Connect with us

শিল্প-বাণিজ্য

মোদী সরকারকে একহাত নিলেন রাহুল বাজাজ

Rahul Bajaj

ওয়েবডেস্ক: বরাবরই তিনি স্পষ্ট বক্তা। নিজের ‘সরল কথা’র জন্য শিল্প তথা রাজনৈতিক জগতেও তিনি যথেষ্ট সমালোচিত। বাজাজ অটোর চেয়ারম্যান সোমবার সংস্থার একটি অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে নরেন্দ্র মোদীর সরকারকে চাঁছাছোলা ভাষায় আক্রমণ করলেন।

মানিকন্ট্রোলের প্রতিবেদন অনুযায়ী, সংস্থার অংশীদারদের নিয়ে আয়োজিত একটি বৈঠকে যোগ দেন ৮১ বছরের বিলিওনেয়ার শিল্পপতি রাহুল বাজাজ। সেখানে সংস্থার বার্ষিকসভার মঞ্চ থেকেই সরকারের সমালোচনা করতেও ছাড়েননি বিশিষ্ট ভারতীয় উদ্যোগপতি।

গত আট মাস ধরে ভারতের গাড়ি শিল্প ক্রমশ নিম্নাভিমুখী। উৎপাদন অব্যাহত থাকলেও বিক্রির পরিমাণ করছে হু হু করে। আক্রমণাত্মক ঢঙে রাহুল বলেন, “কোনো চাহিদা নেই এবং কোনো ব্যক্তিগত বিনিয়োগ নেই, তাই কোথা থেকে বৃদ্ধি আসবে? এটা স্বর্গ থেকে পড়ে না। গাড়ি শিল্প খুব কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। গাড়ি, বাণিজ্যিক যানবাহন এবং দু’চাকার ব্যবসা যেন সংকটের দিকেই এগিয়ে যাচ্ছে”।

একই সঙ্গে তিনি জোরালো ভাবে দাবি করেন, “সরকার এটা স্বীকার করতে পারে, আবার না-ও পারে। তবে বিশ্বব্যাঙ্ক এ বিষয়টিকে সুস্পষ্ট ভাবে চিহ্নিত করেছে। যে কোনো সরকারের মতো তারাও (মোদী সরকার) হাসিমুখ দেখতে চাইবে, কিন্তু বাস্তবটা বাস্তবই”।

প্রসঙ্গত, কয়েক দিন আগেই বাজেট পেশে দেশের অর্থনীতিকে পাঁচ ট্রিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্য স্থির করেছে কেন্দ্রীয় সরকার। সে প্রসঙ্গে সমালোচনার সুর চড়িয়েছিলেন খোদ প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও। তিনি বলেন, “কেন্দ্রীয় অর্থমন্ত্রী বাজেট পেশের সময় ঘোষণা করেন, ২০২৪ সালের মধ্যে ভারতের অর্থনীতি ৫ ট্রিলিয়ন ডলারে গিয়ে পৌঁছাবে। কিন্তু এই বিষয়টি আচমকা স্বর্গ থেকে নেমে আসবে না। এটি দেশের সুদৃঢ় ভিত্তির উপর দাঁড়িয়েই গড়ে উঠেছে। যা ব্রিটিশরা তৈরি করেনি, স্বাধীনতার পর এটা গড়েছেন ভারতীয়রাই”।

শিল্প-বাণিজ্য

৫জি চালু করছে রিলায়েন্স জিও, ঘোষণা মুকেশ অম্বানির

এ দিন বেলা ২টোর সময় শুরু হয় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৪৩তম বার্ষিক সাধারণসভা।

ওয়েবডেস্ক: বুধবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (RIL) বার্ষিক সাধারণসভায় (AGM) ৫জি পরিষেবা নিয়ে বড়োসড়ো ঘোষণা করলেন সংস্থার চেয়ারম্যান মুকেশ অম্বানি (Mukesh Ambani)।

এ দিন বেলা ২টোর সময় শুরু হয় সংস্থার ৪৩তম বার্ষিক সাধারণসভা। জিও প্ল্যাটফর্মের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে একগুচ্ছ ঘোষণা করেন মুকেশ। একই সঙ্গে তিনি জানান, গুগল (Google) সংস্থার ৭.৭ শতাংশ অংশীদারিত্বের জন্য ৩৩ হাজার ৭৩৭ কোটি টাকা বিনিয়োগ করবে।

কোভিডের কারণে

আরআইএল প্রধান ঘোষণা করেন, সংস্থার ব্যালেন্সশিট আগের তুলনায় আরও শক্তিশালী হয়েছে। বিশেষত কোভিড-১৯-এর পরে, এই ডিজিটাল ব্যবসায়গুলিকে উৎসাহিত করতে অতিরিক্ত অর্থ ব্যবহার করা হবে।

