Income-Tax
ছবি: টাইমস অব ইন্ডিয়া থেকে সংগৃহীত

ওয়েবডেস্ক: সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) বৃহস্পতিবার আয়কর দাখিলের দিন পরিবর্তনের বিজ্ঞপ্তি জারি করল। এর আগে সিবিডিটি জানিয়েছিল, আগামী ৩১ জুলাইয়ের মধ্যে আয়কর দাখিল না করলে আর্থিক জরিমানার সম্মুখীন হতে হবে। তবে এ দিন বোর্ডের তরফে জানানো হয়, ওই নির্ধারিত দিনের পরিবর্তন করে ৩১ আগস্ট করা হল।

আয়কর বিভাগের নির্দেশ মতে, ১০১৭-১৮ ফিনান্সিয়াল ইয়ার এবং ২০১৮-১৯ অ্যাসেসমেন্ট ইয়ারের জন্য ইনকাম ট্যাক্স রিটার্ন জমার প্রক্রিয়া চলছে। আয়কর দাখিলের সমস্ত কাজ পরিচালনা করে থাকে সিবিডিটি। তারা গত ৫ এপ্রিল আয়কর দাখিলের নতুন ফরম্যাট নিয়ে আসে। চলতি বছরের বাজেট অধিবেশনে পাশ হওয়া সিদ্ধান্ত অনুযায়ী আয়কর দাখিলের আবেদন পত্রে বেশ কিছু পরিবর্তন নিয়ে আসে বোর্ড। কিন্তু নতুন পর্যায়ক্রম চালু হওয়ার পর বিভিন্ন মহল থেকে একাধিক অভিযোগ উঠতে শুরু করে।

আরও পড়ুন: আয়কর দাখিলের আগে মাথায় রাখুন এই সহজ পাঁচটি বিষয়

বিভিন্ন মহল থেকে অভিযোগ করা হয়, নতুন ফরম্যাটে আবেদন ভরতে গিয়ে সময় দীর্ঘায়িত হচ্ছে। এত দিন একটি নির্দিষ্ট পদ্ধতিতে অভ্যস্ত হয়ে পড়ায় অসুবিধায় পড়তে হচ্ছে সাধারণ মানুষ থেকে বিভিন্ন বাণিজ্যিক সংস্থাকেও। সেই অভিযোগ খতিয়ে দেখেই বোর্ডের তরফে আয়কর দাখিলের দিন বাড়ানো হল বলে জানা গিয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here