aadhaar card,mobile number,pan number,bank account number

নয়াদিল্লি: এখনও পর্যন্ত আধার কার্ড প্রকল্পে নিবন্ধীকৃত প্রায় ৫০ হাজার অপারেটরকে বাতিল করা হয়েছে বিধিভঙ্গের অভিযোগে।  কোনো অপারেটরকে নিয়োগের সময় যে বিধিগুলি মেনে চলার জন্য তারা চুক্তিবদ্ধ হয়, তা মেনে না চলার জন্যই তাদের বাতিল করা হয়েছে। আধার নথিভুক্তকরণে তাদের ত্রুটি প্রকাশ্যে আসার পরই তাদের কালো তালিকাভুক্ত করা হয়েছে বলে রাজ্যসভায় জানান ইলেকট্রনিক্স এবং আইটি প্রতিমন্ত্রী অ্যালফনস কাননথানম।

লিখিত আকারে পেশ করা বক্তব্যে প্রতিমন্ত্রী জানান, এনরোলমেন্টের সময় সঠিক ভাবে শনাক্তকরণ এবং সঠিক তথ্য না নেওয়ার কারণে পুরো প্রক্রিয়া ওই সব ক্ষেত্রে ত্রুটির স্বীকার হয়েছিল। যে কারণে অনেকেই আধার এনরোলমেন্ট করানো সত্ত্বেও নিজেদের কার্ড হাতে পাননি। সঠিক পদ্ধতি মেনে এনরোলমেন্ট করানো যোগ্য অপারেটরের নিয়োগের জন্যই ওই বিধিভঙ্গকারী অপারেটরদের বাতিল করা হয়েছে।
আধার আইন এবং এর প্রবিধান অনুযায়ী আধার-সংক্রান্ত যাবতীয় অপরাধের জন্য শাস্তিমূলক পদক্ষেপের ব্যবস্থা রয়েছে। ফলে বিধিভঙ্গকারী ওই ৫০ হাজার অপারেটর আধার আইনের আওতায় পড়েই কালো তালিকাভুক্ত হয়েছে। আধার নিয়ন্ত্রক সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি (ইউআইডিএআই) নিয়মিত ভাবে চুক্তিবদ্ধ অপারেটরদের জন্য প্রশিক্ষণ শিবির এবং কর্মশালার আয়োজন করে থাকে। এবং নিয়োগ পক্রিয়াটিও হয়ে থাকে সংবেদনশীল ভাবেই।
একটি প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী জানান, ২০১৭-এর ৮ ডিসেম্বর পর্যন্ত ৭১২৪ কোটি মোবাইল নম্বর, ১৪৬৩ কোটি প্যান নম্বর এবং ৮২ কোটি  ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর যুক্ত হয়েছে আধারে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here