আয়কর আইনের ৮০সি ধারায় ছাড়ের সীমা বাড়ল কি এ বারের কেন্দ্রীয় বাজেটে?

0
Income Tax

নয়াদিল্লি: প্রত্যাশা ছিল অনেক। তবে এ বারের কেন্দ্রীয় বাজেটে আয়করে একাধিক সুরাহার আশা করলেও রয়ে গেল অধরা!

করব্যবস্থাকে সহজ করার লক্ষ্যে মঙ্গলবার বাজেট বক্তৃতায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান, করদাতারা আপডেটেড রিটার্ন ফাইল করতে পারবেন দু’বছর। অর্থাৎ করদাতারা প্রাসঙ্গিক মূল্যায়ন বছর শেষ হওয়ার পর থেকে দু’বছরের মধ্যে কর পরিশোধের জন্য একটি আপডেট রিটার্ন দাখিল করতে পারেন। এ ধরনের পদক্ষেপকে কেন্দ্রের তরফে করদাতাদের জন্য সবচেয়ে বড়ো ঘোষণা হিসেবে উল্লেখ করা হচ্ছে। কিন্তু বাকি অন্যতম বিষয়গুলি নিয়ে তেমন কোনো পরিবর্তনের পথে হাঁটেনি কেন্দ্র।

এক দিকে চলমান কোভিড-১৯ মহামারির আবহে অনিশ্চয়তা, অন্য দিকে ক্রমশ বেড়ে চলা মুদ্রাস্ফীতির মধ্যে অর্থনৈতিক বৃদ্ধির লক্ষ্যে অনেকগুলো ব্যবস্থা নেওয়া হয়েছে। একই সঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের করছাড়ের পরিমাণ বাড়ানো হচ্ছে। তবে সেখান থেকে মধ্যবিত্তের প্রাপ্তি নগণ্য।

কোভিড মহামারি অব্যাহত থাকলেও গত এক বছরেরও বেশি সময় ধরে ব্যক্তিগত আয়কর পরিকাঠামোর কোনো পরিবর্তন বাস্তবায়িত হয়নি। এমন সময়ে একটা বড়ো অংশের করদাতা স্বস্তির প্রত্যাশায় বেশ কিছু ছাড়ের আশা করেছিলেন। বাজেট পেশের আগে কয়েক সপ্তাহ ধরে সংশ্লিষ্ট বিভিন্ন মহল থেকে সে সব পরামর্শ এবং আবেদনও জোরালো হচ্ছিল। কিন্তু এ বারের বাজেটে সে সবের কোনো প্রভাব পড়েনি বলেই ধরে নেওয়া যেতে পারে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের প্রথম বাজেটে করবিহীন আয়করের সীমা ২ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ২.৫ লক্ষ করা হয়েছিল। ২০১৪ সালের পর থেকে ওই কাঠামো আর সংশোধিত হয়নি। মাঝে ২০২০ সালে নয়া কর কাঠামো চালু করা হয়। কিন্তু তাতেও প্রত্যক্ষ কোনো ছাড়ের বিকল্প নেই। যদিও নতুন কর কাঠামো বাধ্যতামূলক নয়। এ বারের বাজেট প্রস্তাবে সেই একই কাঠামো বজায় রাখা হয়েছে।

উল্লেখযোগ্য ভাবে, এ বারের বাজেট বক্তৃতায় আয়কর আইন, ১৯৬১-র ৮০সি ধারায় করছাড়ের সীমা সংক্রান্ত কোনো ঘোষণা করেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী। অর্থাৎ, ২০২২-২৩ আর্থিক বছরেও যাঁরা পুরনো কর ব্যবস্থা বেছে নেবেন, তাঁরা এই ধারার অধীনে আগের মতোই ১.৫ লক্ষ টাকার উপর কর ছাড় দাবি করতে পারেন। যেটা একটা বড়ো অংশের করদাতাদের হতাশ করেছে।

আরও পড়তে পারেন: 

সাধারণ মানুষের জন্য ‘গোল্লা’! এটা পেগাসাস স্পিন বাজেট, কেন্দ্রকে তোপ মমতা বন্দ্যোপাধ্যায়ের

শীঘ্রই নিজের ডিজিট্যাল কারেন্সি চালু করবে রিজার্ভ ব্যাঙ্ক, ঘোষণা কেন্দ্রের বাজেটে

আগামী ৩ বছরে ৪০০ ‘বন্দে ভারত ট্রেন’, ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের

লাইভ: আগামী ৫ বছরে ৬০ লক্ষ কর্মসংস্থান, জানালেন নির্মলা সীতারমন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন