Android banking Trojan malware

ওয়েবডেস্ক: একটি অ্যান্ড্রয়েড ম্যালওয়ার সারা বিশ্বের ২৩২টি ব্যাঙ্কিং অ্যাপকে টার্গেট করেছে। এর মধ্যে বেশ কয়েকটি রয়েছে ভারতেরও।

অ্যান্ড্রয়েড.ব্যাঙ্কার.ও৯৪৮০ নামের ট্রোজান ম্যালওয়ার ব্যবহারকারী ব্যক্তিগত তথ্য চুরি করে নেওয়ার জন্য তৈরি হয়েছে বলে জানিয়েছে কুইকহিল সিকিউরিটি ল্যাবের রিপোর্ট। অন্যান্য ব্যাঙ্কিং ম্যালওয়ারের মতোই এই ম্যালওয়ারও ব্যবহারকারীর লগিন ডেটা, এসএমএস, কন্ট্যাক্ট লিস্ট চুরি করে নিতে পারে। তবে ওই রিপোর্ট বলছে, শুধু ব্যাঙ্কিং পরিষেবা নয়, এই ম্যালওয়ার নিশানা করেছে ক্রিপ্টোকারেন্সিকেও। মোবাইলে ব্যবহৃত এই অ্যাপসেও অনায়াসে ঢুকে যেতে পারে এই ম্যালওয়ার।

কুইকহিল অ্যান্ড্রয়েড ব্যাঙ্কিং ট্রোজান ম্যালওয়ার আক্রান্ত ব্যাঙ্কিং অ্যাপের যে তালিকা তৈরি করেছে তার মধ্যে রয়েছে অ্যাক্সিস মোবাইল, এইচডিএফসি ব্যাঙ্ক মোবাইলব্যাঙ্কিং, এসবিআই এনিহোয়ার পার্সোনাল, এইচডিএফসি ব্যাঙ্ক মোবাইলব্যাঙ্কিং লাইট, আইমোবাইলের আইসিআইসিআই ব্যাঙ্ক, আইডিবিআই ব্যাঙ্ক গো মোবাইল প্লাস, অভয়ের আইডিবিআই ব্যাঙ্ক লিমিটেড, আইডিবিআই ব্যাঙ্ক গো মোবাইল, আইডিবিআই ব্যাঙ্ক এমপাশবুক, বরোদা এমপাশবুক, ইউনিয়ন ব্যাঙ্ক মোবাইল ব্যাঙ্কিং এবং ইউনিয়ন ব্যাঙ্ক কমার্শিয়াল ক্লায়েন্ট।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here