offer

ওয়েবডেস্ক: প্রধানমন্ত্রী চান, এ দেশ হয়ে উঠুক ডিজিটাল। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে সেই লক্ষ্যে এগোচ্ছেও ভারত। তার জন্য ডেটা ব্যবহার যাতে সাধারণের আয়ত্তে আসে, চলছে বিভিন্ন সংস্থার মধ্যে তুমুল প্রতিযোগিতা। প্রত্যেকেই গ্রাহককে সেরা পরিষেবা দিতে বদ্ধপরিকর।

সেই তালিকায় একে অন্যের চেয়ে এগিয়ে থাকতে এয়ারটেল আর ভোডাফোন দুই সংস্থাই ১৯৯ টাকার দুটি প্রিপেড প্ল্যান নিয়ে এসেছে গ্রাহকদের জন্য। অন্য দিকে, জিওর ১৪৯ টাকার প্রিপেড প্ল্যানের সঙ্গে পাল্লা দিতে এয়ারটেলও নিয়ে এসেছে ১৪৯ টাকার একটি প্রিপেড প্ল্যান।

তা, কোন প্ল্যানটা আপনার জন্য একেবারে মানানসই? দেখে নেওয়া যাক এক এক করে।

প্ল্যান ১৯৯: এয়ারটেল বনাম ভোডাফোন

১৯৯ টাকার এই প্ল্যানে এয়ারটেল গ্রাহককে দিচ্ছে আনলিমিটেড কলিংয়ের সুবিধা। এই আনলিমিটেড কলিংয়ের অফারটি এসটিডির ক্ষেত্রেও প্রযোজ্য। সঙ্গে থাকছে ২৮ দিনের জন্য ১ জিবি ডেটা ব্যবহারের সুযোগ। থাকছে বিনা খরচে রোমিং কল ইনকামিংয়ের সুবিধাও। অর্থাৎ রোমিংয়ে থাকলে যত খুশি কল গ্রহণ করা যাবে অতিরিক্ত খরচ ছাড়াই, তার জন্য কোনো মূল্য লাগবে না। যদিও রোমিংয়ের আউটগোয়িংয়ে টাকা কাটবে সংস্থা।

ভোডাফোনের ক্ষেত্রেও প্রাথমিক ভাবে ১৯৯-এর প্ল্যানে ঘোষণা করা হয়েছে ২৮ দিনের জন্য আনলিমিটেড কলিংয়ের (এসটিডি সহ) সঙ্গে ১ জিবি ৪জি বা ৩জি ডেটা ব্যবহারের সুযোগের কথা। তবে এই কলিংয়ের ব্যাপারটা ভোডাফোনের ক্ষেত্রে পুরোপুরি আনলিমিটেড নয়। অর্থাৎ দিন পিছু এসটিডি-সহ কেবল ২৫০ মিনিটই আনলিমিটেড অফার পাওয়া যাবে। সপ্তাহের ক্ষেত্রে এই সময়সীমা ১০০০ মিনিট।

আর যদি ২৫০ মিনিটের সময়সীমা দিনের দিনই ফুরিয়ে যায়?

সেক্ষেত্রে যতক্ষণ না নতুন করে আবার শুরু হচ্ছে ২৫০ মিনিটের মেয়াদ, ততক্ষণ পর্যন্ত কলিংয়ে মিনিট পিছু ৩০ পয়সা করে কেটে নেবে ভোডাফোন।

প্ল্যান ১৪৯: জিও বনাম এয়ারটেল

গত দীপাবলীতেই নিজেদের নানা প্ল্যানকে সংশোধন করে গ্রাহকদের বাড়তি সুবিধা দিতে এগিয়ে এসেছে জিও। সেই সংশোধনের পরে সংস্থার ১৪৯ টাকার প্ল্যানে মিলছে ৪.২ জিবি ৪জি ডেটা ২৮ দিনের জন্য, সঙ্গে রয়েছে আনলিমিটেড লোকাল এবং এসটিডি কলিংয়ের সুবিধা। যদিও এই ৪.২ জিবি ডেটা কিন্তু ২৮ দিনের যে কোনো সময়ে ব্যবহারের জন্য নয়। রোজ ব্যবহার করা যাবে সর্বোচ্চ ১৫০ এমবি ডেটা। তারপর স্পিড কমে হয়ে যাবে ৬৪ কেবিপিএস।

এদিকে এয়ারটেলের ১৪৯ টাকার প্ল্যান এতটাও উদার নয়। সেখানে লোকাল আর এসটিডি- দুইয়ের জন্যই ২৮ দিনের আনলিমিটেড অফার থাকলেও ডেটার পরিমাণ খুবই কম- মাত্র ৩০০ এমবি। একেই তো ডেটার পরিমাণ এতটা কম, তার উপরে আবার আরেকটা সমস্যাও রয়েছে। যাঁরা ৪জি হ্যান্ডসেট ব্যবহার করেন, তাঁরাই কেবল ৩০০ এমবি ডেটা ব্যবহার করতে পারবেন। অন্যথায় প্রাপ্য কেবল ৫০ এমবি ডেটা।

এবার কোন প্ল্যানটা নেবেন, সেটা আপনার সিদ্ধান্ত!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here