Connect with us

শিল্প-বাণিজ্য

ভোর ৪টে পর্যন্ত মদ জোগানোর অনুমোদন দিচ্ছে উত্তরপ্রদেশ সরকার

Published

on

ওয়েবডেস্ক: উত্তরপ্রদেশ সরকার মহানগর এবং যে সমস্ত শহরগুলিতে পর্যটক এবং ব্যবসায়িক উদ্দেশ্যে ভ্রমণ করতে যাওয়া মানুষের বেশি আনাগোনা রয়েছে, সেখানকার হোটেলগুলিকে ভোর ৪টা পর্যন্ত মদ সরবরাহ করার অনুমতি দিচ্ছে। আগামী ১ এপ্রিল থেকে নতুন নিয়ম কার্যকর হবে।

উত্তরপ্রদেশ আবগারি দফতরের মুখ্যসচিব সঞ্জয় ভুসরেড্ডি ইকনোমিক্স টাইমস-এর কাছে জানান, রাজস্ব আদায় বাড়াতেই নতুন এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সিদ্ধান্তের নেপথ্যে আরও বেশ কিছু কার্যকরী পরিকল্পনাও রয়েছে।

তিনি জানান, “যে হোটেলগুলি আবেদন জানাবে, তাদের আবেদন খতিয়ে দেখার পর অনুমোদন দেওয়া হবে। এতে শুধু রাজস্ব বাড়বে তা নয়, বেআইনি মদের বিক্রিতেও লাগাম পরানো সম্ভব হবে”।

নতুন নিয়ম অনুযায়ী, কোনো হোটেল যদি রাত ২টো পর্যন্ত মদ সরবরাহ করতে চেয়ে আবেদন জানায়, তা হলে সরকারকে অতিরিক্ত আড়াই লক্ষ টাকা দিতে হবে। একই ভাবে ভোর ৪টে পর্যন্ত অনুমতি চাইলে সরকারকে দিতে হবে পাঁচ লক্ষ টাকা।

আরও পড়ুন: ২০ বছরের মধ্যে এই প্রথমবার তলানিতে কর সংগ্রহ

এমনতি বর্তমানে রাত ১২টা পর্যন্ত মদ জোগান দেওয়ার নিয়ম চালু রয়েছে।

সরকারি সূত্রে আরও জানা গিয়েছে, নতুন এই নিয়ম কার্যকর হবে লখনউ, মেরঠ, মোরাদাবাদ, আগ্রা এবং নয়ডার মতো জনবহুল শহরগুলিতে।

শিল্প-বাণিজ্য

জিএসটি ক্ষতিপূরণ: ২১টি রাজ্য বেছে নিল প্রথম বিকল্প, দ্বিতীয়টি পছন্দ নয় কারও

ঋণ নেওয়ার বিকল্প পথ- কার কী পছন্দ?

Published

on

খবর অনলাইন ডেস্ক: জিএসটি আদায়ের ক্ষেত্রে ক্ষতিপূরণ মেটানোর জন্য রাজ্যগুলিকে বাজার থেকে ধার করার দু’টি বিকল্প প্রস্তাব দিয়েছিল কেন্দ্র। জানা গিয়েছে, সেই বিকল্পগুলির মধ্যে প্রথমটিকে বেছে নিয়েছে দেশের ২১টি রাজ্য। কিন্তু দ্বিতীয়টি এখনও পর্যন্ত কার পছন্দের তালিকায় উঠে আসেনি।

ইকনোমিক্স টাইমস এক সরকারি আধিকারিকের মন্তব্য উদ্ধৃত করে জানিয়েছে, এক মাত্র মণিপুর দ্বিতীয় পথটি বেছে নিয়েছিল। কিন্তু পরক্ষণেই তারাও নিজেদের মত পরিবর্তন করে এক নম্বরেই ফিরে আসে।

ওই আধিকারিক জানিয়েছেন, আরও কয়েকটি রাজ্য দু’-এক দিনের মধ্যে তাদের ঋণ নেওয়ার বিকল্প পথ সম্পর্কে কেন্দ্রকে নিজেদের মতামত জানাতে পারে।

গত ২৭ আগস্ট জিএসটি কাউন্সিলের বৈঠকে দুটি বিকল্প দেয় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। যা নিয়ে তুমুল হইচই শুরু হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতা করেছে একাধিক রাজ্য। এরই মধ্যে জানা গেল অধিকাংশ রাজ্যই নিজেদের সুবিধাজনক বিকল্পটি বেছে নিয়েছে।

