bandhan bank
প্রতিনিধিত্বমূলক ছবি

ওয়েবডেস্ক: বন্ধন ব্যাঙ্কের উপর জারি করা প্রমোটার শেয়ার বিক্রির উপর এক বছরের সীমাবদ্ধতা প্রত্যাহার করে নিল ভারতের শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড (সেবি)।

বন্ধন ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, লাইসেন্স সংক্রান্ত বিষয়ে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)-এর নির্ধারিত সীমা পূরণ করতে না পারার অভিযোগে সেবির তরফে ওই শর্ত আরোপ করা হয়েছিল।

সাধারণত এ ধরনের শেয়ার বিক্রির ক্ষেত্রে  বাজারে  নাম নথিভুক্তিকরণের পর  এক বছর অপেক্ষা করতে হয়। তবে এখন সেই নিয়ম আর প্রযোজ্য থাকছে না। বন্ধন কর্তৃপক্ষের দাবি,  সেবি  তাঁদের জানিয়েছে এক বছরের লক-ইন পিরিয়ড শেষের আগেই  শেয়ার বিক্রি করা যাবে। এই নতুন নির্দেশ  বন্ধনকে আরবিআইয়ের শর্ত পূরণেও অনেকটা সাহায্য  করতে পারে।

এর আগে আরবিআইয়ের তরফে বন্ধন ব্যাঙ্কের নতুন শাখা খোলার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। একই সঙ্গে ম্যানেজিং ডিরেক্টর চন্দ্রশেখর ঘোষের বেতনবৃদ্ধিও রদ করা হয়েছিল।

রিজার্ভ ব্যাঙ্কের নিয়মের সামনে শর্ত না পূরণের ব্যর্থতার মূল কারণ সংস্থার শেয়ারের অংশীদারিত্ব সংক্রান্ত জটিলতা। আরবিআইয়ের যুক্তি, ব্যাংকটি নন অপারেটিভ ফাইন্যান্সিয়াল হোল্ডিং কোম্পানি (এনওএফএইচসি)-এর শেয়ারহোল্ডিং ৪০ শতাংশের নীচে নামিয়ে নিয়ে আসতে ব্যর্থ হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন