্থাগুলিকে এমনই নির্দেশ দিল টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (TRAI)।

বর্তমানে চালু রিচার্জ প্ল্যানের মেয়াদ ২৮ দিন বা এর গুণিতকে নির্ধারণ করে থাকে টেলিকম সংস্থাগুলো। কিন্তু একাংশের ব্যবহারকারী মনে করেন, এ রকম সামঞ্জস্যহীন সংখ্যার পরিবর্তে মাসে ৩০ দিনের মেয়াদ চালু হলে হিসেব রাখতে অনেকটাই সুবিধা মিলবে।

ট্রাই-এর একটি বিবৃতিতে বলা হয়েছে, “প্রতিটা টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাকে কমপক্ষে একটা প্ল্যান ভাউচার, একটা বিশেষ ট্যারিফ ভাউচার এবং একটা কম্বো ভাউচার আনতে হবে, যার মেয়াদ ৩০ দিনের। যেটা প্রতিমাসের একই তারিখে পুনর্নবীকরণ করে নিতে পারবেন গ্রাহক”।

সাধারণ হিসেবে মাসে ৩০ দিন হলেও টেলিকম সংস্থাগুলো গ্রাহককে ২৮ দিনের (বা এর গুণিতকে) প্ল্যান অফার করে। দিনের সংখ্যা কমিয়ে দেওয়ায় জটিলতায় পড়তে হয় গ্রাহককে। যা নিয়ে দীর্ঘদিন ধরেই উদ্বেগ প্রকাশ করছেন ব্যবহারকারীরা। সেই সমস্যারই সমাধানের পথ বাতলে দিল ট্রাই।

ট্রাই-এর মতে, ৩০ দিন মেয়াদের প্ল্যান কার্যকর হলে গ্রাহকরা নিজের পছন্দের প্ল্যানটি বেছে নেওয়ার সুযোগ পাবেন। এতে ২৮ দিন মেয়াদের প্ল্যানের সঙ্গে দামের হেরফের হতে পারে। গ্রাহক কোনটা নেবেন, সেটা তিনিই ঠিক করবেন।

একই সঙ্গে সংস্থাগুলো যে স্বচ্ছতার সঙ্গেই ২৮ দিনের বৈধ প্ল্যান পরিষেবা দিচ্ছে, সে বিষয়েও আশ্বস্ত হয়েছে ট্রাই। তবে গ্রাহক মহলের উদ্বেগের কারণেই এ বার থেকে শুধু ২৮ দিন নয়, সঙ্গে ৩০ দিনের প্ল্যান চালু করার নির্দেশ দিল নিয়ন্ত্রক সংস্থা।

আরও পড়তে পারেন:

কোভিডবিধির মেয়াদ বাড়াল কেন্দ্র, বিস্তারিত দেখুন এখানে

এক ধাক্কায় আরটি-পিসিআর টেস্টের খরচ অনেকটাই কমাল রাজ্য

পশ্চিমবঙ্গে দৈনিক সংক্রমণ ৪ হাজারের নীচে, আরও ১১ হাজার সক্রিয় রোগীর পতন

কমছে সংক্রমণ, বিধিনিষেধ অনেকটাই শিথিল করল দিল্লি

অরুণাচলপ্রদেশ থেকে ‘নিখোঁজ’ ভারতীয় কিশোরকে ফেরাল চিন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন