সেনসেক্সের দখলে আরও ১,৪০০ পয়েন্ট!

0

ওয়েবডেস্ক: গত সপ্তাহের শেষ কেনাবেচার দিন ঠিক যে ভাবে থেমেছিল শেয়ার বাজারের অধিকাংশ সূচক, সোমবার বাজার খোলার পর ঠিক সেখান থেকেই ফের শুরু হল লম্বা দৌড়!

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের কর্পোরেট কর কমানোর ঘোষণা টর্নেডোর সৃষ্টি করে। একটা মাত্র কেনাবেচার দিনে সেনসেক্সের ঝুলিতে ঢোকে প্রায় ১,৯২১ পয়েন্টে। ৫.৩২ শতাংশ বেড়ে নিফটিও রেকর্ড গড়ে ফেলে। গত দশ বছরে একটা কেনাবেচার দিনে এতটা বৃদ্ধি দেখা যায়নি পঞ্চাশ স্টকের সূচক নিফটিতে।

Loading videos...

সোমবারও কতকটা একই ঘটনার পুনরাবৃত্তি দেখা দেয় বাজারের প্রায় সমস্ত সূচকে। সেনসেক্স-নিফটি বাদেও মিডক্যাপ,স্মল ক্যাপ এবং নিফটি এফএমসিজি, নিফটি অটো এবং নিফটি ব্যাঙ্ক- প্রতিটি সূচক সবুজে খোলার পর বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে ‘গাঢ় সবুজ’ হতে শুরু করে।

এ দিন ২ শতাংশেরও বেশি বেড়েছে নিফ্টি মিডক্যাপ এবং নিফটি স্মার্টক্যাপে ২.৩ শতাংশ বৃদ্ধি এ দিন বাজার খোলার পর ধরা পড়েছে। আইটি ছাড়া সমস্ত বিভাগীয় সূচকগুলি সবুজে থেকেই খোলে এ দিন। নিফটি এফএমসিজি ৫ শতাংশ বেড়েছে, নিফটি অটো এবং নিফটি ব্যাঙ্ক উভয়েই ৩ শতাংশের বেশি বেড়েছে।

শেয়ার বাজারের বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ৭২,০০০ কোটি টাকার কর লাঘব-সংক্রান্ত ঘোষণার ইতিবাচক রেশ এখনও বয়ে চলেছে বাজারে। একই সঙ্গে রয়েছে আমেরিকার সঙ্গে চিনের বাণিজ্যচুক্তি নিয়ে আপাত সদর্থক পদক্ষেপ।

বিশেষজ্ঞদের মতে, ভারতীয় শেয়ার বাজার বিদেশি বিনিয়োগকারীদের বিশ্বাস ফিরে পাচ্ছে। এফআইআইগুলি ফের ভারতীয় বাজারে বিনিয়োগের সবুজ সংকেত দিচ্ছে। যে কারণে উৎসাহ-উদ্দীপনায় টইটুম্বুর সোমবারের বাজার। আগামী কয়েকটা কেনাবেচার দিনে এই ট্রেন্ড ধরার রাখার চেষ্টা চালাবে এ দেশের স্টক মার্কেট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.