Currency
জয়ন্ত মণ্ডল

১৯ অক্টোবর ২০১৭ থেকে ৭ নভেম্বর ২০১৮, এক বছর নয় মোটেই। তবে মিল শুধু একটা জায়গাতেই, দুটি দিওয়ালির ব্যবধান কাল। দিওয়ালি ২০১৭ আর দিওয়ালি ২০১৮-র এক বছরের ব্যবধান অস্বাভাবিক ভাবেই প্রায় ২ সপ্তাহের বেশি দীর্ঘায়িত হয়েছে। আবার এমন কিছু স্টক রয়েছে, যেগুলির দামও এই একটা দিওয়ালি-বছরে চরম অস্বাভাবিকত্বের নমুনা রেখেছে। যদিও তাতে বিনিয়োগকারীর পকেট ফুলেফেঁপে ওঠায়, সেই অস্বাভাবিকত্বে রয়েছে অসীম স্বস্তি!

শেয়ার বাজার নিত্যনতুন ঘটনার সাক্ষী হয়ে চলেছে। তারই সঙ্গে  কখনও কখনও পুরনো ঘটনার পুনরাবৃত্তিও ঘটে চলেছে। এমন নতুন-পুরনো অসংখ্য ঘটনার সমাহারে আমরা অনেক সময়ই ভুলে যাই এমন কিছু ঘটনা যা বেশ চমকপ্রদও বটে। এ রকমই একটি ঘটনা, গত দিওয়ালি থেকে আজকের দিওয়ালির মাঝের খাতায়কলমে এক বছরের ব্যবধানে এমন কিছু স্টকের দামে অস্বাভাবিক বৃদ্ধি ।

ঠিক কতটা দাম বাড়লে অস্বাভাবিক দাম বৃদ্ধি বলা যেতে পারে?

শেয়ার বাজারে তার কোনো নির্দিষ্ট সংজ্ঞা নেই। কিন্তু কোনো স্টকের দাম যখন ২০০ থেকে ৩০০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়, মাত্র ১ বছর মেয়াদে তখন তাকে অস্বাভাবিক ছাড়া আর কী আখ্যাই বা দেওয়া যায়!

একটা খুব পরিচিত নয় সংস্থার নাম জিএসএস ইনফোটেক। আমার কাছে পরিচিত না হলেও এনএসই-র তালিকাভুক্ত এই সংস্থার শেয়ারের দাম মাত্র  এক বছরে কত শতাংশ বেড়েছে, সেটা নিজেই হিসেব করে নিতে পারেও গ্রাফ থেকে। গত বছর দিওয়ালির সময় এর দাম ছিল স্টক প্রতি মাত্র ২৫ টাকা। এ বছর দিওয়ালির দিন সেই স্টকেরই দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৬.৯৫ টাকা। তা হলে কত শতাংশ বাড়ল? ৩০০-র বেশি নয় কি?

আপনি কি জানতে চান, এমন আরও বেশ কয়েকটি শেয়ারের নাম, যাদের এক বছরে বৃদ্ধি এমনই অস্বাভাবিক? তা হলে ইন্টারনেটে চেক করে নিন এই সংস্থাগুলির এক বছরে বৃদ্ধির পরিমাণ। ইলেক্ট্রোস্টিল স্টিল, কাঞ্চী করপুরম, ফেয়ারডিল ফিলামেন্টস, বিড়লা প্রিসিয়ন, মিতশি ইন্ডিয়া, এইচইজি পৌশাক, এক্সেল ইন্ডাস্ট্রিজ, উদয় জুয়েলারি, ট্যানফাক এবং সাগরসফট।

নামের তালিকা থেকে স্পষ্ট, এই সংস্থাগুলি আমাদের কাছে খুব একটা পরিচিত নয়। কিন্তু তাতে কিছু যায়-আসে না ওই সব সংস্থায় গত এক বছর আগে বিনিয়োগকারীদের। তাঁরা জানেন, তাঁরা কী পেয়েছেন!

তথ্য়প্রযুক্তিতে খুব চেনা সংস্থা ইউনিটেকের শেয়ার কিনি কেউ কেউ এমন কিছু পেয়েছিলেন, সেটাও সহজে ভুলে যাওয়ার নয়। পাঁচ বছর আগেও এই শেয়ারের দাম ছিল ৩০ টাকার উপর। এখন মিলিয়ে দেখে নিতে পারেন, মাত্র ২.২৫ টাকা!

ফলে যত অস্বাভাবিকই ঠেকুক, সম্ভব শুধু এই শেয়ার বাজারে!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here