জিএসটির আওতায় জোম্যাটো, সুইগির মতো অ্যাপ, খাবার অর্ডার করলে কি খরচ বাড়বে?

0

নয়াদিল্লি: জোম্যাটো (Zomato) অথবা সুইগির (Swiggy) মতো অনলাইনে অ্যাপ-ভিত্তিক খাবার ডেলিভারি প্ল্যাটফর্মগুলিকেও পণ্য ও পরিষেবা করের (GST) আওতায় নিয়ে আসা হয়েছে। শুক্রবার জিএসটি কাউন্সিলের ৪৫তম বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়। এর পরই গ্রাহক মহলে জোরালো চর্চা, তা হলে কি এ বার থেকে অনলাইনে খাবার অর্ডার করলে বাড়তি খরচ হবে?

অনলাইন খাবার ডেলিভারি সংস্থাগুলির জন্য ৫ শতাংশ জিএসটি ধার্য করা হয়েছে। সোশ্যাল মিডিয়ার অনেকই এই সিদ্ধান্তে নিজেদের বিরক্তির কথা জানিয়েছেন। তাঁরা ভাবছেন, নতুন জিএসটি নিয়মের অধীনে হয়তো খাবার ডেলিভারির জন্য আরও বেশি টাকা দিতে হবে। তবে খুব শীঘ্রই বিষয়টি স্পষ্ট করা হয়। সরকারি ভাবে জানিয়ে দেওয়া হয়, এই পদক্ষেপটি গ্রাহকদের উপর কোনো প্রভাব ফেলবে না। কারণ, তাঁদের জন্য নতুন কোনো কর প্রস্তাব বা সংযোজন করা হয়নি।

জিএসটি কাউন্সিলের বৈঠকের শেষে, সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, ই-কমার্স অপারেটরদের (ECO), যেমন জোম্যাটো এবং সুইগি-কে রেস্তোঁরা থেকে খাবার ডেলিভারির জন্য ৫ শতাংশ জিএসটি সংগ্রহ এবং জমা করতে হবে।

অর্থাৎ, জোম্যাটো, সুইগির মতো অনলাইন ডেলিভারি অ্যাপগুলিকে রেস্তোঁরার বদলে কর সংগ্রহ করে তা সরকারকে দেবে। এর কারণ জোম্যাটো এবং সুইগির মতো খাদ্য সরবরাহকারী অ্যাপ টিসিএস বা ট্যাক্স কালেক্টর হিসাবে নিবন্ধিত। অন্য দিকে, এর ফলে রেস্তরাঁগুলির কর ফাঁকি রোখা যাবে।

অতএব, কাউন্সিলের সিদ্ধান্ত খাদ্য সরবরাহকারী অ্যাপগুলিকে প্রভাবিত করতে পারে। কিন্তু গ্রাহকদের উপর বাড়তি কোনো চাপের কারণ নয়। কারণ, তাঁরা আগে থেকেই রেস্তোঁরায় খাবার সরবরাহের জন্য এই কর প্রদান দিয়ে আসছেন। এ ক্ষেত্রে ১ জানুয়ারি থেকে ফুড ডেলিভারি অ্যাপ এবং ক্লাউড কিচেনকে ৫ শতাংশ লেভি সংগ্রহ ও জমা করতে বলা হয়েছে।

নতুন পদ্ধতি অনুসরণ করতে ই-কমার্স অপারেটরদের সফটওয়্যারে কর আদায়ের জন্য পরিবর্তন করার সময় দেওয়া হচ্ছে বলে জানিয়েছে কাউন্সিল। কিন্তু এই ধরনের কর নিয়ে গ্রাহকদের উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। অ্যাপগুলির উপর ৫ শতাংশ জিএসটি চাপলেও তা গ্রাহকদের উপর কোনো অতিরিক্ত করের বোঝা চাপাবে না বলেই জানানো হয়েছে।

আরও পড়তে পারেন:

আধার-প্যান লিঙ্কের সময়সীমা আরও ৬ মাস বাড়ল

পেনশনভোগীদের জন্য সুখবর! ঘরে বসেই মিলবে স্টেট ব্যাঙ্কের এই সুবিধা

ব্যাঙ্ক চেকে নতুন নিয়ম: বাউন্স করলে দিতে হবে বাড়তি গচ্চা

ভুল করে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেললে কী ভাবে ফেরত পাবেন

এই সব অ্যাপ, সন্দেহজনক লিঙ্ক থেকে গ্রাহকদের দূরে থাকতে বলছে এসবিআই

ডিজি গোল্ড: অনলাইনে সোনা কেনাবেচা সহজ করে দিল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস

সরকারি ই-কারেন্সি আর ক্রিপ্টোকারেন্সির তফাত অনেক, জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন