সুদ কমছে ব্যাঙ্কের সেভিং/এফডি-তে, টাকা রাখবেন কোথায়?

0
Currency Invest
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই) চলতি বছরে টানা পাঁচ বার রেপো রেট কমিয়েছে। আরবিআইয়ের সিদ্ধান্তের জেরে সুদের হার কমানোর পথ ধরছে ব্যাঙ্কগুলিও। গৃহঋণ বা গাড়ি ঋণে যেমন সুদের হার কমছে, তেমনই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সেভিং এবং স্থায়ী আমানতেও সুদের হার কমানোর পথে হাঁটতে শুরু করেছে। এমন পরিস্থিতিতে সঞ্চয়ের টাকা কোথায় রাখবেন?

বিশেষত অবসরপ্রাপ্ত প্রবীণ নাগরিক এবং গৃহবধূরা স্থায়ী আমানতে টাকা রাখতে অভ্যস্ত। কিন্তু ব্যাঙ্ক যদি সেখানেও সুদের হারে কোপ বসায় তা হলে ভিন্ন সঞ্চয় প্রকল্পে টাকা রাখার প্রবণতা বাড়তেই পারে। এ বিষয়ে বিশেষজ্ঞদের আলোচনায় উঠে আসছে পোস্ট অফিসের টাইম ডিপোজিট বা পিওটিডি-র কথা। এক নজরে দেখে নেওয়া যাক, সেখানে সুদের হার কেমন?

পোস্ট অফিস টাইম ডিপোজিট (পিওটিডি)

বর্তমানে পিওটিডি তিন বছরের মেয়াদে ৬.৯ শতাংশ হারে সুদ দিচ্ছে। এমনকী পাঁচ বছরের মেয়াদে সুদের হার ৭.৭ শতাংশ, যা এসবিআইয়ের ফিক্সড ডিপোজিটে সুদের থেকে বেশি। এসবিআই পাঁচ বছরের এফডি-কে প্রবীণ নাগরিক এবং সাধারণের জন্য সুদ দিয়ে থাকে যথাক্রমে ৬.৭৫ এবং ৬.২৫ শতাংশ হারে।

উল্লেখ্য যোগ্য সুদের হার

মেয়াদবর্তমান সুদের হার (%)
১ বছর টিডি ৬.৯
২ বছর টিডি৬.৯
৩ বছর টিডি৬.৯
৫ বছর টিডি৭.৭
৫ বছরের সিনিয়র সিটিজেন্স সেভিংস স্কিম ৮.৬
৫ বছরের মান্থলি ইনকাম অ্যাকাউন্ট৭.৬
আরবিআই সেভিংস বন্ড৭.৭৫

অর্থাৎ, উপরের তালিকা থেকেই স্পষ্ট, হাতে উদ্বৃত্ত অর্থ থাকলে প্রবীণ নাগরিকেরা ৫ বছরের সিনিয়র সিটিজেন্স সেভিংস স্কিমে টাকা রাখতে পারেন। সেখানে সুদের হার ৮.৬ শতাংশ। এই প্রকল্পে সর্বাধিক ১৫ লক্ষ টাকা পর্যন্ত আমানত করা যায়। প্রদেয় সুদের অঙ্ক কষা হয় ত্রৈমাসিক ভিত্তিতে।

[ আরও পড়ুন: এ বার সেভিংস/এফডি-তেও সুদের হার কমাল এসবিআই ]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here