Sensex Nifty Share Market

ওয়েবডেস্ক: গত সপ্তাহের শেষ ‌ট্রেডিং ডে অর্থাৎ শুক্রবার ভারতীয় শেয়ার বাজারের সূচক নিফটি ফিফটির তেজ বেড়েছে। সে দিন বাজার বন্ধের সময়েও এই সূচক অবস্থান পাকা করে নিয়েছে ১২৫.২০ পয়েন্ট উপরে। বৃহস্পতিবার ডলারের তুলনায় টাকার দামে সর্বকালীন সেরা পতনের পর শুক্রবারের বাজার তাই কিছুটা হলেও আশার সঞ্চার করেছে বিনিয়োগকারীদের মনে। বৃহস্পতিবার নিফটি ঘুরে এসেছে ১০,৫৭২.৩০ পয়েন্টের খাদ থেকে। তাই বলে কি এ বার শুধুই উপরের দিকে ওঠার পালা?

বাজার বিশেষজ্ঞরা বলছেন, মোটেই তেমনটা নয়। কারণ, ইদানীং কালে নিফটি ফিফটির ঊর্ধ্বগমনের মাত্রা নির্ধারিত হয়েছিল ১০,৮০০ পয়েন্টে। শুক্রবারের বাজারে বিনিয়োগকারীদের আগ্রহ যথেষ্ট থাকলেও নিফটি কিন্তু সেই সীমারেখা স্পর্শ করতে পারেনি।

স্বাভাবিক ভাবে বিশেষজ্ঞদের পরামর্শ, সোমবারের বাজারে নিফটির গতিপ্রকৃতি সঠিক ভাবে পর্যবেক্ষণের পর্যাপ্ত উপযোগিতা রয়েছে। যদি দেখা যায়, নিফটি উপরের দিকে উঠেও নিজের জায়গায় থিতু হতে পারছে না বা নীচের দিকে নামার ইঙ্গিত দিচ্ছে, তা হলে অবশ্যই বড়োসড়ো বিনিয়োগের ক্ষেত্রে সময় নেওয়াই ভালো। সে ক্ষেত্রে নীচের দিকে নামা স্টক কিনতে পারলে লাভবান হওয়ার আশা থাকবে বেশি। আবার যদি এমনটা হয়- উপরের দিকে উঠছে বা নিজের জায়গায় থিতু হওয়ার জন্য কঠিন লড়াই চালিয়ে যাচ্ছে, তবে বুঝতে হবে ১০,৮০০ পার করা শুধুমাত্র সময়ের অপেক্ষা মাত্র। আর সেই গণ্ডি টপকাতে পারলে কিছুটা হলেও আশ্বস্ত হওয়া যাবে।

এমনতিতে গত শুক্রবার নিফটি ছুঁয়ে এসেছিল ১০,৭২৩.০৫ পয়েন্টের চুড়ো। কিন্তু ট্রেডিং আওয়ার শেষ হওয়ার মিনিট পনেরো আগে সেই অবস্থান থেকে একাংশের বিনিয়োগকারী লাভের কড়ি পকেটে ভরতে শেয়ার বিক্রির করার পথে হাঁটা লাগান। ফলে নিফটি স্থির হয় ১০,৭১৪.৩০ পয়েন্টে। এ বার তার গন্তব্য কিন্তু ১০,৮০০-র সিঁড়ি ভাঙা। ফলে এই ক’টা দিন উৎকণ্টা কিন্তু থাকবেই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here