ঋণ নেওয়ার প্রস্তাবিত বিকল্প পথ

প্রথম পথ: রাজ্যগুলি আরবিআইয়ের সঙ্গে শলাপরামর্শ করে ৯৭ হাজার কোটি টাকা ধার করুক, যাতে সুদের ওপর ০.৫ শতাংশ ছাড় মিলবে।

দ্বিতীয় পথ: জিএসটি ক্ষতিপূরণ ও করোনার মহামারির জেরে ঘাটতি হওয়া ২.৩৫ লক্ষ কোটি টাকা আরবিআইয়ের কাছ থেকে ধার করা। সেখানে অবশ্য কোনো ছাড়ের কথা বলা হয়নি।

প্রথমটি পছন্দ যে ২১টি রাজ্যের

যে ২১টি রাজ্য প্রথম বিকল্পটি বেছে নিয়েছে, সেগুলি হল অন্ধ্রপ্রদেশ, অরুণাচলপ্রদেশ, অসম, বিহার, গোয়া, গুজরাত, হরিয়ানা, হিমাচলপ্রদেশ, জম্মু ও কাশ্মীর, কর্নাটক, মধ্যপ্রদেশ, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, ওড়িশা, পুদুচেরি, সিকিম, ত্রিপুরা, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ।

তবে ঝাড়খণ্ড, কেরল, মহারাষ্ট্র, দিল্লি, পঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু, তেলঙ্গানা এবং পশ্চিমবঙ্গের মতো অ-বিজেপি রাজনৈতিক দল শাসিত রাজ্যগুলি জিএসটি ক্ষতিপূরণের ঘাটতি পূরণে জিএসটি কাউন্সিলের প্রস্তাবে এখনও সাড়া দেয়নি বলেই জানা গিয়েছে।

একই সঙ্গে জানা গিয়েছে, এই বাকি রাজ্যগুলি যদি ৫ অক্টোবর জিএসটি কাউন্সিলের নির্ধারিত বৈঠকের আগে তাদের পছন্দের কথা না জানায়, তবে তাদের বকেয়া পাওয়ার জন্য ২০২২ সালের জুন মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে শর্ত হিসেবে থাকবে,২০২২ সালের পরেও জিএসটি কাউন্সিলের শুল্ক সংগ্রহের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্তটি।

Continue Reading

শিল্প-বাণিজ্য

এসবিআই এটিএমে টাকা তোলার নিয়ম বদলে গেল! দেখে নিন ওটিপি-ভিত্তিক পদ্ধতির খুঁটিনাটি বিষয়

এসবিআই এটিএম থেকে ১০ হাজার টাকার বেশি তুলতে গেলে সঙ্গে রাখতে হবে মোবাইল

Published

on

এসবিআই এটিএম। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্য়াঙ্ক অব ইন্ডিয়া (SBI) নিজের এটিএম থেকে ১০ হাজার টাকার বেশি নগদ তোলার নিয়মে বদল নিয়ে এল।

এমনিতে এসবিআই এটিএম (ATM) থেকে ১০ হাজার টাকা বা তার বেশি নগদ তুলতে গেলে গ্রাহককে ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি (OTP)-ভিত্তিক পরিষেবা নিতে হয়। তবে ওই পরিষেবা এত দিন শুধুমাত্র সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্তই পাওয়া যেত। একটি বিজ্ঞপ্তিতে এসবিআই জানিয়েছে, ওই পরিষেবা এ বার দিনের ২৪ ঘণ্টাই নিতে পারেন কোনো গ্রাহক। যা শুরু হল ১৮ সেপ্টেম্বর থেকে।

নতুন নিয়ম

১৫ সেপ্টেম্বর জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই উদ্যোগের অন্যতম লক্ষ্য গ্রাহকদের জালিয়াতি থেকে রক্ষা করা এবং অননুমোদিত লেনদেন হ্রাস করা।

এসবিআই বলেছে, “১০ হাজার টাকা বা তার বেশি নগদ তোলার জন্য এসবিআইয়ের ডেবিট কার্ডধারীদের এখন প্রতিবার তাঁদের ডেবিট কার্ড পিনের সঙ্গেই নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বরে পাওয়া ওটিপি দিতে হবে”।

ফলে গ্রাহকরা যেন দ্রুত নিজের সঠিক মোবাইল নম্বরটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে নথিভুক্ত করিয়ে নেন।

কী ভাবে পাওয়া যাবে সুবিধা?

