sensex,nifty,share bazar
বিশেষ প্রতিনিধি: কেন্দ্রীয় বাজেট পেশের দু’দিন আগে থেকেই শেয়ার বাজার পতন-রোগ আক্রান্ত হয়ে গিয়েছিল। সপ্তাহের প্রথম দিন বাজার খোলার পর কিছু কেরামতি দেখাতে সক্ষম হলেও পর পর দু’দিন একটিবারের জন্যও সবুজ মাঠে বিচরণের ক্ষমতা দেখাতে পারেনি ভারতীয় শেয়ার সূচক সেনসেক্স কিংবা নিফটি। স্বাভাবিক ভাবেই বৃহস্পতিবার বাজেট পেশের দিন বাজার ঠিক কোন দিকে যাবে তা নিয়ে আগাম ভবিষ্যদ্বাণী না করেই বলা যায়, প্রচণ্ড স্নায়ুচাপকে সম্বল করেই খুলতে চলেছে বাজার।
সাধারণ মানুষের প্রত্যাশা কী? শেয়ার বাজারের সঙ্গেই বা তার কী সম্পর্ক রয়েছে?
১৩৫ কোটির দেশের সরকারও এখনও তা ঠিক মতো বুঝে উঠতে পারেনি। যা হচ্ছে বা যতটা হয়েছে সবই গড় চাহিদা পূরণের ঠুনকো কিছু কর্মকাণ্ড বা বলা যেতে পারে চাহিদা পূরণের প্রতিশ্রুতি দান। তবে বাজেট অধিবেশন কক্ষে কোনো সরকার যে সব প্রতিশ্রুতি দিয়ে থাকে, তার কতটা পূরণ হয়, তা সাধারণ মানুষের কাছে নিতান্তই ক্ষণজন্মা বিষয়। তবুও ভোট নিয়ে মেতে ওঠার মতোই বাজেট নিয়েও গণ উন্মাদনা বয়ে যায় আ-সমুদ্র হিমাচল। শেয়ার বাজারে বিনিয়োগকারীরা তো শতকঠিন চেষ্টা করলেও তার বাইরে থাকতে পারবেন না। সাধারণ মানুষের প্রত্যাশা পূরণের বাজেট তাই গভীর স্নায়ু যুদ্ধে ফেলে দিয়েছে শেয়ার বাজারকে-এটা কোনো নতুন বিষয় নয়। কিন্তু বিভিন্ন মহল থেকে যখন সরকারের একের পর এক জনহিতকর পরিকল্পনা ঘোষণা বা বরাদ্দ বৃদ্ধির খবর শোনানো হচ্ছে, তখন কেন এতটাই দুর্বল দেখাচ্ছে শেয়ার বাজারকে?
বিশেষজ্ঞরা বলছেন, সূচকের পতনে যে শুধু মাত্র বাজেটেরই প্রতিদান রয়েছে, তা নয়। গত তিন মাসে বাজার যে হারে বেড়ে চলেছে, তারও তো বিশ্রামের প্রয়োজন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here