credit cards

ওয়েবডেস্ক: আপনি কি ক্রেডিট কার্ড ব্যবহার করেন? উত্তর যদি হ্যাঁ হয়, তা হলে নতুন করে বলার অপেক্ষা রাখে না ক্রেডিট কার্ড ব্যবহার করা মানে ব্যাঙ্কের কাছ থেকে ঋণ নেওয়ার সমান। কার্ডের মাধ্যমে খরচ করার উপর বিশেষ কয়েকটি ছাড়ের ব্যবস্থা থাকলেও নির্দিষ্ট সময় অন্তর টাকা শোধ করা বা সুদের বোঝা বহন করার ব্যাপার রয়েছে উভয় ক্ষেত্রেই। তবে নির্দিষ্ট সময়ে টাকা মিটিয়ে দিয়ে বাড়তি সুবিধা উপভোগ করার সুযোগও রয়েছে। কিন্তু সেই সুবিধা পেতে গেলে ক্রেডিট কার্ড ব্যবহারকারীকে মেনে চলতে হবে বেশ কয়েকটি পদ্ধতি।

নির্দিষ্ট সময়ে রি-পেমেন্ট

নির্দিষ্ট সময়ের মধ্যে খরচ করা টাকা মিটিয়ে দেওয়া হলে ক্রেডিট স্কোর বাড়বে আপনা হতেই। ঋণের ক্ষেত্রে যেমন ইএমআই, ক্রেডিট কার্ডের ক্ষেত্রে রিপেমেন্টে বাড়ে স্কোর। আর তা না করলে ক্রেডিট স্কোরে অবনমন অবধারিত।

পুরোপুরি মেটানো

যখন পেমেন্ট করা হবে তখন অবশ্য পুরো বকেয়া মিটিয়ে দেওয়াই ভালো। কোনো সময় যদি তা সম্ভব না হয়, তা হলে সর্বোচ্চ পরিমাণ বকেয়া মেটানোর চেষ্টা করতে হবে। ন্যূনতম পেমেন্ট কিন্তু স্কোর কমিয়ে দেওয়ার পক্ষে যথেষ্ঠ।

কতটা ক্রেডিট নিচ্ছেন

ক্রেডিট কার্ডের ব্যবহার করতে গিয়ে মাথায় রাখতে হবে অনুমোদিত সীমার কতটা নেওয়া হচ্ছে। স্বাভাবিক ভাবে ঊর্ধ্বসীমার ১০-৩০ শতাংশ ক্রেডিট নেওয়াকেই আদর্শ হিসাবে ধরা হয়। পেমেন্টের ক্ষেত্রেও এর একটা বড়োসড়ো প্রভাব থেকে যায়।

জানার ইচ্ছাকে নামিয়ে নিয়ে আসা

প্রত্যেকবার নতুন ক্রেডিট কার্ড নিতে অনুসন্ধান করার ফলে স্কোরে কোপ পড়তে পারে। অর্থাৎ, একাধিক বার নতুন কার্ডের জন্য আবেদন করলে ক্রেডিট নেওয়ার গড় হিসাবে গড়বড় হয়ে যেতে পারে। ফলে নিরবচ্ছিন্ন আবেদন এড়িয়ে চলুন।

নিয়মিত ক্রেডিট রিপোর্ট চেক 

ক্রেডিট কার্ডে পেমেন্ট হোক বা খরচ, কোনো ভুল-ত্রুটি থেকে যাচ্ছে কি না, তা জানার জন্য নিয়মিত ক্রেডিট রিপোর্ট চেক করতে হবে। এই রিপোর্ট জানার পদ্ধতি স্কোরের উপর কোনো নেতিবাচক প্রভাব ফেলবে না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here