কোনো গ্রাহক টাকা তুলতে গিয়ে টাকার পরিমাণ লেখার পরই এটিএম স্ক্রিন জানতে চাইবে তিনি নিজের মোবাইলে ওটিপি পেতে ইচ্ছুক কি না? উত্তর ‘হ্যাঁ’ হলে মোবাইলে চলে আসবে ওই ওটিপি।

মনে রাখতে হবে, এই পরিষেবা এসবিআই গ্রাহকরা শুধুমাত্র এসবিআই এটিএমেই পাবেন। অন্য ব্যাঙ্কের এটিএমে গ্রাহক শুধুমাত্র ১০ হাজার টাকা পর্যন্তই নগদ তুলতে পারবেন।

কেন নিয়ম বদল?

এটিএম থেকে ২৪X৭ ওটিপি-ভিত্তিক নগদ তোলার পদ্ধতি চালু করার মূল লক্ষ্য গ্রাহকদের প্রতারণার হাত থেকে রক্ষা করা। এর ফলে এটিএম জালিয়াতি রোধ করা সম্ভব হবে।

আগে এই পরিষেবা মাত্র ১২ ঘণ্টার জন্য পাওয়া গেলেও তার মেয়াদ বাড়ানোয় এক দিকে যেমন দিনের যে কোনো সময় গ্রাহক এই পরিষেবা পাবেন, তেমনই কার্ড স্কিমিং, কার্ড ক্লোনিং থেকে সুরক্ষিত থাকবেন তাঁরা।

ব্যালেন্স এসএমএস

এসবিআই সম্প্রতি এই নতুন পরিষেবাটি চালু করেছে। কোনো গ্রাহক যখনই এটিএমে গিয়ে নিজের অ্যাকাউন্টের ব্যালেন্স পরীক্ষা করবেন, তখনই তিনি মোবাইলে একটি এসএমএস পাবেন।

আরও পড়তে পারেন: এসবিআই গ্রাহকরা কী ভাবে নিজেই ব্যালেন্স চেক করতে পারবেন?

Continue Reading

প্রযুক্তি

এ বার হাতঘড়িতেই লেনদেন, এসবিআইয়ের সঙ্গে জোট বেঁধে টাইটানের নতুন সম্ভার

লেনদেনের জন্য এসবিআই অ্যাকাউন্টধারীদের আর এসবিআই কার্ড সোয়াইপ বা ব্যবহার করতে হবে না।

Published

on

খবর অনলাইন ডেস্ক: বর্তমানে নতুন পরিস্থিতিতে খুচরো কেনাকাটায় সুরক্ষিত এবং নিরাপদ পেমেন্টের ব্যবস্থাও জরুরি হয়ে পড়েছে। বিশ্বের পঞ্চম বৃহত্তম ঘড়ির ব্র্যান্ড, টাইটান কোম্পানি লিমিটেড, দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্য়াঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)-র যৌথ উদ্যোগে ইওনো এসবিআই পরিচালিত ‘টাইটান পে’-এর সূচনা করল।

এই অংশীদারিত্বের মাধ্যমে, টাইটান এবং এসবিআই ভারতে এই প্রথম কন্টাক্টলেস পেমেন্টের জন্য একাধিক স্টাইলিশ নতুন ঘড়ি নিয়ে এল। এর ফলে এসবিআই অ্যাকাউন্টধারীরা তাঁদের হাতের “টাইটান পে ওয়াচ” ঘড়িটি কন্টাক্টলেস পেমেন্ট পস মেশিনে ট্যাপ করে অর্থাৎ পস মেশিনের সামনে নিয়ে গেলেই পেমেন্ট হয়ে যাবে।

কী সুবিধা এই হাতঘড়ির?

*এ ধরনের লেনদেনের জন্য এসবিআই অ্যাকাউন্টধারীদের আর এসবিআই কার্ড সোয়াইপ বা ব্যবহার করতে হবে না।

*২০০০ টাকা পর্যন্ত পেমেন্টের ক্ষেত্রে পিন লাগবে না।

*ট্যাপি টেকনোলজিস -এর একটি সার্টিফায়েড ও সুরক্ষিত নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) চিপ ঘড়ির স্ট্র্যাপের মধ্যে থাকবে, যার মাধ্যমে স্ট্যান্ডার্ড কন্টাক্টলেস এসবিআই ডেবিট কার্ডের সমস্ত কাজ করা সম্ভব হবে।

*দেশের ২০ লক্ষের ও বেশি কন্টাক্টলেস মাস্টার কার্ড-সক্ষম পয়েন্ট অব সেল (পিওএস) মেশিনে এই ঘড়ির মাধ্যমে পেমেন্ট করা সম্ভব হবে।

দাম কত?

