ashok lay

বিশেষ প্রতিনিধি: মাত্র চার মাস আগের একটি বিশ্লেষণের কিছুটা অংশ শুরুতেই ঝালিয়ে নেওয়া যাক-আজ পরখ করে দেখা যেতে পারে অশোক লেল্যান্ড। ১১২ টাকার নীচে ধরতে পারলে খুবই ভাল। তা না সম্ভব হলে কাছাকাছি দরে ঝুড়িতে তুলে নিতে পারেন। এর ৩০ দিনের মুভিং অ্যাভারেজ, মার্কেটের ট্রেন্ড এবং সামগ্রিক চিত্র বলছে, ১২০টাকা ছুঁয়ে ফেলার জন্য মুখিয়ে আছে এই স্টক।

১১০ টাকার অশোক লেল্যান্ড এখন ঘুরছে ১৬০ টাকার উপরে। অর্থাৎ প্রতিমাসে ১০-১২ শতাংশ করে লাভ দিয়েছে এই স্টক। গত ২০১৭ সালের মে মাসে যে অশোক লেল্যান্ডের স্টক পিছু দর ছিল মাত্র ৮০ টাকার নীচে, এখন তা প্রায় দ্বিগুণের বেশি দরে দাঁড়িয়ে রয়েছে। আছে এমন কোনো বিনিয়োগ ক্ষেত্র যেখানে মাত্র এক বছরে দ্বিগুণ রিটার্ন পাওয়া যাবে? এই স্টকের টেকনিক্যাল প্রকৃতি বলছে, আগামী এক বছরে ১০০ শতাংশ বৃদ্ধি হলেও অবাক হওয়ার কিছু থাকবে না। এমনকী সংস্থার বর্তমান ব্যবসায়িক বর্ধিতকরণের বিষয়টিও নজরে থাকার কথা বিনিয়োগকারীদের।

তবে এ কথাও বলে রাখা ভালো, শেয়ারে বাজারে বিনিয়োগে তাঁরাই আগ্রহ দেখান যাঁরা ঝুঁকি নিতে পারবেন। আর পাঁচটা সুনিশ্চিত বিনিয়োগ মাধ্যমের সঙ্গে এর ফারাক এখানেই। তবে বাজারের সামগ্রিক পরিস্থিত, যে স্টকটিতে বিনিয়োগ করা হচ্ছে সেটির অতীত ও বর্তমান অবস্থানের নিরিখে বিনিয়োগের সিদ্ধান্ত নিলে সেই ঝুঁকি কিছুটা হলেও লাঘব হতে পারে। আবার সব সময়ই যে তথ্য-পরিসংখ্য়ান-হিসাব নিকাশ আপনার বিনিয়োগের পাহারাদারের কাজ করবে তাও নয়। অর্থাৎ শুরুটা হয়েছিল যে ঝুঁকি দিয়ে, শেষটাও হবে ঝুঁকির। এমনকী ওই স্টক থেকে বিশাল লাভ করলেও।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here