কলকাতা: বিপর্যয় মোকাবিলা দফতরের কয়েক কোটি টাকার সরঞ্জাম বাবুঘাটে পড়ে পড়ে নষ্ট হচ্ছে। এর মধ্যে রয়েছে স্পিডবোট, ছোট ও মাঝারি বোট, কপিকল-সহ একাধিক সরঞ্জাম। হুঁশ নেই দফতরের কর্তাদের। এত গুরুত্বপূর্ণ দামি জিনিসপত্র কেন এই ভাবে খোলা আকাশের নীচে পড়ে আছে তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। এত মূল্যবান জিনিস কী ভাবে রোদে পুড়ে জলে ভিজে নষ্ট হচ্ছে তা না দেখলে ভাবা যায় না। বৃষ্টির জলে ইতিমধ্যেই স্পিডবোটগুলির ছাউনি নষ্ট হয়ে গেছে। এই ভাবে আর কিছু দিন খোলা জায়গায় পড়ে থাকলে বোটগুলির ইঞ্জিনও আর কাজ করবে না।    

বিপর্যয় মোকাবিলা দফতরের সূত্রে জানা যায়, দেশের কাস্টমস বিভাগ এই আধুনিক স্পিডবোটগুলি রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরকে দিয়েছিল। রাজ্যে নৌকাডুবি, বন্যা, ঘূর্ণিঝড়, কালবৈশাখীর মতো বড়ো প্রাকৃতিক বিপর্যয়ের ঘটনা ঘটলে এই ধরনের স্পিডবোটগুলি ব্যবহার করা হয়। প্রশ্ন হল, বিপর্যয় মোকাবিলা দফতর এই সমস্ত দামি প্রয়োজনীয় স্পিডবোর্ডগুলি এই ভাবে খোলা জায়গায় ফেলে নষ্ট করছে কেন?  

দফতরের যুগ্মসচিব এই প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেননি। দফতরের মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়কে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এই প্রতিবেদকের মুখ থেকেই প্রথম বিষয়টি জানতে পারলেন। দফতরের আধিকারিকদের ওই জায়গা পরির্দশন করারও নির্দেশ দিয়েছেন তিনি।      

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here