এই এক্সক্লুসিভ ঘড়ির সম্ভারে পুরুষদের জন্য তিনটি এবং মহিলাদের জন্য দু’টি স্টাইলের ঘড়ি রয়েছে।

এসবিআই এবং টাইটান গ্রাহকদের কাছে সমাদৃত করতে আকর্ষণীয় ঘড়িগুলির মূল্য ২,৯৯৫ টাকা থেকে শুরু করে ৫,৯৯৫ টাকার মধ্যে নির্ধারণ করা হয়েছে।

কী বলছে টাইটান-এসবিআই?

এ প্রসঙ্গে টাইটান কোম্পানি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সিকে ভেঙ্কটরমন বলেন, “টাইটান সবসময়ই ডিজাইন ও উদ্ভাবনী দক্ষতার জন্য শ্রেষ্ঠ। আমরা আমাদের গ্রাহকদের পছন্দের পরিবর্তনের সাথে সামঞ্জস্য রেখে সর্বদাই নতুন নতুন প্রডাক্ট নিয়ে এসেছি । নিউ নরম্যাল পরিস্থিতির জন্য প্রয়োজনীয় দ্রুত, সুরক্ষিত এবং নির্বিঘ্নে পেমেন্ট ব্যবস্থা আনার জন্য এসবিআই এর আদর্শ অংশীদার। এই ঘড়ি শুধুমাত্র গ্রাহকের ব্যাঙ্কিংয়ের চাহিদা পূরণ করবে তা নয়, বরং এটি গ্রাহকদের কাছে ক্লাসিক এবং পরিশীলিত ডিজাইনের ঘড়ির চাহিদাও পূরণ করবে”।

আরও পড়তে পারেন: এটিএম থেকে ওটিপি-ভিত্তিক টাকা তোলার নিয়ম বদলাচ্ছে এসবিআই

এই উদ্যোগ সম্পর্কে এসবিআইয়ের চেয়ারম্যান রজনীশ কুমার বলেন, “কন্টাক্টলেস পেমেন্টের জগতে টাইটানের এই অনন্য উদ্ভাবনীতে অংশ হতে পেরে আমরা আনন্দিত। আমরা বিশ্বের পঞ্চম বৃহত্তম ঘড়ি প্রস্তুতকারক সংস্থার সঙ্গে হাত মিলিয়ে আমাদের ইওনো গ্রাহকদের শপিংয়ের সুবিধার জন্য টাইটান পেমেন্ট ওয়াচ-এর মতো স্মার্ট সমাধান দিতে পেরে আনন্দিত। আমরা বিশ্বাস করি যে এই উদ্ভাবন আমাদের গ্রাহকদের ট্যাপ অ্যান্ড পে প্রযুক্তি দিয়ে শপিংয়ের অভিজ্ঞতায় নতুন মাত্রা যোগ করবে”।

www.titan.co.in-এ এই অনন্য সম্ভার পাওয়া যাচ্ছে।

Continue Reading
Advertisement
দেশ4 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৭৫০৮৩, সুস্থ ১০১৪৬৮

দেশ2 days ago

সোমবার থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল

জীবন যেমন3 days ago

মাত্র কয়েক বারেই চুল সিল্কি করার দারুণ ৬টি ঘরোয়া উপায়

দেশ2 days ago

ব্যথার কারণ খুঁজতে হল এক্স-রে, বন্দির মলদ্বারে হদিশ মিলল চারটি মোবাইলের

partha chatterjee
কলকাতা3 days ago

ঐতিহ্যবাহী প্রতিভা গ্রন্থাগারের দ্রুত সংস্কারের প্রতিশ্রুতি দিলেন পার্থ চট্টোপাধ্যায়

রাজ্য2 days ago

জাতীয় গড়ের তুলনায় রাজ্যে সুস্থতার হার অনেকটাই বেশি, কেন্দ্রের প্রশংসা

mamata banerjee
রাজ্য2 days ago

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরবঙ্গ সফর স্থগিত

বিদেশ3 days ago

কাজ হারিয়ে সৌদি আরবের রাস্তায় ভিক্ষা করার অপরাধে আটক চার শতাধিক ভারতীয় কর্মী

কেনাকাটা

কেনাকাটা3 days ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা6 days ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা2 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা2 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা4 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা4 weeks ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

kitchen kitchen
কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই ৮টি জিনিস কাজ অনেক সহজ করে দেবে

খবরঅনলাইন ডেস্ক: আজকাল রান্নাঘরের প্রত্যেকটি কাজ সহজ করার জন্য অনেক উন্নত ব্যবস্থা এসে গিয়েছে। তা হলে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট...

care care
কেনাকাটা1 month ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা2 months ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

নজরে