Sensex share

ওয়েবডেস্ক: ফের একটার পর একটা পতন-মহাপতনের শিকার হয়ে চলেছে শেয়ার বাজারের সূচকগুলি। বিনিয়োগকারীদের মধ্যে আশঙ্কা আরও গাঢ় হচ্ছে সেনসেক্স-নিফটির এমন আচরণে। এর নেপথ্যে থাকতে পারে কী এমন কারণ?

অনুজ্জ্বল উপার্জন


চলতি ২০১৮-১৯ আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকের আয়-ব্যয়ের রিপোর্ট পেশ করছে সংস্থাগুলি। ফলাফলে ধরা পড়েছে অনুজ্জ্বল উপার্জনের ছবিই। এখনও পর্যন্ত ফলাফল প্রকাশ করা ২০৯টি সংস্থার দ্বিতীয় ত্রৈমাসিকের রিপোর্ট থেকে জানা যাচ্ছে তাদের সম্মিলিত আয়ের পরিমাণ ৪.৮৬ শতাংশ হ্রাস পেয়েছে। গত বছর (২০১৭-১৮) একই সময়ে (জুলাই-সেপ্টেম্বর) তাদের আয়ের পরিমাণ ছিল ৪৮,২৮৮ কোটি টাকা, সেখানে এ বছর সেই আয় কমে দাঁড়িয়েছে ৪৫,৯৪৩ কোটি টাকা।

অন্য়ান্য সহযোগ


বাণিজ্যিক বিশ্বযুদ্ধের প্রভাব পড়েছে সমস্ত দেশের স্টক মার্কেটেই। তা সে দালাল স্ট্রিটে হোক বা ওয়াল স্ট্রিটে। ওয়াল স্ট্রিট তো গত ২০১১ সালের পর থেকে এত বড়ো ধসের সম্মুখীন হয়নি। সেখান এ বছর যত সম্পদ অর্জন করেছিল, পুরোটাই হারিয়ে গিয়েছে এই কয়েক মাসে। এশিয়ার অন্যান্য স্টক একস্চে্জগুলিরও একই অবস্থা।

বিশ্বরাজনীতির অনিশ্চয়তা


বাজারের মেজাজ হারাচ্ছে ভৌগলিক এবং তার সঙ্গে জড়িত রাজনৈতিক কর্মকাণ্ডের জেরে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং সৌদি আরবের সঙ্গে দ্বন্দ্ব বিনিয়োগকারীদের মনে চরম আশঙ্কার জন্ম দিয়েছে। বিশেষ করে বিদেশি বিনিয়োগকারীরা অতি সন্তর্পণে পা ফেলতে চাইছেন। তেল বাজার এখন বিশ্ব অর্থনীতির অন্যতম মেরুদণ্ড। সেখানে ইরানের প্রতি মার্কিনিদের মনোভাবও তেলের দামে চাপ তৈরি করছে।

টাকার দাম আরও নিম্নমুখী


ডলারের তুলনায় টাকার দামে রেকর্ড পতনের পর  ঘুরে দাঁড়ানোর সামান্যতম প্রচেষ্টা দেখা যাচ্ছিল। কিন্তু মোটেই সুস্থির জায়গায় পৌঁছতে পারছে না। বুধবার সামান্য হেরফের ঘটার পরেই পর দিনই পতন হয়েছে টাকার দামে। এ ব্যাপারে অর্থনৈতিক বিশ্লেষকরা রিজার্ভ ব্যাঙ্কের একাধিক পদক্ষেপের আগাম খবর দিতে থাকলেও বাস্তবে তার প্রয়োগ না দেখে টাকা আরও বেশি দু্র্বলতার শিকার হয়ে চলেছে।

কিছু টেকনিক্যাল বিষয়


২০১৮ সালে সর্বকালীন সেরা উচ্চতা পৌঁছে গিয়েছে ভারতীয় শেয়ার বাজারের সমস্ত সূচক। ফলে এমন একটা উচ্চতায় পোঁছে যাওয়ার পর একটা সংশোধনীর ব্যাপার এসেই পড়ে। প্রতিদিনের উত্থান-পতনের বাইরেও এমন বড়োসড়ো সংশোধনীর চাহিদা বাজার নিজের থেকেই মিটিয়ে নেয়। তাতে বিনিয়োগকারীদের যন্ত্রণা বাড়লেও কিস্যুটি করার নেই!


দালাল স্ট্রিটে মাথায় হাত, ২০০৮ সালের পর এমন মহাপতনের সম্মুখীন হয়নি শেয়ার বাজার

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here