রাশিয়া-ইউক্রেন সংকটে বাড়ল গমের দাম, আরও বাড়ার আশংকা

0
wheat

নয়াদিল্লি: বৃহস্পতিবার রুশ সেনা ইউক্রেনে হামলা চালাতেই আরও বেড়ে গেল গমের দাম! কারণ একটাই, বিশ্বের এক-চতুর্থাংশেরও বেশি গম সরবরাহ করে রাশিয়া এবং ইউক্রেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার একটি টেলিভিশন বক্তৃতায় ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধঘোষণা করেন। এর কয়েক মিনিটের মধ্যেই ইউক্রেনের রাজধানী কিয়েভে ভোরের নিস্তব্ধতা ভেঙে দেয় বিস্ফোরণের শব্দ। বাজার বিশ্লেষক এবং ব্যবসায়ীদের মতে, বিশ্বব্যাপী ফসলের বড়ো উৎপাদক রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা গম, ভুট্টা এবং সূর্যমুখী তেলের ক্রেতাদের মাথায় হাত ফেলতে চলছে। এমনিতেই শেষ কয়েক দিনে খাদ্যপণ্যের দাম বহুবছরের সর্বোচ্চ উচ্চতায় পৌঁছে গিয়েছে।

গম, বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত খাদ্যশস্যগুলির মধ্যে একটি হল গম। সরবরাহ ব্যাহত হওয়ার সম্ভাবনার সম্মুখীন হচ্ছে। বিশ্বের এক-চতুর্থাংশেরও বেশি গমের সরবরাহ আসে রাশিয়া এবং ইউক্রেন থেকে। কিন্তু রাশিয়া-ইউক্রেন সংঘাতের জেরে সেই জোগানে টান পড়তে চলেছে, এমন আশংকা জোরালো হয়েছে।

রিফিনিটিভ শিপিং তথ্য অনুযায়ী, ২০২১ সালে রাশিয়ার গম রফতানির প্রায় ৭০ শতাংশ মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার ক্রেতাদের কাছে গিয়েছিল। রাশিয়ান গমের শীর্ষ ১০ আমদানিকারকদের মধ্যে রয়েছে মিশর, তুরস্ক এবং বাংলাদেশ। অন্য দিকে, ইউক্রেন থেকে গমের শীর্ষ ১০ আমদানিকারক দেশের তালিকায় অন্যতম মিশর, ইন্দোনেশিয়া।

পরিসংখ্যান বলছেন, বিশ্বব্যাপী গম রফতানি বাজারের ২৯ শতাংশ দখল করে রয়েছে রাশিয়া এবং ইউক্রেন। স্বভাবতই, এই দুই দেশ যখন নিজেদের মধ্যে দ্বন্দ্বে লিপ্ত, তখন পণ্য সরবরাহ এবং পরিবহণেও ব্যাপক প্রভাব পড়ছে। তা ছাড়া কয়েক মাস আগে থেকেই গমের দাম বাড়তে শুরু করেছিল। রাষ্ট্রপুঞ্জের খাদ্য সংস্থা গত বছরের শেষ দিকে জানিয়েছিল, বিশ্বে গম এবং দুগ্ধজাত পণ্যের দাম এমনিতেই ১০ বছরের সর্বোচ্চ উচ্চতায় পৌঁছে গিয়েছে।

এ ছাড়া চালের দাম ১৯ মাসের সর্বোচ্চ, তুলোর দামেও বৃদ্ধি অব্যাহত রয়েছে। রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের প্রেক্ষিতে মস্কোর উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপানো শুরু করে দিয়েছে আমেরিকা ও তার পশ্চিমের মিত্র দেশগুলো। সব মিলিয়ে প্রভাব পড়ছে পণ্য বাজারেও। তবে এরই মধ্যে আশার কথা শোনাচ্ছে এ দেশের শিল্পমহল। একাংশের মতে, রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বে ভারতীয় কৃষির প্রভাবিত হওয়ার সম্ভাবনা কম।

চাষবাস সংক্রান্ত আরও পড়তে পারেন নীচে লিঙ্কে ক্লিক করে:

চাষবাসের পাশাপাশি বিকল্প পদ্ধতিতে দেখতে পারেন আয়ের মুখ, রইল ৫টি পদ্ধতি

৭ বছরে কৃষকদের জন্য কৃষিঋণ আড়াইগুণ বেড়েছে, জানালেন প্রধানমন্ত্রী মোদী

রাশিয়া-ইউক্রেন সংকট ভারতের কৃষিক্ষেত্রকে প্রভাবিত করবে কি?

স্টার্ট-আপের জন্য খুলল নতুন দরজা, এ বার কৃষিক্ষেত্রেও তহবিল জোগাবে কেন্দ্র

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন