ঢাকায় নিহত ২০ পণবন্দির মধ্যে সকলেই বিদেশি নাগরিক, ১ জন ভারতীয়

0

খবর অনলাইন: পণবন্দিদের মুক্ত করার জন্য জঙ্গি হানার ১০ ঘণ্টা পরে গুলশনের রেস্তোরাঁয় অভিযান চালাল বাংলাদেশের সেনাবাহিনী ও কম্যান্ডোবাহিনী। ৪৫ মিনিট ধরে গোলাগুলি চলার পরে তা থামে। ১৮ জন পণবন্দিকে উদ্ধার করা হয়েছে বলে পুলিশের সদর দফতর সূত্রে বলা হয়েছে। এঁদের মধ্যে অনেকেই জাপানি ও ইতালিয়ান। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ২০টি মৃতদেহ পাওয়া গিয়েছে। এদের সকলেই বিদেশি নাগরিক। মৃতদের মধ্যে ১ জন মহিলা ভারতীয়। এই ঘটনায় বাংলাদেশের দু’ জন পুলিশ অফিসার-সহ ৪০ জন আহত হয়েছেন।

আইসিস-এর মিডিয়া শাখা ‘আমাক’-এর তরফে দাবি করা হয়েছে, তারাই এই হামলা চালিয়েছে এবং এই হামলায় ২০ জন নিহত হয়েছে। তবে ঢাকার কোনও সরকারি সূত্র থেকে এই দাবির সমর্থন পাওয়া যায়নি।

অভিযান শুরু হয় শনিবার সকাল সাড়ে ৭টার একটু পরে। সওয়া ৮টায় অভিযান শেষ হয়। গোটা অভিযানটি দাঁড়িয়ে থেকে পরিচালনা করেন সেনাবাহিনীর প্রধান জেনারেল শফিউল হক। এক উচ্চপদস্থ পুলিশ অফিসার জানান, অভিযান শেষ করে এখন ভবনটিতে বিস্ফোরকের সন্ধানে তল্লাশি চালানো হচ্ছে।

গুলশন এলাকার ওই অভিজাত রেস্তোরাঁর নাম হোলি আর্টিসান বেকারি। বিদেশি কূটনীতিকদের কাছে অতি পরিচিত রেস্তোরাঁ। সন্ধে থেকেই ভিড় লেগে থাকে। এ দিনও তাই ছিল। শুক্রবার রাত পৌনে ৯টায় ৮-১০ জন বন্দুকবাজের একটি দল রেস্তোরাঁয় ঢুকে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। কিছু ক্ষণ পর পুলিশ এলে বন্দুকবাজদের সঙ্গে গুলির লড়াই শুরু হয়। গুলিতে দু’ জন পুলিশ অফিসার প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৪০ জন। ভারতের বিদেশ মন্ত্রক জানিয়েছে, ঢাকায় কর্মরত তাদের সব কর্মী নিরাপদে রয়েছেন।

রাত ৯টা পাঁচ নাগাদ পুলিশ জঙ্গি হামলার খবর পায়। গুলশনের পুলিশের অ্যাসিস্ট্যান্ট কমিশনার আশরাফুল করিম জানান, খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই গুলশন থানার পুলিশ ঘটনাস্থলে ছুটে যায়। পুলিশ রেস্তোরাঁর ভেতরে ঢোকার চেষ্টা করলে জঙ্গিরা গুলি এবং বোমা ছুড়ে মারে। শুরু হয় বন্দুক-যুদ্ধ। সাড়ে ৯টা নাগাদ গোলাগুলিতে আহত হন বনানী থানার ওসি মহম্মদ সালাউদ্দিন। তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। রাত সওয়া ১১টা নাগাদ তিনি মারা যান। গোয়েন্দা পুলিশের ডেপুটি কমিশনার শেখ নাজমুল হাসান জানিয়েছেন, বন্দুকবাজদের গুলিতে গোয়েন্দা বিভাগের অ্যাসিস্ট্যান্ট কমিশনার রবিউল ইসলাম নিহত হয়েছেন।

ছবি: সৌজন্যে ফোকাস বাংলা

বাংলাদেশের সংবাদমাধ্যমে প্রকাশিত এ সংক্রান্ত আরও খবর

গুলশানে ক্যাফেতে দুই বাংলাদেশির নিহতের খবর

রেস্তোরাঁ থেকে ২০ মৃতদেহ উদ্ধার: আইএসপিআর

প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় কমান্ডো অভিযান

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন