Connect with us

পরিবেশ

একুশ শতকে প্রথম মুক্ত অবস্থায় ঘুরে বেড়াতে দেখা গেল সোনালি বাঘকে

ওয়েবডেস্ক : অসমের কাজিরাঙা অভয়ারণ্যে দেখা মিলল ‘গোল্ডেন টাইগার’ বা ‘সোনালি বাঘ’-এর। একুশ শতকে এই প্রথম মুক্ত অবস্থা ঘুরে বেড়াতে দেখা গেল সোনালি বাঘকে।

রয়েল বেঙ্গল টাইগারের সঙ্গে সাদৃশ্য থাকলেও গায়ের রঙ একেবারেই আলাদা। হলদে নয়, গায়ের রঙে রয়েছে সোনালি আভা আর রয়েছে লালচে খয়েরি ডোরাকাটা দাগ।

সোনালি বাঘের ছবি

বাঘটির ছবি টুইটারে শেয়ার করেছেন আইএফএস অফিসার প্রবীণ কাসওয়ান। তিনি লিখেছে, ‘‘ আপনি কি জানেন আমাদের দেশে সোনালি বাঘও আছে। ২১ শতকে দেখা পাওয়া একমাত্র এই প্রজাতির ‘বিগ ক্যাট’’’।

তিনি জানিয়েছেন, ছবিটি তুলেছেন, ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার ময়ূরেশ হেন্ড্রে।

ওই বন আধিকারিক আরও জানিয়েছেন, এই প্রজাতির কয়েকটি বাঘকে চিড়িয়াখানায় দেখা যায়। এই শতকে এখনও পর্যন্ত জঙ্গলে এর দেখা মেলেনি। এই প্রথম মুক্তস্থানে সোনালি বাঘকে ঘুরে বেড়াতে দেখা গেল।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

‘এমন জিনিস আগে দেখিনি!’ বিরল হলুদ কচ্ছপ দেখে বিস্মিত ওড়িশা

কৃষক বাসুদেব মহাপাত্র যে ভাবে সচেতন থেকে গোটা বিষয়টি বন দফতরকে জানিয়েছেন, তাতে তিনি প্রশংসার পাত্র হয়ে উঠেছেন।

খবরঅনলাইন ডেস্ক: ওড়িশার (Odisha) বালেশ্বর জেলা থেকে একটি বিরল প্রজাতির হলুদ কচ্ছপ উদ্ধার করা হল। রবিবার ওই জেলার সোরো ব্লকের একটি গ্রামের কৃষি জমি থেকে বিরলতম এই কচ্ছপটির সন্ধান পাওয়া যায়।

বন দফতরের এক কর্তা জানিয়েছেন, উদ্ধার হওয়া কচ্ছপটি ভারতে বিরল। এর আগে তিনি কখনও এমন কচ্ছপ দেখেননি।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার সকালে নিজের খেতে চাষ করছিলেন সুজনপুর গ্রামের বাসিন্দা বাসুদেব মহাপাত্র। হলুদ রঙের ওই বিরল কচ্ছপটির প্রথম সন্ধান তিনিই পান। সেটিকে উদ্ধার করে নিজের বাড়িতে নিয়ে আসেন তিনি।

এর পর বন দফতরে খবর দেন ওই ব্যক্তি। ঘটনাস্থলে পৌঁছোয় দফতরের আধিকারিকরা। বন দফতরের কর্তা বি আচার্য জানান, “এটি বিরল একটি কচ্ছপ। এমন হলুদ রঙের কচ্ছপ আমি আগে কখনও দেখিনি।”

সম্প্রতি ওডিশায় কচ্ছপ চোরাচালানের ঘটনা বাড়ছে। গত মাসেই নবরঙপুর জেলার মৈদলপুর এলাকা থেকে ৯৫টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করেছিল বন দফতর। কচ্ছপগুলিকে একটি ব্যাগের মধ্যে ভরে বাইকে করে পাচার করা হচ্ছিল। সে সময় বনকর্মীরা সেগুলি উদ্ধার করেন।

বিরল এই কচ্ছপ উদ্ধারে চরাচালানের কোনো যোগ রয়েছে কি না, সেটাই ভাবাচ্ছে বন দফতরকে। যদিও কৃষক বাসুদেব মহাপাত্র যে ভাবে সচেতন থেকে গোটা বিষয়টি বন দফতরকে জানিয়েছেন, তাতে তিনি প্রশংসার পাত্র হয়ে উঠেছেন।

Continue Reading

পরিবেশ

পর্যটকদের গুলিতে মরার জন্য সাউথ আফ্রিকায় ১২ হাজার সিংহ প্রতিপালিত হচ্ছে

খবরঅনলাইন ডেস্ক: সাউথ আফ্রিকার পর্যটনশিল্প নিয়ে এক মর্মান্তিক ঘটনা প্রকাশ করলেন বিখ্যাত ব্যবসায়ী ও মানবদরদী লর্ড অ্যাশক্রফট্‌। শুধুমাত্র পর্যটকরা গুলি করে মারবে বলে কী ভাবে ১২ হাজার সিংহকে সেখানে প্রতিপালন করা হচ্ছে, সে ঘটনাই তাঁর বই এবং তাঁর ফিল্মে প্রকাশ করেছেন তিনি।

‘ল্যাড বাইবেল’-এর এক রিপোর্ট থেকে জানা গিয়েছে, হাড় নিয়ে ব্যবসা করা বা শিকার করে ট্রফি জেতার উদ্দেশ্যে হত্যা করার জন্য দক্ষিণ আফ্রিকায় (South Africa) কী ভাবে এই প্রাণী বড়ো করা হয়, লর্ড অ্যাশক্রফট্‌ (Lord Ashcroft) তাঁর বই ‘আনফেয়ার গেম: অ্যান এক্সপোজ অব সাউথ আফ্রিকা’স ক্যাপটিভ-ব্রেড লায়ন ইন্ডাস্ট্রি’-তে (Unfair Game: An Expose Of South Africa’s Captive-bred Lion Industry) তা প্রকাশ করে দিয়েছেন।

ওই বইয়ের অংশবিশেষ প্রকাশ করেছে দ্য ডেলি মেল। ওই বইয়ে মানবদরদী অ্যাশক্রফট্‌ বর্ণনা করেছেন, কী ভাবে বন্দি অবস্থায় প্রতিপালিত সিংহগুলির অপব্যবহার করা হয় দক্ষিণ আফ্রিকায়।

“প্রতি বছর হাজার হাজার সিংহ খামারে প্রতিপালন করা হয়। জন্মের দু’ এক দিনের মধ্যেই সিংহশাবকগুলোকে তাদের মায়ের কাছ থেকে কেড়ে নেওয়া হয়। আর তাদের পর্যটন শিল্পে বোড়ে হিসাবে ব্যবহার করা হয়। তার পর ‘শিকারের’ নামে হত্যা করা হয় অথবা তাদের হাড় ও শরীরের নানা অংশের জন্য কেটে ফেলা হয়। এশিয়ার তথাকথিত ওষুধ-বাজারে সিংহের হাড় আর শরীরের অংশের নাকি ব্যাপক চাহিদা। যত দিন তারা বেঁচে থাকে তত দিন তাদের খুব কম খাবারদাবার দেওয়া হয়, অস্বাস্থ্যকর পরিবেশে গাদাগাদি করে রেখে দেওয়া হয় আর খদ্দেরদের খুশি করতে না পারলে বেধড়ক মারধর করা হয়” – তাঁর বইয়ে লিখছেন অ্যাশক্রফট্‌।

বইয়ে আরও লেখা হয়েছে, “দক্ষিণ আফ্রিকায় সকলের চোখের সামনেই এই নোংরা ব্যবসাটি ক্রমশ ছড়িয়ে পড়েছে। পশুজগতের এই রাজকীয় প্রাণীটির উপর যে কী পরিমাণ অত্যাচার চলছে তা কল্পনা করা যায় না।”

‘অপারেশন সিমবা’ (Operation Simba) ও ‘অপারেশন চ্যাসটাইজ’ (Operation Chastise) নামে দু’টি অভিযান গোপনে দু’ বছর ধরে চালিয়ে এই জঘন্য ঘটনা প্রকাশ্যে আনতে পেরেছেন লর্ড অ্যাশক্রফট্‌।

অভিযান চলাকালীন অ্যাশক্রফটের টিম দেখেছে কী ভাবে সিংহশাবকগুলোকে বড়ো করা হয় এবং কী ভাবে হত্যা করা হয়।

একটি ভিডিও-তে দেখা গিয়েছে, কী ভাবে একজন লজ-মালিক একটা গাছে বসা সিংহীকে হত্যা করল এবং তার পর যন্ত্রণায় ছটফট করা আরও একটি সিংহীকে মেরে ফেলল।

লর্ড অ্যাশক্রফট্‌ দাবি করেছেন, সাউথ আফ্রিকায় যে ভাবে ‘লায়ন ফার্মিং’ চলে তাতে যে কোনো মুহূর্তে করোনাভাইরাসের মতো আরও একটি অতিমারি ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা।

Continue Reading

দেশ

গিরের সিংহ নিয়ে ‘দু’টি খুব ভালো খবর’ শেয়ার করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

খবরঅনলাইন ডেস্ক: গির অরণ্যে (Gir Forest) সিংহের সংখ্যা বেড়েছে। বেড়েছে তাদের বসবাসের এলাকাও। এই সুসংবাদ শুনিয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

বুধবার সন্ধ্যায় সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করে প্রধানমন্ত্রী লিখেছেন, “দু’টি খুব ভালো খবর। গুজরাতের গির অরণ্যে বাস করা রাজসিক এশিয়াটিক সিংহের সংখ্যা ২৯ শতাংশ বেড়েছে। আর ভৌগোলিকগত দিক থেকে তাদের ছড়িয়ে থাকার এলাকাও বেড়েছে ৩৬ শতাংশ।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতেই গির অরণ্য অবস্থিত। বিশ্বে এশিয়াটিক সিংহের একমাত্র ও শেষ আবাসভূমি হল এই অরণ্য। রাজ্যের বন দফতর জানিয়েছে, গিরে সিংহের সংখ্যা প্রায় ২৯ শতাংশ বেড়ে হয়েছে ৬৭৪।

প্রাণীজগতের যে সদস্যটি এক সময়ে বিলুপ্ত হওয়ার মুখে চলে গিয়েছিল, সেই প্রাণীটির সংখ্যা বৃদ্ধিতে যাঁদের উদ্যোগ রয়েছে তাঁদের এবং সামগ্রিক ভাবে গুজরাতের জনগণকে প্রধানমন্ত্রী ধন্যবাদ জানিয়েছেন।

গিরের সিংহের ৪টি ছবি শেয়ার করে প্রধানমন্ত্রী লিখেছেন, “যাঁদের প্রচেষ্টায় এই অনবদ্য কৃতিত্ব অর্জন করা সম্ভব হয়েছে তাঁদের সকলকে এবং গুজরাতের জনগণকে সম্মান জানাই।”

গুজরাত সরকার যে তথ্য প্রকাশ করেছে, তা থেকে জানা যাচ্ছে, বর্তমানে ৬৭৪টি এশিয়াটিক সিংহ গির অরণ্যে বাস করে। প্রতি পাঁচ বছর অন্তর সিংহের গণনা হয়। শেষ গণনা হয়েছিল ২০১৫ সালের মে মাসে। সেই গণনায় সিংহের সংখ্যা ছিল ৫২৩।

করোনাভাইরাস সংক্রমণের জেরে লকডাউনের জন্য এ বছর মে মাসে সিংহগণনা সম্ভব হয়নি। তার পরিবর্তে ৫ ও ৬ জুন রাতে সিংহগণনা করা হয়। সেই সময় পূর্ণিমা ছিল।

সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ‘পুনম অবলোকন-এ (পূর্ণিমায় গণনাকাজ)’ দেখা গিয়েছে, সিংহের সংখ্যা ৬৭৪ হয়েছে, ২৮.৮৭% বৃদ্ধি। আজ পর্যন্ত এটাই সিংহের সংখ্যাবৃদ্ধির সর্বোচ্চ হার।

Continue Reading
Advertisement
দেশ7 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৫৬২৮২, সুস্থ ৪৬১২১

গাড়ি ও বাইক1 day ago

পেট্রোলচালিত গাড়ি ‘এস-ক্রস’ বাজারে নিয়ে এল মারুতি সুজুকি

ক্রিকেট1 day ago

আইপিএলের নিয়মাবলি: গুচ্ছের টেস্টিং, চলা-ফেরায় নিয়ন্ত্রণ, একটি দলের জন্য একটি হোটেল

দেশ1 day ago

রুপোর ইট দিয়ে রামমন্দিরের শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ক্রিকেট1 day ago

অঘটন! ৩২৯ তাড়া করে বিশ্বচ্যাম্পিয়নদের হারাল আয়ারল্যান্ড

ক্রিকেট2 days ago

বিতর্কের মধ্যেই আইপিএলের সঙ্গত্যাগ করল চিনা সংস্থা ভিভো

রাজ্য3 days ago

লকডাউনের সূচি ফের বদলাল রাজ্যে

দেশ2 days ago

কোভ্যাক্সিনের ট্রায়ালের শুরুতেই হোঁচট! কুড়ি শতাংশ স্বেচ্ছাসেবকের শরীরে মিলল করোনার অ্যান্টিবডি

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা16 hours ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা6 days ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা1 week ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা2 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা4 weeks ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 weeks ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

নজরে

Click To Expand