SBI

ওয়েবডেস্ক: এসবিআই বাডি এবং মোবাইল ওয়ালেট পরিষেবা বন্ধ করার পর এ মাসের শেষ দিন থেকে আরও একটি বড়ো বদল নিয়ে আসতে চলেছে দেশের সব থেকে বড়ো রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই। আগামী ২০১৯-এর ১ জানুয়ারি থেকে লাগু হবে ওই নির্দেশ। ইএমভি চিপ লাগানো নেই, এমন ডেবিট অথবা ক্রেডিট কার্ড ব্যবহার করা যাবে না আগামী ১ জানুয়ারি থেকে।

স্বাভাবিক ভাবেই ইএমভি চিপ-বিহীন যে কোনো ডেবিট অথবা ক্রেডিট কার্ড অবৈধ হয়ে যাবে আগামী ৩১ ডিসেম্বর। গত সেপ্টেম্বর মাস থেকেই এসবিআই তার গ্রাহকদের নতুন এই কার্ড পাঠাতে শুরু করেছে। কিন্তু এখনও পর্যন্ত মেয়াদ দীর্ঘায়িত হওয়ায় যে সমস্ত গ্রাহক ওই নতুন কার্ড সংগ্রহ করেননি তাঁরা বিপদে পড়তে পারেন নতুন বছরের শুরুর দিন থেকেই। কারণ, ওই দিন থেকেই চিপ-বিহীন কার্ডগুলি সক্রিয়তা হারাবে।

গত ২০১৫ সালের ২৭ আগস্ট রিজার্ভ ব্যাঙ্ক সমস্ত ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছিল ৩১ ডিসেম্বর, ২০১৮-র মধ্যে সমস্ত ডেবিট এবং ক্রেডিট কার্ড ম্যাগস্ট্রিপে রূপান্তর করতে হবে। অর্থাৎ সেগুলিতে যুক্ত হবে চিপ। যা ইএমভি বা ইউরোপে, মাস্টারকার্ড এবং ভিসার সংক্ষিপ্ত রূপ। এসবিআই নিজের টুইটার হ্যান্ডেল মারফত নিয়মিত ভাবে জানিয়ে আসছে, যদি এখনও পর্যন্ত চিপ লাগানো কার্ড না পেয়ে থাকেন, অবিলম্বে নিজের শাখা ব্যাঙ্কে যোগাযোগ করুন।

‘ম্যাগস্ট্রিপ ডেবিট’ কার্ডগুলিকে ‘চিপ বেস ডেবিট’-কার্ডে পরিবর্তন এই কার্ড  অনেক বেশি নিরাপদ। এসবিআই অবশ্য আশ্বস্ত করেছে, এই নতুন পদ্ধতি আর প্রযুক্তিযুক্ত কার্ড সকলের কাছে পৌঁছে যাবে এই বছরের মধ্যেই। তবুও যাঁরা পাবেন, তাঁরা যাতে প্রাপ্তির জন্য স্বউদ্যোগ নেন, সে দিকে নজর রেখেই নিরন্তর প্রচার চালাচ্ছে এসবিআই।

আরও পড়ুন: নাবালকদেরও দু’চাকা চালানোর শর্তসাপেক্ষ লাইসেন্স দিতে চলেছে পরিবহণ মন্ত্রক

নতুন এই কার্ড সংগ্রহ করতে অনলাইনেও আবেদন করা যাবে। ক্লিক করতে হবে ব্যাঙ্কের নিজস্ব ওয়েবসাইট www.onlinesbi.com-এ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here