নয়াদিল্লি : ডিমনিটাইজেশনের একমাস পূর্তি উপলক্ষে দেশকে ডিজিটাল লেনদেনের দিকে এগিয়ে নিয়ে যেতে অনলাইন পেমেন্টের ক্ষেত্রে এক গুচ্ছ ছাড় ঘোষণা করল কেন্দ্র। বৃহস্পতিবার বিকেলে সাংবাদিক বৈঠক ডেকে এই ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। নীতি ঘোষণার পাশাপাশি মন্ত্রী জানান, যত তাড়াতাড়ি সম্ভব চালু করা হবে সুবিধাগুলি।

  • পেট্রোল এবং ডিজেল কেনার ক্ষেত্রে ডিজিটাল পেমেন্ট করলে মিলবে ০.৭৫% ছাড়।
  • ১০০০০ পর্যন্ত জনসংখ্যা রয়েছে, দেশ জুড়ে এ রকম ১ লক্ষ গ্রামে বিনামুল্যে ২টি সোয়াইপ মেশিন দেবে কেন্দ্রীয় সরকার। এতে লাভবান হবেন ৭৫ কোটি গ্রামবাসী, জানালেন অর্থমন্ত্রী।
  • নাবার্ডের মাধ্যমে দেশের আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক এবং সমবায় ব্যাঙ্কগুলো প্রত্যেক কিষান ক্রেডিট কার্ডধারীকে রুপে কার্ড দেবে। কিষান ক্রেডিট কার্ডধারী কৃষকের সংখ্যা ৪ লক্ষ ৩২ হাজার।
  • ট্রেনে যাতায়াতের জন্য অনলাইনে অথবা ডিজিটাল পদ্ধতিতে মান্থলি/ সিজন টিকিট কাটলে ০.৫% ছাড় দেবে ভারতীয় রেল। এ ছাড়া অনলাইনে টিকিট কাটলে গ্রাহক ১০ লক্ষ টাকার দুর্ঘটনা বিমার সুবিধে পাবেন। রেলওয়ে ক্যাটারিং-এর মাধ্যমে খাওয়াদাওয়ার ব্যবস্থা করলে অথবা রেলের রিটায়ারিং রুমে থাকার ব্যবস্থা করলে অনলাইন বুকিং-এর ক্ষেত্রে ছাড় মিলবে ৫%।
  • রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা এবং জীবনবিমা কোম্পানিতে কাস্টমার পোর্টাল থেকে সরাসরি অনলাইনে পলিসি কিনলে প্রিমিয়াম দেওয়ার ক্ষেত্রে যথাক্রমে ১০% এবং ৮% ছাড় মিলবে।
  • যে কোনো সরকারি দফতর এবং রাষ্ট্রায়ত্ত সংস্থায় ডিজিটাল লেনদেনে গ্রাহকের কাছ থেকে নেওয়া হবে না অতিরিক্ত অর্থ।
  • জাতীয় সড়কে যাতায়াত করলে আরএফআইডি কার্ড অথবা ফার্স্ট ট্র্যাক কার্ডধারীদের টোল প্লাজায় মিলবে ১০% ছাড়।


টাকা বাতিলের ঘোষণার এক মাসের মধ্যে এই এক গুচ্ছ ছাড়ের ঘোষণা শুনে বিশেষজ্ঞ মহল আলোচনায় তোলপাড় হচ্ছে ইতিমধ্যেই। সাংবাদিক বৈঠকে অর্থমন্ত্রীর ঘোষণায় এক বারের জন্যেও ওঠে এল না ‘কালো টাকা’র বিষয়। অনেকেরই মত, ডিমনিটাইজেশনের আসল উদ্দেশ্য কি তবে ছিল শুধুই ডিজিটালাইজেশন? যদিও আশ্চর্যের বিষয়, বৃহস্পতিবারের সাংবাদিক বৈঠকে ‘ক্যাশলেস ইকনমি’-র পাশাপাশি অরুণ জেটলি ‘লেস ক্যাশ ইকনমি’ শব্দটি ব্যবহার করেন একাধিক বার। তবে কি এই একমাসে সরকারের বোধোদয় হল, ভারতের মতো প্রকট ডিজিটাল বৈষম্যের দেশের অর্থনীতিকে পুরোপুরি ‘ক্যাশলেস’ করা মুখের কথা নয়?

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here