indian Currency

ওয়েবডেস্ক: গত মার্চ মাসেই কার্যকর হয়েছে সপ্তম বেতন কমিশনের নির্দেশিত ২ শতাংশ মহার্ঘ ভাতা (ডিএ) বৃদ্ধির সিদ্ধান্ত। কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সম্ভবত কয়েক দিনের মধ্যেই আরও এক প্রস্থ বাড়তি বেতন পেতে চলেছেন। ডিএ প্রদানে নির্ধারিত সূচক মেনেই ভিত্তি বছরের পরিপ্রেক্ষিতেই ফের একবার ডিএ বৃদ্ধি হতে পারে বলে জানা গিয়েছে।

মূদ্রাস্ফীতির সূচক নির্ধারিত হয়ে থাকে কনজিউমার প্রাইস ইনডেক্স ফর ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কাসের (সিপিআই-আইডব্লিউ) নিরিখে। সেই সূচকের পরিপ্রেক্ষিতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ-র হার নির্ধারণের উপর কাজ করছে শ্রম মন্ত্রক।

দৈনন্দিন জীবনযাত্রার খরচে সামঞ্জস্য রাখতেই ডিএ প্রদান করে থাকে কেন্দ্র ও রাজ্য সরকার। তবে সপ্তম বেতন কমিশনের সুপারিশ কার্যকর হওয়ার পর শ্রম মন্ত্রক দেখছে, পুরোনো সূচকের হারে ডিএ প্রদানে কোথাও একটা ফাঁক থেকেই যাচ্ছে। বর্তমানে ২০১১ সালের সিপিআই-আইডব্লিউর নিরিখে ডিএ প্রদত্ত হয়ে থাকে। এর ভিত্তি বছর বা বেস ইয়ার ২০০৬ সাল। স্বাভাবিক ভাবেই বর্তমানে সময়ে মূল্যবৃদ্ধির কাছে তা যথেষ্ট পরিপূরক নয়।

জানা গিয়েছে, ২০১৬ সালের উপর ভিত্তি করে ডিএ-র হার বৃদ্ধির কাজ চলছে। সে ক্ষেত্রে ভিত্তি বছর হিসাবে ধরা হচ্ছে ২০১৬ সালকে।

এই পরিকল্পনা বাস্তবায়িত হলে দেশের প্রায় ১ কোটি ১০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী, রাষ্ট্রায়ত্ত সংস্থার শ্রমিক এবং পেনশনভোগী উপকৃত হবেন।

উল্লেখ্য, গত মার্চ মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ-র হার ৫ শতাংশ থেকে বাড়িয়ে ৭ শতাংশ করা হয়েছে। গত জানুয়ারি থেকেই ওই হার কার্যকর হয়েছে। যা থেকে ৪৮.৪১ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬১.১৭ লক্ষ পেনশনভোগী সুবিধা পাচ্ছেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here