সংস্থার ডিজিটাল ব্যবসাকে আরও বেশি করে গ্রাহক-বান্ধব হিসাবে গড়ে তুলতে অম্বানি সদূরপ্রসারী একাধিক পদক্ষেপ ঘোষণা করেন। একই সঙ্গে আকাশ এবং ইশা অম্বানিও অত্যাধুনিক প্রযুক্তির বেশ কিছু নির্দশন পেশ করেন।

৫জি

এ দিনের বৈঠকে সংস্থার সব থেকে বড়ো ঘোষণা জিও (Jio)-র ৫জি পরিষেবা। অম্বানি বলেন, এটি শুধুমাত্র ‘আত্মনির্ভর ভারত’কে শক্তিশালী করতে সহায়তা করবে না, দেশের ডিজিটাল সংযুক্তিকরণে নতুন দরজা খুলে দেবে।

তিনি বলেন, “গুগল এবং জিও একটি অপারেটিং সিস্টেম তৈরিতে অংশীদার হচ্ছে। যা একটি ৪জি / ৫জি স্মার্টফোন পরিষেবাকে আরও শক্তিশালী করে তুলবে। জিয়-গুগল যৌথ উদ্যোগ ভারতকে ২জি-মুক্ত করতে বদ্ধপরিকর।”

মুকেশের কথায়, জিও একটি সম্পূর্ণ ৫জি সলিউশন তৈরি করছে। যা বিশ্বমানের। এই ৫জি প্রযুক্তিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আত্মনির্ভর ভারত-এর উদ্দেশে উৎসর্গ করেন মুকেশ।

গোটা দেশের মানুষের কাছে ৫জি পরিষেবা পৌঁছে দিতে চায় জিও। মুকেশের কথায়, আগামী দিনে ভারতীয়দের ডিজিটাল লাইফলাইন হয়ে উঠবে জিও।

আরও পড়ুন: টাকার অঙ্কে এ বার এলন মাস্ককেও পিছনে ফেললেন মুকেশ অম্বানি!

Continue Reading

শিল্প-বাণিজ্য

দেখে নিন পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে সর্বশেষ সুদের হার

এক নজরে দেখে নিন বর্তমানে বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে কার্যকর সুদের হার

indian post

ওয়েবডেস্ক: পোস্ট অফিসের (Post office) বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে ৪ থেকে ৭.৬ শতাংশ পর্যন্ত সুদ দিয়ে থাকে ভারতীয় পোস্ট (India Post)।

পোস্ট অফিসর সেভিং ডিপোজিটে বার্ষিক ৪ শতাংশ থেকে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে ৭.৬ শতাংশ পর্যন্ত সুদ দেওয়া হয়। ত্রৈমাসিক ভিত্তিতে সংশোধিত সুদের হার প্রকাশ করে থাকে বিভাগ।

এক নজরে দেখে নিন বর্তমানে বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে কার্যকর সুদের হার (Interest Rates)-

ভারতীয় পোস্টের ওয়েবসাইট থেকে পাওয়া এই তালিকা থেকেই স্পষ্ট, পাঁচ বছরের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট প্রকল্পে (National Savings Certificate scheme), ১০০০ টাকার বিনিয়োগ ম্যাচিউরিটির সময় বেড়ে ১,৩৮৯.৪৯ টাকায় পরিণত হতে পারে।

অন্য দিকে টাইম ডিপোজিট সঞ্চয় (time deposit savings) প্রকল্পে এক বছর, দুই বছর, তিন বছর এবং পাঁচ বছরের পৃথক মেয়াদেও বিনিয়োগ করা সম্ভব।

Continue Reading

শিল্প-বাণিজ্য

পকেটের ভারে ওয়ারেন বাফেটকেও টেক্কা দিলেন মুকেশ অম্বানি!

ওয়ারেন বাফেটকে টপকে তিনি বিশ্বের অষ্টম ধনীতম ব্যক্তির স্থানটি দখল করে নিয়েছেন মুকেশ অম্বানি।

ওয়েবডেস্ক: মুকেশ অম্বানির (Mukesh Ambani) কাছে ২০২০ সাল এখনও পর্যন্ত ‘লক্ষ্মীলাভে’র সেরা বছর হিসেবেই চিহ্নিত হয়ে থাকবে। এ বছরের শুরু থেকেই নিজের ডিজিটাল ব্যবসার জন্য এমন বেশ কয়েকটি চুক্তি তিনি করেছেন, যা তাঁর সম্পদের ভাণ্ডারকে টইটুম্বুর করে দিয়েছে।

