বছরখানেকের মধ্যেই ভারতের রাস্তায় এসি বাস চালাতে পারে উবের

0
uber
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: আগামী ১২ মাসের মধ্যেই ভারতের রাস্তায় এসি বাস চালাতে পারে আমেরিকার দৈত্যাকার যাত্রী পরিবহণকারী সংস্থা উবের। সংস্থার ভারত তথা দক্ষিণ এশিয়ার প্রধান প্রদীপ পরমেশ্বরেণ জানিয়েছেন, আশা করা হচ্ছে ২০২০ সালের আগস্ট মাসের মধ্যেই ভারতের রাস্তায় এসি বাস চালাতে পারে সংস্থা।

২০১৮ সালেই মিশরের কায়রোতে এসি বাসে যাত্রী পরিবহণ শুরু করেছে উবের। লাতিন আমেরিকাতেই একই ধরনের পরিষেবা শুরু করেছে সংস্থা। মেক্সিকোতে চলছে উবেরের এসি বাস। তবে ভারতে ছোটো গাড়ি ব্যবহার করে যাত্রী পরিবহণ ব্যবসার একটা অন্যতম অংশ দখলে গেলেও উবের এখনও এ দেশে ততটা সড়োগড়ো হয়ে উঠতে পারেনি বলেই জানিয়েছেন প্রদীপ। তিনি বলেন, ভারতের বাজারের সঙ্গে মানানসই পরিষেবাক্ষেত্র এখনও খুঁজে পায়নি উবের।

ছ’বছর আগে ভারতে ব্যবসা শুরু করে সানফ্রান্সিসকো ভিত্তিক সংস্থা উবের। প্রথম থেকেই একাধিক ছাড় এবং আকর্ষণীয় প্যাকেজ নিয়ে এসে বাজার ধরতে ঝাঁপিয়ে পড়ে সংস্থা। যার ফলস্বরূপ ভারতের বাজারে যাত্রী পরিবহণে একটা নিজস্ব জায়গা তৈরি করে নিয়েছে উবের। তবে এ দেশের যানজটযুক্ত রাস্তাগুলিকে কাজে লাগিয়ে কী ভাবে এসি বাস পরিষেবা দেওয়া যায়, সে ব্যাপারেই চিন্তাভাবনা চলছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: ওলা, উবেরের মতো হলুদ ট্যাক্সিও বুক করা যাবে অ্যাপের মাধ্যমে?

পরমেশ্বরণের মতে, ভারতের একটা বড়ো অংশের যাত্রীই দিনে দু’বার যাতাযাতের জন্য এসি ক্যাব ব্যবহার করে থাকেন। অর্থনৈতিক বৃদ্ধি এবং আয়বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়েই এ ধরনের এসি ক্যাব ব্যবহারকারীর সংখ্যাটাও দিনে দিনে বাড়ছে। যাত্রীরা এই ধরনের গাড়িতে যাতায়াতে স্বাচ্ছন্দ্ব্যবোধ করছেন। এই জায়গাটা থেকেই এসি বাস চালানোর পরিকল্পনার নিয়ে এগোচ্ছে সংস্থা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here