atm-card

ওয়েবডেস্ক: দিল্লি-এনসিআরের প্রায় ৫০ জন চাকরিজীবীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে বড়োসড়ো অঙ্কের টাকা গায়েব হয়ে যাওয়ায় চাঞ্চল্য ছড়াল। গুরগাঁওয়ের ইউনিটেক সাইবার পার্কে কর্মরত এই ব্যক্তিরা প্রত্যেকেই আইটি হাবের ভিতরেই একটি এইচডিএফসি ব্যাঙ্কের এটিএমে কার্ড সোয়াইপ করেছিলেন।

গত ১ মে দুর্ঘটনার শিকার হয়ে নীরজ জৈন এবং নরেশ নদিয়া নামের দুই ব্যাক্তি থানায় অভিযোগ দায়ের করেন। তার পরেই প্রকাশ্যে আসে ওই এটিএমে কার্ড সোয়াইপ করার পরে নিজেদের অ্যাকাউন্টে গচ্ছিত অর্থ খুইয়েছেন প্রায় ৫০ জন ব্যক্তি। এঁদের মধ্যে এক ব্যাক্তি বলেন, “আশা করেছিলাম মাসিক খরচের জন্য টাকা তুলব, কিন্তু তার আগেই ১ মে এমএসএস থেকে ওই প্রতারণার মাধ্যমে টাকা গায়েব হয়ে যাওয়ায় কথা জানতে পারি”।

পুলিশ প্রাথমিক তদন্তে জানতে পেরেছে, ওই এটিএমে কার্ড ব্যবহারের সময় বিশেষ পদ্ধতিতে সেই কার্ডের ক্লোন করা হয়েছে। যার মাধ্যমে কার্ডের যাবতীয় তথ্য চুরি করে টাকা সরিয়ে ফেলা হয়েছে। এমনটাও আশঙ্কা করা হচ্ছে, গত এপ্রিল মাস থেকেই প্রতারকরা ওই এটিএম ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ শুরু করে। তারা মাসের শুরুতে বেতন জমা হওয়ার প্রতীক্ষাতেই ছিল।

এইচএফডিসি অবশ্য ক্ষতিগ্রস্তদের সমপরিমাণ অর্থ ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। ব্যাঙ্কের মুম্বই অঞ্চলের কর্পোরেট কমিউনিকেশন বিভাগের প্রধান নীরজ ঝা টুইটারে জানিয়েছেন, ওই এ়টিএমে প্রতারণার বিষয়টি সম্পর্কে তাঁরা অবহিত। থানায় অভিযোগ দায়ের হয়েছে। তদন্ত চলবে। তবে প্রত্যেক প্রতারিত গ্রাহককে ব্যাঙ্কের তরফে আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here