30 C
Kolkata
Friday, June 18, 2021

পরিবারের মৃত সদস্যের আধার, প্যান, ভোটার আইডি কার্ড কী করবেন

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক: পরিবারের কোনো সদস্যের মৃত্য়ুর পর তাঁর সরকারি নথিগুলি নিয়ে কী করা যাবে, সেটা অনেকেই স্থির করে উঠতে পারেন না। সরকারি আইডি যেমন প্যান কার্ড, আধার কার্ড, ভোটার আইডি কার্ড ইত্যাদি কি নিজেদের কাছে রেখে দেওয়া উচিত, না কি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তা ফেরত দিতে হবে?

আসুন দেখে নেওয়া যাক, এই সমস্ত সরকারি নথিগুলি নিয়ে ঠিক কী করা উচিত?

Loading videos...

আধার কার্ড

[প্রতীকী আধার কার্ড]
- Advertisement -

বিশেষজ্ঞরা বলছেন, মৃত ব্যক্তির আধার নিয়ে বিশেষ কোনো পদক্ষেপ নিতে হবে কি না, সে সম্পর্কে নিয়ন্ত্রক সংস্থা ইউআইডিএআই-এর নির্দিষ্ট কোনো নীতি এখনও পর্যন্ত নেই। মৃত ব্যক্তির আধার কার্ডটি নিষ্ক্রিয় করা বা বাতিল করার কোনো পদ্ধতি নেই এবং আধার ডাটাবেসে কোনো ধারকের মৃত্যুর তথ্য আপডেট করারও জায়গা নেই। ফলে ভবিষ্যতের কথা ভেবে বায়োমেট্রিক প্রমাণীকরণের অপব্যবহার রোধ করতে, মৃত ব্যক্তির আইনি উত্তরাধিকারীরা বায়োমেট্রিকগুলিকে লক করে দিতে পারেন। এই কাজটি ইউআইডিএআই-এর ওয়েবসাইটে করা যায়।

প্যান কার্ড

[প্রতীকী প্যান কার্ড]

ব্য়াঙ্ক অ্যাকাউন্ট, আয়কর বা প্রয়োজনীয় আর্থিক কাজ সম্পূর্ণ হয়ে গেলে মৃত ব্যক্তির প্রতিনিধি বা আইনি উত্তরাধিকারী প্যান কার্ড সারেন্ডার করে দিতে পারেন। এটা করার জন্য, প্রতিনিধি বা আইনি উত্তরাধিকারী সংশ্লিষ্ট অ্যাসেসিং অফিসারের কাছে লিখিত আবেদন জানিয়ে তা সারেন্ডার করতে পারবেন। এ ব্যাপারে বিশদ জানতে, আয়কর বিভাগের ই-ফাইলিং ওয়েবসাইটটি দেখতে পারেন। তবে মনে রাখবেন, মৃত ব্যক্তির প্যান সারেন্ডার বাধ্যতামূলক নয় এবং আপনি যদি মনে করেন যে এটা পরবর্তী কোনো কারণে প্রমাণ হিসাবে প্রয়োজন হতে পারে, তা হলে সেটা রেখে দিতে পারেন।

ভোটার আইডি কার্ড

[প্রতীকী ভোটার কার্ড]

১৯৬০ সালের রেজিস্ট্রেশন অব ইলকটোরাল রুলস অনুযায়ী, মৃত ব্যক্তির বাতিল করার নিদান দেওয়া হয়েছে। কার্ডটি বাতিল করতে মৃত ব্যক্তির উত্তরাধিকারীকে স্থানীয় নির্বাচন অফিসে যেতে হবে। সেখানে একটি নির্দিষ্ট ফরম (ফরম নম্বর ৭) পূরণ করতে হবে। সঙ্গে দিতে হবে মৃত্যুর শংসাপত্র। নির্বাচন আধিকারিক তা খতিয়ে দেখে ভোটার তালিকা থেকে মৃত ব্যক্তির নাম বাতিল করবেন।

আরও পড়তে পারেন: নতুন শ্রমবিধিতে প্রভিডেন্ট ফান্ডে দায় বাড়বে সংস্থার, কমবে কর্মীর হাতে পাওয়া বেতনের পরিমাণ

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

ইউরো ২০২০ আপডেট: তৃতীয় দল হিসেবে শেষ ষোলোয় নেদারল্যান্ডস

ইউরো ২০২০-এর আপডেট দেখতে থাকুন খবরঅনলাইনকে।

পড়তে পারেন