ইপিএফওর মাধ্যমে ১০ লক্ষ কর্মসংস্থান তৈরি করতে বড়োসড়ো পদক্ষেপ কেন্দ্রের

0

খবর অনলাইন ডেস্ক: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)-এর মাধ্যমে বেতন ভরতুকি (wage subsidy) দিতে কেন্দ্রীয় সরকার ৬,০০০ কোটি টাকা ব্যয় করতে পারে। যা আগামী দু’বছরে হয়তো ১০ লক্ষেরও বেশি কর্মসংস্থান তৈরিতে সাহায্য করবে।

সম্প্রতি তৃতীয় পর্যায়ের আর্থিক প্যাকেজে ‘আত্মনির্ভর ভারত রোজগার যোজনা’ (ABRY) নামে একটি প্রকল্পের ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। তিনি জানান, নতুন কর্মসংস্থান তৈরি করলে সরকার ভরতুকি দেবে। এই ক্ষেত্রে সরকার কর্মী এবং সংস্থা উভয়েরই পিএফ খাতের ১২ শতাংশ টাকা ২ বছর পর্যন্ত সরকার ভরতুকি হিসেবে দেবে। তবে মোট কর্মীসংখ্যা ১০০০ জন পর্যন্ত হলে তবেই এই সুবিধা মিলবে।

চাকরি তৈরির লক্ষ্যমাত্রা হিসেবে বেতন পিরামিডের নিম্নস্তর নির্ধারিত হলেও পুরো প্রক্রিয়া এটাকে আরও আশাব্যঞ্জক দিকে ঠেলে দেবে বলে জানিয়েছেন দুই সরকারি কর্মকর্তা। তবে নতুন কর্মসংস্থান নিয়ে কিছু সংস্থার দাবির পরিপ্রেক্ষিতে নতুন কাজের সংখ্যা পর্যবেক্ষণ করা শক্ত হবে বলেও তাঁরা সংশয় প্রকাশ করেছেন।

“এই উদ্যোগের মাধ্যমে লক্ষ লক্ষ কর্মসংস্থান তৈরির লক্ষ্য অর্জন করা মোটেই জটিল কাজ নয়। ২০ বা ততোধিক কর্মী নিয়ে কমপক্ষে পাঁচ লক্ষ প্রতিষ্ঠান ইপিএফওতে নিবন্ধভুক্ত রয়েছে এবং যদি তারা তাদের সংস্থায় মাত্র দু’জন নতুন কর্মচারী যুক্ত করে, তবে দশ লক্ষের গণ্ডি সহজেই অতিক্রম করা যাবে” বলে ধারণা প্রকাশ করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক

ওই আধিকারিক বলেন, আত্মনির্ভর ভারত রোজগার যোজনায় লকডাউনের সময় চাকরি হারানো কর্মীদের ফিরিয়ে নেওয়ার ক্ষেত্রেও সংস্থাকে সুবিধা দেওয়ার ঘোষণা করা হয়েছে। এটা একটা বড়ো পদক্ষেপ। নির্মাণ, রিয়েল এস্টেট, সিমেন্ট এবং অটো সেক্টরগুলির চাহিদা আবার আগের জায়গায় ফিরছে। সব মিলিয়ে পরিস্থিতি ইচিবাচক দিকে এগোচ্ছে।

প্রসঙ্গত, অর্থমন্ত্রী জানিয়েছিলেন, কোভিড অতিমারি থেকে ঘুরে দাঁড়াতে কর্মসংস্থান তৈরির জন্য ইনসেন্টিভ দেওয়া হবে। ইপিএফও-র আওতাভুক্ত কোনও সংস্থায় ১৫ হাজারের কম বেতনে কাজ যোগ দিলে এই প্রকল্পে সুবিধা পাবেন। মার্চ থেকে সেপ্টেম্বরের মধ্যে কাজ হারিয়েছেন এবং অক্টোবরের পরে নতুন কাজে যোগ দিয়েছেন এমন কর্মীরাও এর সুযোগ পাবেন।

আরও পড়তে পারেন: তৃতীয় পর্যায়ের ‘আত্মনির্ভর প্যাকেজ’ ঘোষণায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন