Sensex and nifty
বৃহস্পতিবারের সেনসেক্স ও নিফটি৫০-র সর্বোচ্চ চুড়া

ওয়েবডেস্ক: সর্বকালীন সেরা উচ্চতা ছুঁয়ে ফেলল ভারতীয় শেয়ারের বাজারের মূল দুই সূচক সেনসেক্স এবং নিফটি ফিফটি। এমনটা যে হওয়ার ছিল, তা ইঙ্গিত মিলেছিল শেষ চার কেনাবেচার দিনে বাজারে লগ্নির বহর থেকেই। জুলাইয়ের শেষ বৃহস্পতিবারে নিফটির এফ অ্যান্ড ও এক্সপায়ারির দিন সেই ইঙ্গিতেরই বাস্তব রূপ ফুটে উঠল।

বৃহস্পতিবার ৩০ স্টকের সূচক পার হয়ে গেল ৩৭ হাজারের গণ্ডি। এ দিন বাজার খোলার ঘণ্টা দেড়েকের মধ্যেই এই চুড়ো ছুঁয়ে ফেলে সেনসেক্স। একাংশের বিনিয়োগকারীদের কেউ কেউ সেই চাপ ধরে রাখতে না পেরে স্টক বিক্রি করে দেওয়ার পথ ধরেন। ফলে বাজার কিছুটা কমলেও কিছুক্ষণের মধ্যে তা ফের ৩৭,০২৭.০২ পয়েন্টে চড়ে বসে।

নিফটি গত বুধবার দুর্বলতা প্রকাশ করেছিল। হয়তো পুরনো সীমা টপকানোর শক্তি সঞ্চয়ের জন্য এমন বহির্প্রকাশ। মনে করা হচ্ছিল, ১১,১০০ পয়েন্টে ঘুরে এসে পুনরায় উপরের দিকে উঠবে। কিন্তু বৃহস্পতিবার একটি বারের জন্যও পিছনের দিকে ফিরে তাকায়নি নিফটি। ২৯ জানুয়ারি, ২০১৮-এর ১১,১৭১.৫২ পয়েন্টের চুড়ো টপকে ১১,১৭৯.৬০ পয়েন্ট ছুঁয়ে ফেলে স্বস্তির নি:শ্বাস ফেলল নিফটি।

আরও পড়ুন: জুলাইয়ের মেয়াদ শেষের দিনে কেমন কাটতে পারে নিফটির

বিশেষজ্ঞদের মতে, আগামী ২০১৯-এর মার্চের মধ্যে হয়তো সেনসেক্স ৪০ হাজার এবং নিফটি ১২,৫০০ পয়েন্টের লক্ষ্য নিয়েই দৌড় শুরু করবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here