এ বার তিনি আরও একটি অধ্যায় যোগ করে ফেললেন। ব্ল‌ুমবার্গ বিলিয়োনেয়ার ইনডেক্স (Bloomberg Billionaires Index) অনুযায়ী, ওয়ারেন বাফেটকে (Warren Buffett) টপকে তিনি বিশ্বের অষ্টম ধনীতম ব্যক্তির স্থানটি দখল করে নিয়েছেন।

বৃহস্পতিবার প্রকাশিত ওই আন্তর্জাতিক স্তরের সূচক অনুযায়ী, ভারতের শীর্ষ শিল্পগোষ্ঠী রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের (Reliance Industries Ltd) চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ৬৩ বছর বয়সি মুকেশের মোট সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৮৩০ কোটি ডলারে।

সেই জায়গায় বার্কশায়ার হ্যাথাওয়ের (Berkshire Hathaway Inc) ৮৯ বছর বয়সি বাফেটের মোট সম্পদের পরিমাণ কমে হয়েছে ৬ হাজার ৭৯০ কোটি ডলার।

কেন উপরে অম্বানি?

করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) হাবুডুবু খাচ্ছে শেয়ার বাজার। এক বছরের তলানিতে ঠেকেছে বেশ কয়েকটি স্টকের দাম। কিন্তু এমন পরিস্থিতিতেও অম্বানির সংস্থার শেয়ার গত মার্চ মাসের তুলনায় দ্বিগুণেরও বেশি বেড়েছে। কারণ তাঁর ডিজিটাল ইউনিটে ফেসবুক অথবা সিলভার লেক-সহ বেশ কয়েকটি সংস্থার কাছ থেকে এক হাজার পাঁচশো কোটি ডলারের বেশি বিনিয়োগ সংগ্রহ করেছে।

এই সপ্তাহে বিপি পিএলসি রিলায়েন্সের খুচরো জ্বালানি ব্যবসায় অংশীদারিত্বের জন্য ১০০ কোটি ডলার প্রদান করেছিল।

কেন নীচে বাফেট?

অম্বানি যখন বিশ্বের সেরা ১০ ধনীতম ব্যক্তির তালিকায় ঢুকলেন তখন বাফেট ছিলেন অষ্টম স্থানে। কিন্তু গত মাসে অম্বানির ওই উত্তরণের পরই বাফেট নিজের ২৯০ কোটি ডলার দান করে দেন।

বাফেট বার্কশায়ারের ৩ হাজার ৭০০ কোটির শেয়ার থেকে এই বড়ো অংশের একটা টাকা দান করে দেওয়ায় সেরা দশের তালিকায় নিজের স্থান থেকে এককদম পিছিয়ে পড়েন। সঙ্গে সঙ্গে সেই জায়গায় উঠে যায় অম্বানির নাম।

প্রসঙ্গত, এর আগে ওরাল কর্পের (Oracle Corp) ল্যারি এলিসন (Larry Ellison) এবং ফ্রান্সের ফ্র্যাংকয়েস বেটেনকোর্ট বেটেনকোর্টকে (Francoise Bettencourt) হারিয়ে বিশ্বের সেরা ১০ ধনীতমের তালিকায় নবম স্থানে উঠেছিলেন মুকেশ।

আরও পড়ুন: ফেসবুকের ফ্রেন্ডলিস্টে মুকেশ অম্বানি, ৪৩,৫৭৪ কোটি টাকা পেল জিও

Continue Reading
Advertisement
বাংলাদেশ1 hour ago

বাবা-মায়ের পাশে চিরনিদ্রায় প্লে-ব্যাক সম্রাট এন্ড্রু কিশোর

রাজ্য2 hours ago

প্রকাশিত হয়েছে মাধ্যমিকের ফলাফল, ভরতি কবে এবং কী ভাবে?

প্রযুক্তি4 hours ago

রিলায়েন্সের নতুন ‘জিও গ্লাস’, চশমাটি কী কাজে লাগবে?

রাজ্য5 hours ago

কলকাতার পাশাপাশি চিন্তা বাড়াচ্ছে উত্তরবঙ্গের দুই জেলার করোনা-পরিস্থিতি

Amit Shah
দেশ5 hours ago

মোদী সরকারের অগ্রাধিকারের তালিকায় নারী ও শিশুদের নিরাপত্তা: অমিত শাহ

গান-বাজনা6 hours ago

১২ বছরের পথচলায় ‘মুক্তধারা’র মুকুটে আরও একটি পালক, চালু হল ইউটিউব চ্যানেল

laptop
কেনাকাটা6 hours ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

বিদেশ6 hours ago

আইসোলেশনে থাকাকালীন বিশালাকার পাখির কামড় খেলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

কেনাকাটা

laptop laptop
কেনাকাটা6 hours ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা3 days ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা6 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা1 week ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে