ওয়েবডেস্ক: টেলিকম দুনিয়ার লড়াই, যে পর্যায়ে পৌঁছেছে, তাতে প্রায় প্রতিদিনই কোনো না কোনো সংস্থা, কোনো না কোনো অফার নিয়ে আসছে। সেই সব অফারে নিয়মিতই কমছে ডেটার খরচ। কিন্তু শুধু ডেটা ব্যবহারকারীদের দেখলেই তো চলবে না। ভারতে এখনও এমন বহু মোবাইল ফোন ব্যবহারকারী রয়েছেন, যাদের কাছে ডেটার তেমন গুরুত্ব নেই। গুরুত্ব রয়েছে ফোন এবং এসএমএস-এর। এমনকি এসএমএস পরিষেবা কাজে লাগাতে পারেন না, এমন অনেকেও রয়েছেন। তাঁদেরও নিয়মিত ফোন ব্যবহার করতে হয়।

সবরকম মোবাইল ফোন ব্যবহারকারীদের কাছে সস্তায় পরিষেবা পৌঁছে দিতে প্রযুক্তিতেও পরিবর্তন আনছে টেলিকম সংস্থাগুলি। ভোল্টে প্রযুক্তি ব্যবহার করে পরিষেবা দিয়ে ভারতের বাজারের সিংহভাগ দখল করে নিয়েছিল জিও। এবার সেই পথেই হাঁটছে অন্যান্য সংস্থাগুলি।

কিছুদিন আগেই ভারতের কয়েকটি জায়গায় ৯৯৫ টাকার প্ল্যান চালু করেছে এয়ারটেল। এই প্ল্যানে ৩৬০ দিন ধরে দেশের যে কোনো প্রান্তে যতখুশি ফোন করা যাবে, রোমিং-ও ফ্রি। পাশাপাশি এই প্ল্যানে রয়েছে রোজ ১০০টি করে এসএমএস করার সুযোগ। এই মুহূর্তের খবর, কিছুদিনের মধ্যেই এই প্ল্যানটি সারা দেশে চালু করতে চলেছে এই সংস্থা। তবে সব ধরনের গ্রাহককে সব সুযোগ নাও দেওয়া হতে পারে। যারা ব্যবসায়িক কারণে ফোন ব্যবহার করেন, তাঁদের হয়তো ফোন ব্যবহার ঊর্ধ্বসীমা থাকবে কিংবা এসএমএস-পরিষেবার কাটছাঁট করা হবে।

আরও পড়ুন: জিও, এয়ারটেলকে টক্কর দিতে কম মূল্যের সীমাহীন প্যাক ঘোষণা ভোডাফোনের

এর পাশাপাশি কয়েকদি আগে এয়ারটেল ১৯৩ টাকার অ্যাডঅন ডেটা প্যাক বাজারে নিয়ে এসেছে। এই প্যাক ব্যবহার করলে, ৩৬০ দিন ধরে রোজ ১ জিবি করে ডেটা ব্যবহার করা যাবে। এয়ারটেল সূত্রে জানা গেছে, যে সব গ্রাহককে ৯৯৫ টাকার প্যাকের সুযোগ দেওয়া হচ্ছে, তাঁদেরকে ১৯৩ টাকার ডেটা অ্যাডঅন প্যাক ভরার সুযোগও দেওয়া হচ্ছে। তাই ধরে নেওয়াই যায়, দোটা দেশে ৯৯৫ টাকার প্ল্যান চালু হলে, তার সঙ্গে ১৯৩ টাকার ডেটা অ্যাডঅন প্যাক ব্যবহারের সুযোগও মিলবে।

তাহলে, কত দাঁড়াচ্ছে খরচ? ৯৯৫ যোগ ১৯৩, অর্থাৎ ১১৮৮ টাকা। আর একলপ্তে এই টাকা খরচ করলেই মিলবে ৩৬০ দিন ধরে যেখান থেকে খুশি, যতখুশি ফোন, রোজ ১০০টি করে মোট ৩৬০০০ এসএমএস এবং দৈনিক ১ জিবি করে ডেটা।

এখন অপেক্ষা আর মাত্র কিছুদিনের।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন