wifi dabba

ওয়েবডেস্ক: মুকেশ অম্বানি বলেন বটে, ডেটা হল তেলের মতো! এর প্রতি ফোঁটা সমান গুরুত্বপূর্ণ। পাশাপাশি, ব্যবসায়ীর পক্ষে সোনার চেয়েও বেশি লাভজনক। যে কথা ইতিমধ্যেই প্রমাণ করে দিয়েছে জিও। সংস্থার কর্ণধার তেলের সঙ্গে তুলনা করলেও জলের দরেই প্রায় ডেটা বিলোচ্ছে তারা দে্শে। বিপুল লাভে ফুলেফেঁপে উঠছে সংস্থা। তাদের দেখাদেখি প্রতিযোগিতায় টিঁকে থাকতে অন্য সংস্থাদেরও কমাতে হচ্ছে ডেটার দাম! কিন্তু বেঙ্গালুরুর এক স্টার্টআপ সংস্থা যা করে দেখাল, তা চমকে ওঠার মতো- ১ জিবি ডেটা কিনা পাওয়া যাবে মাত্র ২০ টাকায়?

গল্প নয়, এ নিখাদ সত্যি! বেঙ্গালুরুর ওয়াইফাই ডাব্বা এবার এমন দামেই দিচ্ছে ইন্টারনেট ব্যবহারের সুযোগ। তবে এই ২০ টাকা কিন্তু তাদের প্ল্যানের সর্বনিম্ন ট্যারিফ নয়। ঘটনা আসলে পুরোপুরি উল্টো। এটাই তাদের সর্বোচ্চ অঙ্কের ট্যারিফ। জানা গিয়েছে, সংস্থাটি ১০০ এমবি ডেটা দিচ্ছে ২ টাকায়, ৫০০ এমবি মিলছে ১০ টাকায়। তার পরের ধাপেই আসছে এই ২০ টাকায় ১ জিবির অফার।

এবং এই ডেটা ব্যবহার করার জন্য কোনও অ্যাপ ডাউনলোড করারও প্রয়োজন নেই। “স্রেফ মোবাইল নম্বর ব্যবহার করে লগ-ইন করতে হবে। তার আপনার ফোনে আসবে একটা ওয়ান টাইম পাসওয়ার্ড। সেটা টাইপ করে দিলেই আপনি ব্যবহার করতে পারবেন আপনার কেনা ডেটা। ২৪ ঘণ্টা পর্যন্ত অফারটি প্রযোজ্য থাকবে”, জানিয়েছেন সংস্থার কর্ণধার শুভেন্দু শর্মা।

প্রশ্ন উঠতেই পারে, এত কমে কী ভাবে ডেটা দিতে পারছে সংস্থাটি? উত্তরে দেশের ডেটা-সংক্রান্ত আসল ছবিটা স্পষ্ট করেছেন শুভেন্দু। জানিয়েছেন, “ভারতে ডেটার দাম অনেকটাই কমে এসেছে ঠিকই, কিন্তু আরও কম করা যেতে পারে। সেটাই আমরা প্রমাণ করতে চাই।”

আপাতত ওয়াইফাই ডাব্বা চুটিয়ে ব্যবসা করছে কেবল বেঙ্গালুরুতে। বেঙ্গালুরুর চায়ের দোকানে, পানের দোকানে মিলছে তাদের ডেটা কুপন। কে বলতে পারে, খুব তাড়াতাড়িই হয়তো এমন প্ল্যান নিয়ে আপনার শহরেও শুরু হবে ডেটা বিতরণ! প্রযুক্তির এই অগ্রগতির দিনে এমন কিছু অসম্ভব যে নয় ব্যাপারটা!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here