বিষবাষ্পে জেরবার দিল্লি, ফের স্কুল বন্ধের নির্দেশ

0
toxic smog in delhi

ওয়েবডেস্ক: বিষ-ধোঁয়াশায় আবার ঢেকে যাচ্ছে রাজধানী দিল্লির আকাশ। বায়ুদূষণে ফের জেরবার হচ্ছে দিল্লি। তাই আগামী ১৫ নভেম্বর পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছ সুপ্রিম কোর্টের প্যানেল।

সুপ্রিম কোর্ট নিযুক্ত দূষণরোধী কর্তৃপক্ষ ‘এনভায়রনমেন্ট পলিউশন (প্রিভেনশন অ্যান্ড কনট্রোল) অথরিটি’ (ইপিসিএ) বুধবার এক নির্দেশনামা জারি করে বলেছে, শহরে দূষণের মাত্রা ‘জরুরি অবস্থা’র স্তরে পৌঁছে যাওয়ায় শুক্রবার ১৫ নভেম্বর পর্যন্ত দিল্লি-এনসিআর-এ (ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন) সমস্ত স্কুল বন্ধ রাখতে হবে।

বাইরে না বেরিয়ে যতটা সম্ভব বাড়ি থেকে কাজ করার জন্য্য রাজধানীর বাসিন্দাদেরও পরামর্শ দিয়েছে ইপিসিএ।

সরকারি এবং বেসরকারি, দু’ ধরনের স্কুলই আগামী দু’ দিন বন্ধ রাখার জন্য দিল্লির শিক্ষা অধিকর্তাও নির্দেশ জারি করেছেন।

আরও পড়ুন: উত্তর ভারত থেকে নামছে বিষ-ধোঁয়াশা, কলকাতা-সহ গোটা রাজ্যে ফের দূষণ সতর্কতা

বুধবার সকাল সাড়ে ১১টায় দিল্লিতে বাতাসের মান সংক্রান্ত সূচক (একিউআই) ছিল ৪৫৪। এই একিউআই ‘অত্যন্ত খারাপ অবস্থা’ বলে চিহ্নিত। সাধারণ ভাবে একিউআই ২০০ পেরিয়ে গেলেই তা বিপজ্জনক বলে চিহ্নিত হয়, মানুষের শরীরে তার প্রভাব পড়ে।

সকালে বিষবাষ্পে পুরো ছেয়ে গিয়েছিল দিল্লি। সব চেয়ে দূষিত এলাকা ছিল জাহাঙ্গিরপুরী এবং রোহিণী এলাকা – এই দুই এলাকায় একিউআই ছিল ৪৮৩। এর পরেই ছিল মুন্দকা ও বাওয়ানা (৪৭৯)।

সাংঘাতিক ভাবে দূষিত এলাকাগুলির মধ্যে ছিল নয়ডা (৪৬৯), গাজিয়াবাদ (৪৬৮), গ্রেটার নয়ডা (৪৫৯), গুরগাঁও (৪৫০) এবং ফরিদাবাদ (৪৩৬)।

বাতাসের মান নজরদারি সংক্রান্ত সরকারি সংস্থা ‘সফর’ জানিয়েছে, ১৬ নভেম্বর থেকে দিল্লির অবস্থা কিঞ্চিৎ ভালো হতে পারে। আশা করা যায়, সে দিন থেকে একিউআই ‘অত্যন্ত খারাপ অবস্থা’ থেকে ‘খুব খারাপ অবস্থা’য় পৌঁছোতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.