হাত বাড়াল কাজিরাঙা, হৃতগৌরব ফেরাতে বাঘ আসছে বক্সায়

আলিপুরদুয়ার: টাইগার রিজার্ভের তকমা থাকলেও বাঘ নেই আলিপুরদুয়ারের বক্সা ব্যাঘ্র প্রকল্পে। বক্সার সেই বদনাম ঘোচাতে এ বার তার পাশে দাঁড়াচ্ছে অসমের কাজিরাঙা।

কাজিরাঙা থেকে ছ’টি রয়্যাল বেঙ্গল টাইগারকে বক্সায় নিয়ে আসার বিষয়ে সবুজ সঙ্কেত দিয়েছে ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি। কবে বাঘেদের বক্সায় আনা হবে, সে ব্যাপারে বিস্তারিত কিছু না জানানো হলেও, ব্যাপারটা তাড়াতাড়িই হবে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে।

তবে প্রথম দফায় তিনটে বাঘ আনবে রাজ্যে বন দফতর। ওই তিনটি বাঘের গতিবিধির ওপর টানা এক বছর নজরদারি চালিয়ে দ্বিতীয় দফায় বাকি তিনটি বাঘ আনা হবে। প্রয়োজনে প্রথম ধাপে ছাড়া একটি পুরুষ ও দু’টি মেয়ে রয়্যাল বেঙ্গল টাইগারের গলায় ঝোলানো হবে স্যাটেলাইট রেডিও কলার।

যে হেতু কাজিরাঙা জাতীয় উদ্যান ও বক্সা ব্যাঘ্র প্রকল্পের মধ্যে ভৌগোলিক ভাবে প্রচুর মিল রয়েছে, তাই ব্যাঘ্র বিশেষজ্ঞদের পরামর্শে অসম থেকেই বাঘ আনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য বন দফতর। বিশেষজ্ঞদের অনুমান, জন্ম থেকে কাজিরাঙায় বেড়ে ওঠায় বক্সায় ওই বাঘেদের মানিয়ে নিতে কোনো অসুবিধে হবে না।

আরও পড়ুন অসমীয়াদের ক্ষোভে জল ঢালতে, কোটা আর ইনার লাইন পারমিটের প্রস্তাব দিল স্বরাষ্ট্রমন্ত্রক গঠিত কমিটি

উল্লেখ্য, গত বছর জুলাই মাসে ব্যাঘ্রসুমারির ফলপ্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেখা গিয়েছিল আগের তুলনায় দেশে বাঘের জনসংখ্যা বেড়েছে, কিন্তু বক্সা বাঘশূন্য। এই খবরে, রাজ্যবাসী, বিশেষত উত্তরবঙ্গের মানুষ হতাশ হয়ে পড়েছিলেন।

বক্সা বাঘশূন্য থাকায় এই নিয়ে বিতর্ক ও সমালোচনার ঝড়ও কম ওঠেনি। বক্সার এই বদনাম মেটাতে মরিয়া বন দফতর ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটির কাছে ভিন রাজ্য থেকে বাঘ নিয়ে আসার অনুরোধ জানায়। ওই আবেদনেই শেষ পর্যন্ত সিলমোহর দেয় অথরিটি।

রাজ্যের মুখ্য বনপাল রবিকান্ত সিন্‌হা বলেন, “অসম থেকে বাঘ আনার বিষয়টি এখন সময়ের অপেক্ষা। তবে ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি ছ’টি বাঘ আনার ছাড়পত্র দিলেও আপাতত পরীক্ষামূলক ভাবে আমরা তিনটি বাঘ আনার সিদ্ধান্ত নিয়েছি।”

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.